• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধেয়ে আসছে সুপার সাইক্লোন ‘নিভার’, তামিলনাড়ুতে প্রবল বৃষ্টিতে দুর্যোগের ঘনঘটা

ঘূর্ণিঝড় 'নিভার' তামিলনাড়ুর পূর্ব উপকূলে আছড়ে পড়তে চলেছে। সুপার সাইক্লোনে পরিণত হওয়া নিভার বুধবার সন্ধ্যায় আছড়ে পড়তে পারে। তবে তার একদিন আগেই দুর্যোগ শুরু হয়ে গিয়েছে বিস্তীর্ণ এলাকায়। উপকূলবর্তী অঞ্চলে ঝোড়ো হাওয়া বইছে। তার সঙ্গে তামিলনাড়ুর বেশ কয়েকটি জায়গায় প্রবল বৃষ্টিপাত হয়েছে।

সুপার সাইক্লোনের আগে দুর্যোগ তামিলনাড়ুতে

সুপার সাইক্লোনের আগে দুর্যোগ তামিলনাড়ুতে

সুপার সাইক্লোনের আগে দুর্যোগের আশঙ্কা করে বুধবার রাজ্য সরকার ছুটি ঘোষণা করে দিয়েছে। ভারতীয় আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি ২৫ নভেম্বর সন্ধ্যায় মামাল্লাপুরম ও কড়াইকালের মধ্যে ঘণ্টায় ১২০-১৩০ কিলোমিটার বেগে আছড়ে পড়বে। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৪৫ কিলোমিটার।

ঝড়ের গতিবেগ তীব্র থেকে তীব্রতর হবে

ঝড়ের গতিবেগ তীব্র থেকে তীব্রতর হবে

আবহাওয়া দফতর জানিয়েছে, যত সময় এগোবে ঝড়ের গতিবেগ তীব্র থেকে তীব্রতর হবে। বাড়বে বৃষ্টিও। সমুদ্রে জলোচ্ছ্বাসও বাড়বে। চেন্নাই, কুডলরে, পুডুকোটাই, নাগপট্টিনাম, এবং বিল্লুপুরম-সহ উপকূলীয় অঞ্চলে অত্যন্ত ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে বাসিন্দাদের।

কোভিড পরিস্থিতির মধ্যে ঝড়, চ্যালেঞ্জ নিচ্ছে প্রশাসন

কোভিড পরিস্থিতির মধ্যে ঝড়, চ্যালেঞ্জ নিচ্ছে প্রশাসন

জাতীয় দুর্যোগ প্রতিরক্ষা বাহিনী বা এনডিআরএফ ও উপকূলরক্ষী-সহ এক ডজন উদ্ধারকারী দল এবং উদ্ধারকর্মী মোতায়েন করা হয়েছে। ঘূর্ণিঝড়ের জন্য প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। তামিলনাড়ু প্রশাসন ২০১৮ সালের ঘূর্ণিঝড় গাজা এবং ২০১৬ সালের ঝড় থেকে শিক্ষা গ্রহণ করেছে। রাজ্যে কোভিড পরিস্থিতির মধ্যে এই ঝড়কে চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছে প্রশাসন।

আড়াই লক্ষ মানুষকে ঘূর্ণিঝড় ত্রাণ কেন্দ্রে সরানো হয়েছে

আড়াই লক্ষ মানুষকে ঘূর্ণিঝড় ত্রাণ কেন্দ্রে সরানো হয়েছে

সামাজিক দূরত্ব নিশ্চিত করেই আড়াই লক্ষ মানুষকে ঘূর্ণিঝড় ত্রাণ কেন্দ্রে সরানো হয়েছে। ত্রাণকেন্দ্রের সংখ্যা বাড়িয়ে ৮৮১৩টি করা হয়েছে। প্রশাসন জানিয়েছে, "আমরা চাইনি যে ত্রাণ শিবিরগুলি সুপার স্প্রেডার হয়ে উঠুক।" মুখ্যমন্ত্রী এ কে পালানিস্বামী জনগণকে বাড়ির ভিতরে থাকার আহ্বান জানিয়েছেন। পুদুচেরির সিএম ভি ভি নারায়ণস্বামীর সঙ্গেও কথা বলেছেন তিনি।

উপকূল অভিমুখে ধেয়ে আসছে সুপার সাইক্লোন নিভার

উপকূল অভিমুখে ধেয়ে আসছে সুপার সাইক্লোন নিভার

আবহাওয়া অধিকর্তা জানান, গত ছয় ঘন্টা ধরে ঘণ্টায় ৭ কিমি গতিবেগে উপকূল অভিমুখে ধেয়ে আসছে নিভার। বর্তমানে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে পুদুচেরি থেকে প্রায় ৩৭০ কিলোমিটার পূর্বে এবং চেন্নাইয়ের ৪২০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে। পরবর্তী ১২ ঘন্টায় এটি সুপার সাইক্নোনে রূপান্তিরিত হবে। পরবর্তী ১২ ঘন্টায় তা আরও শক্তি সঞ্চয় করে অতি সুপার সাইক্লোনে পরিণত হবে।

ঘূর্ণিঝড় নিভারের মোকাবিলায় এনডিআরএফ তৈরি

ঘূর্ণিঝড় নিভারের মোকাবিলায় এনডিআরএফ তৈরি

একটি প্রেস বিজ্ঞপ্তিতে তিনি জানান, উত্তর-পশ্চিম অগ্রসর হয়ে সুপার সাইক্লোন নিভার তামিলনাড়ু এবং পুদুচেরি উপকূল অতিক্রম করতে পারে ১৫ নভেম্বর অর্থাৎ বুধবার সন্ধ্যায়। পুদুচেরির সন্নিকটে করাইকাল এবং মামল্লাপুরামের মধ্যে ল্যান্ডফল করবে ঘূর্ণিঝড় নিভার। তার মোকাবিলায় এনডিআরএফ তৈরি আছে।

English summary
Heavy rain started in Tamilnadu due to Super Cyclone Nivar that will hit on Wednesday.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X