• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পয়লা জানুয়ারি থেকেই বেতন বৃদ্ধি রাজ্য সরকারি কর্মীদের

  • By Aveek
  • |

নতুন বছরের পয়লা জানুয়ারি থেকেই বেতন বাড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশকে সামনে রেখে নতুন রোপা তৈরি হয়েছে। নতুন বেতন ক্রমে রাজ্য সরকারি কর্মচারীদের বেতন এবং পেনশন দিতে প্রতি মাসে ৮০০ কোটি টাকা অতিরিক্ত খরচ করতে হবে। বর্তমানে যা খরচ হয় ৫ হাজার ২০০ কোটি টাকা। নতুন রোপা অনুসারে বছরে রাজ্য সরকারের খরচ হবে ১০ হাজার কোটি টাকা। কিন্তু প্রশ্ন হল বেতন এবং পেনশন বাবদ যে অতিরিক্ত খরচ হবে তা আসবে কোথা থেকে?

পয়লা জানুয়ারি থেকেই বেতন বৃদ্ধি রাজ্য সরকারি কর্মীদের

অর্থ দপ্তর সূত্রের খবর, বর্তমানে যে পরিমাণ কর আদায় হয় তাতে খুব একটা অসুবিধে হবে না। কিন্তু বিগত ঋণের সুদ দিতে রাজ্য সরকারকে এই মুহূর্তে দিতে হয় বছরে প্রায় ৫৬ হাজার কোটি টাকা। এরপর বেতন-পেনশন বাবদ ১০ হাজার কোটি টাকা অতিরিক্ত খরচ।

নতুন বেতন ক্রম নিয়ে অবশ্য দ্বিমত রয়েছে। তৃণমূল আচ্ছাদিত রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের পরিষ্কার বক্তব্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সদিচ্ছা দেখিয়েছেন। তাই নতুন বেতনক্রম বাস্তবায়ন হচ্ছে। আইনের বেড়াজালে আটকে রয়েছে, তাই মহার্ঘ ভাতা নিয়ে রাজ্য সরকার ইচ্ছা থাকলেও কিছু করতে পারেনি। পাল্টা বক্তব্য স্টেট স্টিয়ারিং কমিটির পক্ষ থেকে দেওয়া হয়েছে। বাম সংগঠনের বক্তব্য, প্রতি ১০ বছর অন্তর নতুন রোপা হয়।

রোপা নতুন বছরের পয়লা জানুয়ারি থেকে শুরু হচ্ছে তাতে মহার্ঘ ভাতার কোন 'অপশন' নেই। অর্থাৎ আগামী দশ বছরেও মহার্ঘ ভাতা পাওয়া যাবে কিনা সেই নিয়ে সন্দেহ থেকে গিয়েছে।

English summary
Govt employees to get hiked salary from January 1, 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X