• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রবীন্দ্র-ভাবনা সঙ্গে নিয়ে ২৫ শে বৈশাখে চেনা মেজাজে শান্তিনিকেতন থেকে পেনেটির বাগান বাড়ি!দেখুন ভিডিও

সে এক বিশাল বটবৃক্ষের কাহিনি। যে বটবৃক্ষের নিচে প্রথমে এসেছে শীতল স্নিদ্ধ ছায়া, তারপর সেখানে ধীরে ধীরে আশ্রয় খুঁজে নিয়েছে ছোট বড় গাছ, তৈরি হয়েছে বসবার জায়গা, জমেছে মানুষের ভিড়, আর ধীরে ধীরে বটের ঝুড়ি নেমে বহু বছর ধরে আত্মীয়তা পাতিয়ে নিয়েছে মাটির সঙ্গে.... বাঙালির কাছে রবীন্দ্রনাথ ঠিক এমনই এক বটবৃক্ষ। বাঙালির মনের মাটিতে শিকড়ে টান জমিয়েছে রবীন্দ্র ভাবনা, বাঙালির যাবতীয় পাওয়া-না পাওয়ার শীতল আশ্রয় রবীন্দ্র সাহিত্য, বাঙালির একাকিত্বের তপ্ত জ্বালায় মলম লাগিয়েছে রবীন্দ্র চেতনার স্নিগ্ধ ছায়া। আর এভাবেই ১৫৮ তম জন্মদিনে আজও রবীন্দ্রনাথের জন্ম জয়ন্তী বাঙালির কাছে 'উৎসব'.. বাঙালির ঘরে আরও এক 'ঠাকুর পুজোর' দিন! শান্তিনিকেতন থেকে জোড়াসাঁকো প্রতিবারের মতো একইভাবে ২৫ শে বৈশাখকে বরণ করে নিয়েছে।

শান্তিনিকেতনে রবি-স্মরণ

রবীন্দ্রচর্চার এক বড় দিক শান্তিনিকেতন। যা 'প্রাণের আরাম , মনের আনন্দ, আত্মার শান্তি ' র মোড়কে কবিগুরু নিজের ভাবনা, সংস্কৃতিবোধে গড়ে তুলেছিলেন। আজ সেখানের ' কাঁচমন্দির' -এর দরজা খুলেছে রবীন্দ্র স্মরণে।

কবিস্মরণ

কবিস্মরণ

এদিন চেনা ঘরানায় কবিস্মরণে মেতে ওঠেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। আনন্দ পাঠাশালার ছোটদের থেকে শুরু করে সঙ্গীতভবনের পড়ুয়াদের দেখা যায় এই ঐতিহ্যবাহী অনুষ্ঠানে অংশ নিতে।

পেনেটির বাগানবাড়ি

বহুবারই এই বাগানবাড়িতে গিয়ে থেকেছেন রবীন্দ্রনাথ। 'জীবনস্মৃতি'-তে তার উল্লেখও রয়েছে। রবীন্দ্রস্মৃতি বিজড়িত এই বাগানবাড়িও এদিন ২৫ শে বৈশাখের সকাল থেকে উৎসবে মেতে উঠেছে।

English summary
Gurudev Rabindranath Tagore's Birthday celebrated in santiniketan to jorasanko.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X