• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ-সংযুক্তিকরণের বিরুদ্ধে প্রতিবাদ, নেতৃত্বের সলতে পাকাচ্ছে কলকাতা

  • |

বিভিন্ন গণ আন্দোলনে (protest) পথ দেখানো কলকাতার মাটি থেকেই রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ (privatisation) এবং সংযুক্তেকরণের (merger) বিরুদ্ধে নতুন করে প্রতিবাদ উঠতে চলেছে। কলকাতায় এসবিআই অফিসার্স অ্যাসোসিয়েশনের (State Bank officers' association) ৫৫ তম বার্ষিক সাধারণ সভা বসতে চলেছে ২৭ ফেব্রুয়ারি। সেই সভাতেই হতে চলেছে এই প্রতিবাদ।

মোদী সরকারের কাজ নিয়ে অভিযোগ

মোদী সরকারের কাজ নিয়ে অভিযোগ

এসবিআই-এর অফিসার্স সংগঠন বলছে, এর আগে মোদী সরকার এফআরডিআই বিল এনেছিল। যা ছিল জনবিরোধী। সকল বিরোধীদের চাপে তা তুলে নিতে বাধ্য হয়েছিল সরকার। কিন্তু ২০১৯-এর নির্বাচনে মোদী সরকার সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরে এসে আগ্রাসী হয়ে উঠেছে। রাতের অন্ধকারে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে সংযুক্তিকরণের পর এবার সেগুলিকে কর্পোরেট হাতে তুলে দিয়ে চাইছে।

পাশে থেকেছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কই

পাশে থেকেছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কই

ব্যাঙ্ক আধিকারিকদের প্রশ্ন করোনার সময় মোদী সরকার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৫০০ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছিল। কিন্তু তা কার্যকর করেছিল এইসব রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কগুলিই। এছাড়াও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের যেসব পেনশন অ্যাকাউন্ট আছে, তা সবই জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট। তাঁদের প্রশ্ন কোনও বেসরকারি ব্যাঙ্ক কি জিরো ব্যালেন্স অ্যানাউন্ট খোলে। বেসরকারি ব্যাঙ্কগুলিতে অ্যাকাউন্ট খুলতে গেলেই ১০ থেকে ২৫ হাজার টাকা করে লাগে। তাঁদের প্রশ্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণ করলে সাধারণ মানুষ কি জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট কিংবা কম ব্যালেন্সে অ্যাকাউন্ট খোলার সুযোগ পাবেন?

বেসরকারিকরণের কাদের জন্য

বেসরকারিকরণের কাদের জন্য

একটা সময়ে বেসরকারি ব্যাঙ্কের রাষ্ট্রীয়করণ করেছিলেন ইন্দিরা গান্ধী। দেশের সাধারণ মানুষের কল্যাণের কথা ভেবে। কিন্তু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের পরে বেসরকারিকরণে দেশের কোন শ্রেণির মানুষের কল্যাণের কথা ভেবে, তা নিয়ে প্রশ্ন তুলেছে এসবিআই-এর অফিসার্স অ্যাসোসিয়েশন।

নজরুল মঞ্চে অনুষ্ঠান

নজরুল মঞ্চে অনুষ্ঠান

২৭ ফেব্রুয়ারি শনিবার সকাল সাড়ে দশটায় নজরুল মঞ্চে বার্ষিক সাধারণ সভায় অনুষ্ঠান শুরু। তাতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কলকাতা সার্কেলের চিফ জেনালের ম্যানেজার রঞ্জন কুমার মিশ্র। অনুষ্ঠানে অংশ নিতে বাংলার বাইরে থেকেও ইতিমধ্যেই প্রতিনিধিরা কলকাতায় পৌঁছতে শুরু করেছেন।

{quiz_525}

English summary
Govt undertaking Banking trade union leadership will meet in Kolkata to protest privatisation and merger
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X