• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২০ সাল থেকে নতুন ফরম্যাট! মাধ্যমিকের ইংরেজির মতোই এবার উচ্চমাধ্যমিকের পরীক্ষা

  • |

এবার নয়া মডেলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ২০২০ সাল থেকে শুরু হবে। এই মডেলে প্রশ্নপত্র আর বাড়িতে নিয়ে যাওয়া যাবে না। একইসঙ্গে থাকতে চলেছে প্রশ্ন ও উত্তর লেখার জায়গা। খবর উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে। পরীক্ষার পরে সেই প্রশ্নপত্র শিক্ষা সংসদের ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে।

২০২০ সাল থেকে নতুন ফরম্যাট! মাধ্যমিকের ইংরেজির মতোই এবার উচ্চমাধ্যমিকের পরীক্ষা

এই মুহুর্তে রাজ্যের উচ্চমাধ্যমিকের ছাত্রছাত্রীদের দুভাবে উত্তর দিতে হয়। একটি থাকে মাল্টিপল চয়েস টাইপ। অপরটি হল প্রশ্ন দেখে উত্তর লেখা। সূত্রের খবর অনুযায়ী, নতুন মডেলের যে প্রশ্ন আসছে, তাতে আলাদা করে প্রশ্ন কিংবা উত্তরপত্র থাকবে না। প্রশ্নপত্র এবং উত্তরলেখার জায়গা মিলিয়ে বুকলেট তৈরি করা হবে। আর এখনকার মতো দুটো পার্টে নয়, একটা পার্টেই দিতে হবে। জানা গিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে।

২০২০ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে ১২ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত। তাতেই এই নতুন বুকলেট টাইপের প্রশ্ন ও উত্তরপত্র একসঙ্গে থাকবে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে দাবি, আলাদা করে প্রশ্ন থাকলে তা বাইরে চলে আসার আশঙ্কা থাকে। মূলত হোয়াটসঅ্যাপের মাধ্যমেই তা বাইরে চলে আসে। এবছরের পরীক্ষাতেও সেই অভিযোগ উঠেছে। এছাড়াও উত্তরপত্রে আলাদা করে কাগজ জোড়ার ক্ষেত্রেও সমস্যা দেখা দেয়। কোনও কোনও সময় তা আলাদা হওয়ার অভিযোগ ওঠে। ফলে একাধিক বিড়ম্বনা এড়াতে এই সিদ্ধান্ত বলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর। তবে পরীক্ষা শেষ হওয়ার পরেই তা পর্ষদের ওয়েরসাইটে দিয়ে দেওয়া হবে।

English summary
Higher Secondary Examinstion in West Bengal will be in a new format from 2020. Question andanswer will be in a booklet.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X