মুকুলের প্রত্যাঘাত মমতাকে, আনিসুর-অস্ত্রে পাঁশকুড়া পুরসভায় ক্ষমতা দখলের পথে বিজেপি

Subscribe to Oneindia News

তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়ার পরই আবার জয়যুক্ত হলেন পাঁশকুড়া পুরসভার প্রাক্তন চেয়ারম্যান আনিসুর রহমান। প্রাক্তন হয়ে পদ্ম-শিবিরে যোগদানের তিনদিনের মধ্যেই ফের বর্তমান হওয়ার যুদ্ধে জয়ী হলেন তিনি। কলকাতা হাইকোর্ট তাঁকেই পাঁশকুড়া পুরসভার চেয়ারম্যান পদে পুনর্বহাল করল। ফলে পাঁশকুড়া পুরসভা তৃণমূলের হাতছাড়া হতে চলেছে। মাত্র একটি ওয়ার্ডে জিতেই পুরসভার ক্ষমতা দখলের পথে বিজেপি।

মুকুলের প্রত্যাঘাত মমতাকে, আনিসুর-অস্ত্রে পাঁশকুড়া পুরসভায় ক্ষমতা দখলের পথে বিজেপি

[আরও পড়ুন:তৃণমূলের সঙ্গে জোট সিপিএমের! আজব সমীকরণে 'প্রস্তাব' শীর্ষ বামনেতার]

বুধবার দিল্লি হাইকোর্টে ধাক্কা খেয়েছিলেন মুকুল রায়। কিন্তু কলকাতা হাইকোর্টের ফল প্রকারান্তরে তাঁর পক্ষেই গেল। দুদিন আগে যে আনিসুর রহমানকে তিনি বিজেপিতে যোগদান করিয়েছিলেন, কলকাতা হাইকোর্টে তাঁকেই পুনর্বহাল করল পাঁশকুড়া পুরসভায়। ফলে বিজেপিতে যোগ দিয়েই তিনি হতে চলেছেন পাঁশকুড়া পুরসভার চেয়ারম্যান।

কলকাতা হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার পুর ও নগরোন্নয়ন দফতরের জয়েন্ট সেক্রেটারির আবেদন এদিন খারিজ করে আনিসুরের পক্ষে রায় দেন। বিচারপতি বলেন, 'যে পদ্ধতিতে আনিসুর রহমানকে অপসারণ করা হয়েছিল, তা সঠিক নয়।' অবশ্য এই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যেতে চলেছে বর্তমান পুরবোর্ড।

আনিসুরের এই জয় মুকুল রায়কে বড়সড় সাফল্য এনে দিল ফের। তাঁর এক সময়ের দলনেত্রীকে তিনি জোর ধাক্কা দিলেন। মুকুল অনুগামী আনিসুরের হাত ধরেই পাঁশকুড়া পুরসভার ক্ষমতা বিজেপির হাতে চলে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। মুকুল রায়ের বিশ্বাস, আনিসুরের হাত ধরেই বিজেপির উত্থান হবে পূর্ব মেদিনীপুরে।

উল্লেখ্য, এবার পাঁশকুড়া পুরসভা নির্বাচনে ১৮টি আসনের মধ্যে ১৭টি আসনে জয়লাভ করে তৃণমূল। একটি আসন যায় বিজেপির দখলে। কিন্তু তৃণমূলের অন্তর্দ্বন্দ্বে ভোটাভুটি পর্যন্ত গড়ায় চেয়ারম্যান নির্বাচন। সেখানে সিংহভাগ কাউন্সিলর আনিসুরের পক্ষে রায় দেন। দলীয় চেয়ারম্যান পদপ্রার্থী নন্দ মিশ্রকে হারিয়ে দেন আনিসুর। এরপর দলের তরফে চাপ সৃষ্টি করে আনিসুরকে চেয়ারম্যান পদ থেকে অপসারিত করা হয় বলে অভিযোগ। আনিসুরকে দল থেকে বহিষ্কার করা হয় তৃণমূল থেকে। এরপর যুদ্ধ গড়ায় আদালতে।

[আরও পড়ুন:ব্যবসায় অর্থ সাহায্য দেবে সরকার, ৫০ হাজারই ৫০ লক্ষ হবে, বার্তা মমতার]

আদালতের রায় তাঁর পক্ষে যাওয়ার পর আনিসুর বলেন, সিংহভাগ কাউন্সিলর তাঁর পক্ষেই রয়েছেন। ফলে তিনিই পাঁশকুড়া পুরসভার চেয়ারম্যান হবেন। ক্ষমতায় এলে তিনি বিজেপির ব্যানারেই পুরসভা চালাবেন বলেও জানান। তবে কাউন্সিলররা যখন আনিসুরের পক্ষে রায় দিয়েছিলেন, তখন তিনি তৃণমূলেরই একজন ছিলেন। বিজেপিতে নাম লেখানোর পর তাঁরা আনিসুরের সঙ্গে থাকেন কি না, সেই প্রশ্ন অবশ্যই রয়ে যায়।

English summary
Calcutta High Court order to reinstate Anisur Rahaman as chairman of Panskura municipality. Bjp is on the way to power in panskura municipality,

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.