India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে আধার এবং প্যান কার্ডে লিঙ্ক করা আছে? এক ক্লিকেই জানুন সেই তথ্য

Google Oneindia Bengali News

ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে KYC করা বাধ্যতামূলক। এখনও বহু অ্যাকাউন্ট রয়েছে যে গুলির সঙ্গে এখনও KYC ডকুমেন্ট যুক্ত করা হয়নি। সেই অ্যাকাউন্টগুলিকে চিহ্নিত করণের কাজ শুরু হয়েছে। তবে নতুন করে প্যান এবং আধার কার্ডের সংযুক্তিকরণের সময়সীমা যেহেতু বেড়েছে তাতে আরও কিছুটা সময় পাওয়া গিয়েছে।

আধার এবং প্যান কার্ডের তথ্য লিঙ্ক করা আছে? এক ক্লিকেই জানুন

আর তাই ব্যাঙ্কের তরফে গ্রাহকদের জানানো হয়েছে যে দ্রুত প্যান কার্ডের সঙ্গে আধার লিংক করানোর জন্যে। ইতিমধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের এই বিষয়ে সতর্ক করা হয়েছে।

সতর্ক করা হয়ে বলা হয়েছে যে, আর্থিক লেনদেন হঠাত করে যাতে বন্ধ না হয়ে যায় সেজন্যে দ্রুত প্যানের সঙ্গে আধার যুক্ত করতে হবে।

করোনা পরিস্থিতির মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিংকের সময়সীমা বাড়ানো হয়েছে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই সময়সীমা বাড়ানো হয়েছে। আর এরপরেই ব্যাঙ্কের তরফে গ্রাহকদের দ্রুত প্যানের সঙ্গে আধার যুক্ত করিয়ে নেওয়ার কথা বলা হয়েছে।

কারণ ৩০ সেপ্টেম্বরের পর লিংক করা না হলে প্যান কার্ড বাতিল হয়ে যাবে। আর তা বাতিল হয়ে গেলে আপনার সংশ্লিষ্ট অ্যাকাউন্টে লেনদেনও বন্ধ হয়ে যাবে। তবে ইতিমধ্যে এই কাজ সেরে ফেললে কোনও চিন্তা নেই। কিন্তু প্যানের সঙ্গে আধার যুক্ত করেছেন কিনা এই বিষয়টি মনে না পড়লে খুব সহজ পদ্ধতিতে তা জেনে নিতে পারবেণ।

অনলাইনের মাধ্যমে কীভাবে জানাবেন ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে প্যান-আধার যুক্ত আছে কিনা?

প্রথমে ইউজারকে যেতে হবে UIDAI-ওয়েবসাইটে। গুগলে লিখতে হবে uidai.gov.ইন। এরপর সেখান থেকে যেতে হবে এক আধার। এরপর ক্লিক করতে হবে Bank Account Linking Status। যেটি কিনা রয়েছে 'My Aadhaar'- নতুন ট্যাবে। সেখানে গিয়ে আধার কার্ডে থাকা ১২টি নম্বর দিতে হবে।

এরপর সেখানে সিকিউরিটি কোড দিতে হবে এবং 'Send OTP' ক্লিক করতে হবে। এরপর যে রেজিস্ট্রেশন নম্বর দিয়ে লগ=ইন করা হয়েছিল তাতে একটি ওটিপি আসবে।

এরপর স্ক্রিনের উপর ভেসে উঠবে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে প্যান-আধার যুক্ত রয়েছে কি না নতুন করে তা করতে হবে।

যদি না থাকে তাহলে খুব সহজ উপায়ে তা করে নেওয়া সম্ভব

incometaxindiaefiling.gov.ইন-এই ওয়েবসাইটে গিয়ে আধার-প্যান কার্ডের লিংক করে নেওয়া সম্ভব। প্রথমে ওই ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রার করতে হবে। এক্ষেত্রে মনে রাখা দরকার প্যান কার্ডের নম্বর এখানে user ID হিসাবে ব্যবহার হবে। user ID, পাসওয়ার্ড এবং জন্ম তারিখ দিতে হবে।

এরপর একটা পপ-আপ উঠে আসছে। যদি এরপর পপ না আসে তাহলে প্রোফাইল সেটিংসে যেতে হবে। যেটি মেনু বারে রয়েছে। সেখানে গিয়ে করতে হবে লিংক আধার। প্যান কার্ডে থাকা জন্ম তারিখ, জেন্ডার ভেসে উঠবে প্যান ডিটেলসে।

স্ক্রিনে ফুটে ওঠা প্যান কার্ডের তথ্য একবার পড়ে নিন। যা আধার কার্ডের রয়েছে। যদি প্যান এবং আধারের সমস্ত তথ্য এক থাকে তাহলে লিংক নাও ক্লিক করতে হবে। এরপরে ভেসে উঠবে সাফল্যের সঙ্গে আপনার প্যানের সঙ্গে আধার লিংক হয়েছে।

English summary
how to link PAN-Aadhaar with bank account
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X