• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২১ এর লক্ষ্যে মুসলিম ভোটব্যাঙ্ক বাড়াতে বাম-কংগ্রেস কোনপথে

  • By অভীক
  • |
Google Oneindia Bengali News

সন্ন একুশে নির্বাচনে মুসলিম ভোট পেতে মরিয়া বাম কংগ্রেস দুপক্ষই। জানা গিয়েছে, রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস এর ওপর কিছু বিষয় নিয়ে অসন্তুষ্ট সংখ্যালঘুরা। সেই সুযোগে উপরের সারির সংখ্যালঘু নেতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ বাড়িয়েছে আব্দুল - সুজনরা ।

২১ এর লক্ষ্যে মুসলিম ভোটব্যাঙ্ক বাড়াতে বাম-কংগ্রেস কোনপথে

লক্ষ্য একটাই। একুশে সংখ্যালঘু ভোট। ৮০ লক্ষ মাথায় রেখেই ইতিমধ্যেই একুশের ভোট বাক্সে মুসলিম ভোট ভরাতে নানান কৌশল দিতে শুরু করেছেন তারা। গত লোকসভা নির্বাচনেও সংখ্যালঘু ভোট পেতে মরিয়া হয়েছিল বামফ্রন্ট ও জাতীয় কংগ্রেস। কিন্তু সংখ্যালঘু ভোট ব্যাংকের একটা বড় অংশ তৃণমূলের ঝুলিতে যায়, বাকিটা বিজেপিতে। তবে সংখ্যালঘু নেতাদের বক্তব্য, বর্তমান পরিস্থিতিতে রাজ্যের ও কেন্দ্রের শাসকদল তৃণমূল ও ও বিজেপির কিছুটা হলেও অসন্তুষ্ট সংখ্যালঘুদের একাংশ।

আর সেই সুযোগকেই কাজে লাগাচ্ছে বাম-কংগ্রেস। এ রাজ্যের কয়েকজন জনপ্রিয় সংখ্যালঘু নেতার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন সুজন চক্রবর্তী, আব্দুল মান্নানরা। এমনকি একটি সংখ্যালঘু প্রভাবিত জনপ্রিয় দলকেও নিজেদের জানার চেষ্টা করেছেন তারা।

এছাড়াও ওই সংখ্যালঘু দলের সঙ্গে কয়েকটি যৌথ মিছিল ও সভা করেছেন বাম-কংগ্রেস। সম্প্রতি ফুরফুরায় এক পীরজাদা সঙ্গেও বাম কংগ্রেসের যোগাযোগ বেড়েছে বলে জানা গিয়েছে। তবে সংখ্যালঘু নেতারা নিজেরাই আলাদা লড়ার চিন্তাভাবনা করছেন বলে জানিয়েছেন তারা।

এক সংখ্যালঘু নেতা জানান, সব দল সংখ্যালঘুদের ঠকিয়েছে। তাই ঠিক করছি এবার আমরা নিজেরাই লড়বো। তবে বাম কংগ্রেসের নেতা নেত্রীরা যে তাদের সঙ্গে যোগাযোগ রাখছে সেকথা স্বীকার করেন তিনি।
প্রসঙ্গত, এ রাজ্যের প্রায় ৩০ শতাংশ মুসলিম জনসংখ্যা। এই বড় অংশের ভোট যেদিকে গেছে সেই দলই সরকার গড়েছে। এই সহজ হিসেব মাথায় রেখে বিজেপিও চেয়েছে সংখ্যালঘু ভোট পেতে, এমনকি মুসলিম বঞ্চনা নিয়ে কথা বলছেন রাজ্যের বিজেপি নেতা সভাপতি দিলীপ ঘোষও।

সংখ্যালঘু উন্নয়ন নিয়ে রাজ্য সরকারের কাঠগড়ায় তুলেছেন তিনি। কিন্তু একুশের লক্ষে বাম কংগ্রেস নেতারা যে সংখ্যালঘু ও আদিবাসী ভোট ফিরে পেতে মরিয়া তা তাদের নেতৃত্বরাই জানাচ্ছেন। সেজন্যই মুসলিম নেতাদের সঙ্গে যোগাযোগ রাখা ছাড়াও বিভিন্ন ইস্যুতে সরব হচ্ছেন আলিমুদ্দিন ও বিধান ভবনের নেতারা।

পাখির চোখ 21 - এর নির্বাচন, জনসংযোগ ঢাল বিজেপির

আরজিকর হাসপাতালে সদ্যোজাতের দেহ লোপাট! মামলা দায়ের হাইকোর্টেআরজিকর হাসপাতালে সদ্যোজাতের দেহ লোপাট! মামলা দায়ের হাইকোর্টে

English summary
How Congress and Left parties trying to gain muslim votes in Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X