• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গুরুং-গিরির সমর্থন তৃণমূলকে, তামাং-থাপারা কী করবেন! নয়া মোড় আসছে পাহাড়ে

পাহাড়ের রাজনীতি ফের ১৮০ ডিগ্রি ঘুরে যেতে বসেছে। সাড়ে তিন বছর পর আবার পাহাড়ে বিমল গুরুং হাজির হচ্ছেন সশরীরে। গুরুংয়ের সর্বক্ষণের সঙ্গী রোশন গিরি ইতিমধ্যেই এন্ট্রি নিয়েছেন পাহাড়ে। এবার পাহাড়ে প্রবেশের অপেক্ষার বিমল গুরং। তারপরই পাহাড় রাজনীতি অন্য সমীকরণে বইতে শুরু করবে।

রোশন গিরি জল মাপলেন, বিমল গুরুং প্রবেশ করবেন

রোশন গিরি জল মাপলেন, বিমল গুরুং প্রবেশ করবেন

রোশন গিরি সাড়ে তিন বছর পর পাহাড়ে পা রেখেই কার্শিয়াংয়ে সভা করেছেন রবিবার। তিনি জানিয়েছেন, ৬ ডিসেম্বর শিলিগুড়ির বাঘাযতীন পার্কে সভায় উপস্থিত হবেন বিমল গুরুং। ওই সভা থেকে পাহাড়ের রাজনীতিতে নয়া সমীকরণ সৃষ্টি হতে পারে। রোশন গিরি কার্শিয়াংয়ের সভা থেকে জল মেপেছেন। এবার বিমল গুরুং প্রবেশ করবেন।

পাহাড়ের রাজনীতি ভবিষ্যতে কোন দিকে এগোচ্ছে

পাহাড়ের রাজনীতি ভবিষ্যতে কোন দিকে এগোচ্ছে

বিমল গুরুং আগেই তণমূলকে সমর্থনের বার্তা দিয়েছিলেন, এবার রোশন গিরি তৃণমূলের দিতে হাত বাড়িয়ে দিলেন। বিজেপিকে নিশানা করে তিনি বুঝিয়ে দিয়েছেন পাহাড়ের রাজনীতি ভবিষ্যতে কোন দিকে এগোতে চাইছে। আর তার থেকেও বড় কথা শুধু পাহাড় নয়, পাহাড় সংলগ্ন তরাই, ডুয়ার্স, সমতলেও সেই রাজনীতির প্রভাব পড়বে এবার।

গুরুং-গিরি পাহাড়ে প্রাসঙ্গিক হয়ে ওঠার চেষ্টা করছেন

গুরুং-গিরি পাহাড়ে প্রাসঙ্গিক হয়ে ওঠার চেষ্টা করছেন

বিমল গুরুং ও রোশন গিরি সম্প্রতি পাহাড় রাজনীতিতে নিজেদের প্রাসঙ্গিক করে তোলার চেষ্টা করছেন। ২০১৭ সালে উত্তরকন্যার বৈঠকে হামলা চালানোর পর তাঁরা গা ঢাকা দিয়েছিলেন। তারপর পাহাড় অশান্ত ছিল দীর্ঘদিন। পাহাড় শান্ত হলেও তাঁদের আর পাহাড়ে ফেরা হয়নি। তথাপি ২০১৯-এ বাইরে থেকে সমর্থন দিয়ে বিজেপিকে জয়যুক্ত হতে সাহায্য করেছিলেন তাঁরা।

বিমল গুরুং মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করে বসেন

বিমল গুরুং মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করে বসেন

কিন্তু ২০২১-এ হঠাৎ আবির্ভূত হয়ে বিমল গুরুং মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করে বসেন। তিনি বলেন, বিজেপি শুধু ভাঁওতা দিয়ে গিয়েছে, কোনও প্রতিশ্রুতিই পালন করেনি। বিজেপি মোর্চাকে কোনও গুরুত্বই দিচ্ছে না। তাই বিজেপি থেকে তাঁরা সমর্থন তুলে নিচ্ছে। তাঁদের সমর্থন দিদির দিকেই।

২০২১-এ তৃণমূল আবার ক্ষমতায় ফিরুক চান গুরুংরা

২০২১-এ তৃণমূল আবার ক্ষমতায় ফিরুক চান গুরুংরা

বিমল গুরুং, রোশন গিরিরা চান, ২০২১-এ ভোটে জিতে তৃণমূল আবার ক্ষমতায় ফিরে আসুক। তাই একুশের নির্বাচনে আমরা দিদিকেই সমর্থন করছি। পাহাড়ে তাঁরা তৃণমূলের সঙ্গে থাকবেন। বর্তমানে জিটিএ-র বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ করেন তাঁরা। বিনয় তামাং-অনীত থাপার বিরুদ্ধে স্বজনপোষণ ও দুর্নীতির অভিযোগও করেন।

তৃণমূলের অন্তরায় গুরুং-তামাং দ্বৈরথ, ফুটছে পাহাড়

তৃণমূলের অন্তরায় গুরুং-তামাং দ্বৈরথ, ফুটছে পাহাড়

তবে পাহাড়ে আবার তৃণমূলের অন্তরায় হয়ে উঠবে বিমল গুরুং-রোশন গিরি বনাম বিনয় তামাং-অনীত থাপা যুদ্ধ। গুরুং ফিরে আসার পরেই তৎপর হয়ে উঠেছে বিনয় তামাং শিবির। তিনি সাফ জানিয়েছেন গুরুং-গিরিদের সঙ্গে একসঙ্গে কাজ করা অসম্ভব। ইতিমধ্যে তিনি নবান্নে এসে মুখ্যমন্ত্রীর সঙ্গে একপ্রস্থ বৈঠক করে গিয়েছেন। আবার অন্যদিকে বিজেপি কোমর বাঁধছে পাহাড় রাজনীতিকে অন্য মোড় দিতে। সবমিলিয়ে গুরুং-তামাং দ্বৈরথে ফুটছে পাহাড়।

কলকাতা : অভিষেক বন্দ্যোপাধ্যায়কে আইনী নোটিশ দিলীপের

শুভেন্দুর সঙ্গে আলোচনা শুরুর অপেক্ষায় তৃণমূল! সৌগত দিলেন চাঞ্চল্যকর বার্তা

English summary
Hill politics will be again change after Bimal Gurung’s returning and supporting for TMC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X