• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২১-এর উচ্চমাধ্যমিকের পরীক্ষার সূচি প্রকাশের দু'দিনের মধ্যেই বদলের সিদ্ধান্ত! পার্থ জানালেন সরকারের অবস্থান

২০২১-এর উচ্চমাধ্যমিকের পরীক্ষার (higher secondary) সূচি ঘোষণার দু-দিনের মধ্যেই তার পরিবর্তনের সিদ্ধান্ত। এদিন সাংবাদিক সম্মেলনে পার্থ চট্টোপাধ্যায় এব্যাপারে জানিয়ে বলেছেন, ৩০ জুন আদিবাসীদের হুল উৎসব থাকায় ওইদিন উচ্চমাধ্যমিকের নির্ধারিত পরীক্ষা হবে না।

মন্তব্যের পাল্টা প্রতিক্রিয়া নয়! শুভেন্দু কোন পর্যায়ের নেতা ব্যাখ্যা পার্থর, দলত্যাগী সাংসদকে সরাসরি অবজ্ঞা

 জুনেই হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক

জুনেই হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক

২০২০-তেও মাধ্যমিক হয়েছিল ফেব্রুয়ারি মাসে। তারপর মার্চে শুরু হয় উচ্চমাধ্যমিক। কিন্তু করোনা পরিস্থিতির কারণে তা সম্পূর্ণ হয়নি। একাধিক বিষয়ে গড় নম্বর দেওয়া হয়েছিল। চবে এবার সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনা করে মার্চের বদলে জুনে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার কথা সরকারকে জানায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যাতে সায় দেয় সরকার। জানানো হয় খাতা, পেন নিয়ে পরীক্ষার হলেই পরীক্ষা নেওয়া হবে।

বৃহস্পতিবার পরীক্ষার সূচি প্রকাশ করে সংসদ

বৃহস্পতিবার পরীক্ষার সূচি প্রকাশ করে সংসদ

বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি প্রকাশ করা হয়। সেখানে বলা হয় ২০২১-এর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৫ জুন থেকে। শেষ হবে ৩০ জুন। পরীক্ষার সময় শুরু সকাল ১০ টায়। আর শেষ দুপুর ১.১৫-তে।

৩০ জুন রয়েছে হুল উৎসব

৩০ জুন রয়েছে হুল উৎসব

বৃহস্পতিবার উচ্চমাধ্যমিকের পরীক্ষাসূচি ঘোষণার পরেই একাধিক ছাত্র সংগঠনের তরফে প্রতিবাদ জানানো হয়। বলা হয়, ৩০ জুন সংসদ পরীক্ষার সূচি ঘোষণা করেছে। কিন্তু ওই দিন রয়েছেঐতিহাসিক হুল উৎসব। ফলে ওইদিন পরীক্ষার সূচি পরিবর্তনের দাবি করে সংসদের কাছে ডেপুটেশন দেয় ছাত্র সংসদ আইসা। বিভিন্ন মহল থেকে সমালোচনাও শুরু হয়ে যায়। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, বিষয়টি নজরে এসেছে মুখ্যমন্ত্রী এবং তাঁরও। তিনি সংসদকে বলেছেন পরীক্ষার দিন পরিবর্তন করতে। তিনি বলেছেন, সংসদের তরফে ৩০ জুনের পরীক্ষার দিন পরে জানিয়ে দেওয়া হবে।

৩০ জুন যেসব পরীক্ষা ছিল

৩০ জুন যেসব পরীক্ষা ছিল

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দেওয়া সূচি অনুযায়ী, ৩০ জুন, স্ট্যাটিক্সটিকস, ভুগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেসন এবং হোম ম্যানেজমেন্টের পরীক্ষা রয়েছে। এই পরীক্ষাগুলির ব্যাপারে পরে বিজ্ঞপ্তি দিয়ে জানাবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

শিক্ষা ক্ষেত্রে করোনার প্রভাব

শিক্ষা ক্ষেত্রে করোনার প্রভাব

করোনার সংক্রমণের জেরে গত মার্চ মাসের মধ্যবর্তী সময় থেকে দেশব্যাপী স্কুল কলেজ সবই বন্ধ। কবে তা খুলবে এখনও তা স্পষ্ট করে বলতে পারছে না কেউই। ইতিমধ্যে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছিলেন, ২০২১ সালের সিবিএসই, আইসিএসসি বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা নির্দিষ্ট সময় জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে নেওয়া হবে না। এব্যাপারে ফেব্রুয়ারির পরে জানানো হবে বলে জানিয়েছেন তিনি।

English summary
Higher Secondary examination routine for 2021 will be changed, says Education minister Partha Chatterjee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X