• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নারকেল গাছের সবুজ পাতা হয়ে যাচ্ছে সাদা, আতঙ্কিত গ্রামবাসীরা

  • By Abheek
  • |

নারকেল গাছের সবুজ পাতা হয়ে গেল হয়ে গেল সাদা। বিশ্বজুড়ে যখন কোন আতঙ্ক গ্রাস করছে মানুষকে তখন গাছের পাতার রং আচমকাই বদলে যাওয়ায় আতঙ্কিত গ্রামবাসীরা।

নারকেল গাছের সবুজ পাতা হয়ে যাচ্ছে সাদা, আতঙ্কিত গ্রামবাসীরা

জানা গিয়েছে, উত্তর ২৪ পরগণার একাধিক এলাকা হাবড়া, অশোকনগর, গাইঘাটা, বনগাঁ বাগদা বসিরহাট বেড়াচাঁপা বাদুড়িয়ার মত এলাকায়। রাত বাড়ার সঙ্গে সঙ্গে পাতার রং হয়ে যাচ্ছে সাদা।

স্থানীয় গ্রামবাসীরা জানাচ্ছেন, নারকেল গাছের পাতার এই বর্ণ পরিবর্তন লক্ষ করা যাচ্ছে রাতের দিকে। বহু মানুষকে টর্চ লাইট জ্বেলে নারকেল গাছের পাতা দেখছে সাদা রঙের। অধিকাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে, নারকেল পাতার নীচের দিক সাদা রঙের দেখাচ্ছে। শুধু নারকেল নয়, সুপুরি ও তালগাছের পাতাও সাদা হতে দেখা গিয়েছে। এই থেকেই শুরু হয়েছে আতঙ্ক।

তবে বিজ্ঞান মঞ্চের দাবি, অলৌকিক কারণ নয় বরং এক প্রকার সাদা মাছির সংক্রমণের ফলে গাছের পাতা সাদা হয়ে যাচ্ছে। নির্দিষ্ট কীটনাশক স্প্রে করলে সাত দিনের মধ্যেই এই সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব। এই সাদা মাছির বিজ্ঞানসম্মত নাম অলিওরেডিকাস।

তারা আরো জানাচ্ছেন, ২০১৬ সালে এই মাছি তামিলনাডুতে প্রথম দেখা গিয়েছিল। তার পর গত বছর পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমার ও মহিষাদল ব্লকে দেখা যায়। সাধারণত নারকেল, তাল, সুপুরি গাছের পাতার নীচে এই মাছি ডিম পাড়ে। তার পর সাদা তুলোর মতো আস্তরণ দিয়ে তা ঢেকে দেয়। সেই আস্তরণের জন্যই রাতে নারকেল পাতাকে সাদা দেখাচ্ছে।

English summary
Green leaves of the coconut tree became white in several parts of West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X