India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২রা এপ্রিল থেকে 'অফলাইনে' শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক, মোট পরীক্ষার্থী ৭ লক্ষ ৪৫ হাজার

Google Oneindia Bengali News

করোনা আতঙ্ক কাটিয়ে ফের হচ্ছে উচ্চ মাধ্যমিকের পরীক্ষা। করোনার কারনে গত বছর পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এর আগের বছর প্রভাব ফেলেছিল করোনা। সমস্ত সমস্যা মিটিয়ে আগামী ২রা এপ্রিল থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক। সুষ্ঠ এবং নির্বিঘ্নে ভোট করাতে ইতিমধ্যে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে।

তবে এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার চূড়ান্ত সিলেবাস নিয়ে বারবার সমস্যা তৈরি হয়। এজন্যে যদিও পড়ুয়াদের কাছে ক্ষমাও চেয়ে নেন মুখ্যমন্ত্রী।

খোলা হল কন্ট্রোল রুম-

খোলা হল কন্ট্রোল রুম-

জীবনের দ্বিতীয় বড় পরীক্ষা। ইতিমধ্যে মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে। কড়া করোনা বিধি এবং নিরাপত্তার মধ্যে এবার পরীক্ষা নেওয়া হয়। উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রেও কড়া নিরাপত্তা ব্যবস্থা থাকছে। থাকছে হেল্পলাইন নম্বর। যে কোনও সমস্যায় এই নম্বরে ফোন করে সাহায্য চাইতে পারা যাবে। হেল্পলাইন নম্বরটি হল- ০৩৩-২৩৩-৭০৭৯২/৪৯৮৫। যে কোনও সমস্যায় ফোন করা যেতে পারে। এছাড়াও রিজিওনাল হেল্পডেস্ক খোলা হচ্ছে। জেলা পুলিশের তরফেও সাহায্য কেন্দ্র খোলা হয়েছে।

মোট পরীক্ষার্থী ৭ লক্ষেরও বেশী

মোট পরীক্ষার্থী ৭ লক্ষেরও বেশী

চার ভাষাতেই এবার প্রশ্নপত্র হবে। প্রশ্ন হবে অলচিকি ভাষাতেও। পরীক্ষার্থীদের যাতে কোনও সমস্যা না হয় সেদিকে তাকিয়ে ইতিমধ্যে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। এমনটাই জানিয়েছেন পর্ষদ সভাপতি। পরীক্ষার্থীদের কোনও গুজবে কান না দেওয়ার বার্তাও দেওয়া হয়েছে। এবার উচ্চ মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭ লাখ ৪৫ হাজার। ছেলে এবং মেয়ে মিলিয়েই এই পরীক্ষার্থীর সংখ্যা। ফলে অনেক বেশি সতর্ক সংসদ।

নিজের স্কুলেই হবে পরীক্ষা

নিজের স্কুলেই হবে পরীক্ষা

তবে এই প্রথম নিজের স্কুলে বসেই পরীক্ষা দেবেন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা। মূলত অন্য স্কুলে গিয়েই উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে হত পরীক্ষার্থীদের। কিন্তু এবার সবদিক ভেবেই নিজের স্কুলেই পরীক্ষা যাতে পড়ুয়ারা দিতে পারেন সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অতীতের থেকে এবার অনেক বেশি পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও বাড়ানো হয়েছে। সংসদ সভাপতি জানিয়েছেন, প্রশ্নপত্র নিয়ে চিন্তার কিছু নেই। সঠিক ভাবে মুল্যায়ন হবে।

২ তারিখ থেকে শুরু হবে পরীক্ষা

২ তারিখ থেকে শুরু হবে পরীক্ষা

এবার চূড়ান্ত তারিখ ঠিক করতে একাধিকবার সূচিতে বদল হয়। শেষ পর্যন্ত বেশ কয়েকটি তারিখ বদল করে পরীক্ষার চূড়ান্ত তারিখ নির্ধারিত করা হয়েছে।

ঘোষণা অনুযায়ী ২ এপ্রিল থেকেই পরীক্ষা শুরু হবে। আর সেদিন বাংলার প্রথম ভাষার পরীক্ষা হবে। ৪ এপ্রিল বাংলার দ্বিতীয় ভাষার পরীক্ষা হবে। এরপর পাঁচ এপ্রিল উচ্চ মাধ্যমিকের ভোকেশনাল পরীক্ষা। এরপর মাঝে লম্বা ছুটি থাকছে।

এরপরের পরীক্ষা হবে ১৫ তারিখ। ১৬ তারিখ উচ্চ মাধ্যমিকের গণিতের পরীক্ষা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এরপর ১৮-১৯ এবং ২০ এপ্রিল পরীক্ষা রয়েছে। নতুন সময়সূচিতে ২০ এপ্রিল কমার্শিয়াল ল পরীক্ষা হবে বলে জানানো হয়েছে।

এছাড়াও ২২ এপ্রিল ফিজিক্সের পরীক্ষা হবে। ২৩ এপ্রিল স্ট্যাটেস্টিক পরীক্ষা হবে। ২৭ তারিখ বায়োলজিক্যাল সায়েন্সের পরীক্ষা হবে বলে জানানো হয়েছে। নয়া ঘোষণা অনুযায়ী সেদিনই শেষ হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

English summary
Higher secondary exam west bengal will start from 2nd April, exam will be offline
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X