• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

High Tide Alert: ভরা কোটালে প্লাবিত হতে পারে কলকাতার নিচু এলাকা! পাম্প নিয়ে তৈরি পুরসভা

অমবস্যার ভরা কোটালে ফুলে ফেঁপে উঠবে সমুদ্র। আগে থেকেই তাই সতর্কতা জারি করা হয়েছে। দিঘা উপকূল বর্তী এলাকায় আগামী ৩ দিন হাই অ্যালার্ট জারি করেছে জেলা প্রশাসন। আজ বৃহস্পতিবার রাত থেকেই সমুদ্রের রূপ বদলাতে শুরু করবে। ইয়াসের ঘা এখনও শুকায়নি।

তার মধ্যে ফের ভরা কোটালে দিঘা উপকূলে আরও বড় ক্ষতির আশঙ্কা করছে জেলা প্রশাসন। অন্যদিকে গঙ্গায় বান আসতে পারে বলেও ইতিমধ্যে সতর্কতা জারি করা হয়েছে। প্রশাসনকেও সতর্ক করা হয়েছে।

অমাবস্যার ভরা কোটালের ভ্রুকুটি

অমাবস্যার ভরা কোটালের ভ্রুকুটি

ফের সংকট আকাশে। একদিকে গভীর নিম্নচাপ অন্যদিকে ভরাকোটালের ভ্রুকুটি। আগামিকাল থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে বলে জানানো হয়েছে। সেই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে শনিরাব। শুক্রবার অমাবস্যার ভরা কোটাল। বৃষ্টির মধ্যে ভরা কোটালের কারণে সমুদ্রের জলস্তর বাড়তে শুরু করবে। নতুন করে রাজ্যের উপকূলবর্তী এলাকা গুলির পরিস্থিতি খারাপ হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইয়াসের থেকেও ভয়াবহ জলোচ্ছ্বাস হবে

ইয়াসের থেকেও ভয়াবহ জলোচ্ছ্বাস হবে

মনে করা হচ্ছে, বানে ইয়াসের থেকেও ভয়াবহ জলোচ্ছ্বাস হবে। জানা যাচ্ছে, আগামী ১১ জুন গঙ্গায় আসতে চলেছে ভরা কোটালের বান। আর এই বান আসার কারণে গঙ্গার জলস্ফীতি বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে শহর কলকাতার নীচু এলাকাগুলি জলমগ্ন হতে পারে। পাশাপাশি যদি শহর কলকাতা জুড়ে অতিরিক্ত বৃষ্টিপাত হয় এই সময়ে তাহলে জলমগ্ন পরিস্থিতি আরও দুর্বিষহ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা। ইতিমধ্যে আগামী ৪৮ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আর এরপরেই পুরসভার তরফে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে।

প্লাবিত হতে পারে নিচু অংশ

প্লাবিত হতে পারে নিচু অংশ

শুক্রবার অমাবস্যার ভরা কটালে প্লাবনের আশঙ্কায় কলকাতার গঙ্গাপারের বাসিন্দারা। আগে থেকেই প্রস্তুত রয়েছে কলকাতা পুরসভা। ফিরহাদ হাকিম বলেন, ‘আমরা বর্ষার জন্য আগে থেকেই প্রস্তুত আছি। নিচু এলাকাগুলিতে পাম্প রয়েছে। কটালের জন্য নজর রাখা হচ্ছে। নিচু এলাকায় মানুষের যাতে অসুবিধা না হয় তার জন্য আমরা আশ্রয়ের ব্যবস্থা করে রেখেছি। কলকাতা পুরসভা ও কলকাতা পুলিশ যেকোনও দুর্যোগের জন্য প্রস্তুত রয়েছে। তবে ভরা কটালে প্লাবিত হতে পারে কলকাতার নিচু এলাকা। আশঙ্কা আবহাওয়াবিদরা।

পুরসভায় তৎপরতা!

পুরসভায় তৎপরতা!

বানের জলে নিচু এলাকাগুলিতে জল ঢুকে পড়তে পারে। আর ওই সময় যদি বৃষ্টি শুরু হয় তাহলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা। আর সেদিকে তাকিয়েই বাড়তি সতর্কতা পুরসভার তরফে। ইতিমধ্যে কলকাতা পুরসভার সবকটি পাম্প হাউসে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। শহর কলকাতার যে সমস্ত নীচু এলাকা রয়েছে, সেখানে ২০০ টিরও বেশি ভ্রাম্যমান হাই পাওয়ার পামসেট বসিয়ে জমা জল দ্রুত নিষ্কাশনের ব্যবস্থা রাখা হচ্ছে। পাশাপাশি জলমগ্ন অবস্থার সৃষ্টি হলে যাতে ওই সংশ্লিষ্ট এলাকার মানুষজনকে দ্রুত নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া যায় সেই ব্যাপারে পুর আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে। বিভিন্ন স্কুলগুলিকে তৈরি রাখা হয়েছে। প্রয়োজনে জলবন্দি মানূষকে দ্রুত সরিয়ে নিয়ে যাওয়া হবে। সেখানে খাওয়া-দাওয়ারও ব্যবস্থা থাকছে।

English summary
high tide alert residents of kolkata near ganga are in danger of flooding
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X