• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ব্রাত্য বসুকে জরুরি তলব রাজ্যপালের! এসএসসিতে হাইকোর্টের সুপারিশ নিয়েই কী আলোচনা?

Google Oneindia Bengali News

শিক্ষক নিয়োগ নিয়ে একের পর এক কেলেঙ্কারি সামনে এসেছে। গ্রুপ সি এবং ডি'তে নিয়োগ নিয়ে ইতিমধ্যে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এমনকি অন্যনন্য নিয়োগের ক্ষেত্রেও কড়া হাইকোর্ট। সেই মামলাগুলিও তদন্ত করছেন কেন্দ্রীয় তদন্তকারী আধিকারিকরা। আর এর মধ্যেই পরেশ অধিকারীর মেয়ের শিক্ষক নিয়োগ নিয়েও প্রশ্ন উঠেছে।

 হাইকোর্টের সুপারিশ নিয়েই কী আলোচনা?

একের পর এক অস্বস্তি রাজ্য প্রশাসনের। আর এর মধ্যেই ব্রাত্য বসুকে তলব করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

এসএসসি দুর্নীতি মামলার মধ্যেই কেন ব্রাত্য বসুকে তলব করলেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। ব্রাত্য বসু ছাড়াও শিক্ষাসচিব মণীশ জৈনকেও তলব করা হয়েছে। আর সেই নির্দেশিকা পাওয়ার পরেই তড়িঘড়ি রাজভবনে গিয়েছেন ব্রাত্য বসু এবং শিক্ষাসচিব। প্রায় ঘন্টাখানেক হয়ে গিয়েছে বৈঠক চলছে। তবে কি নিয়ে এই বৈঠক শুরু হয়েছে তা নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা। তবে বৈঠক ঘিরে একাধিক বিষয় সামনে আসছে।

তবে রাজনৈতিকমহলের মতে, গত কয়েকদিন আগে পরেশ অধিকারীর মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। আর সেই মামলায় শিক্ষা প্রতিমন্ত্রী পদ থেকে তাঁকে সরানোর ক্ষেত্রে রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রীকে সুপারিশ করে কলকাতা হাইকোর্ট। যদিও তা অবশ্য নির্দেশ ছিল না।

এমনকি এসএসসি মামলাতেও প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে পদ থেকে সরানোর বিষয়েও সুপারিশ করে আদালত। এই সমস্ত বিষয় নিয়ে ব্রাত্য বসু এবং শিক্ষাসচিবের সঙ্গে রাজ্যপাল জগদীপ ধনখড় আলোচনা করতে পারেন বলে খবর।

অন্যদিকে উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপাল এবং নবান্নের মধ্যে সংঘাত রয়েছে। সে বিষয়েও বিস্তারিত আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও এখনও পর্যন্ত সরকারি ভাবে রাজ্যপাল এবমগ শিক্ষামন্ত্রীর বৈঠক নিয়ে কিছুই জানানো হয়নি।

তবে একদিকে যখন এই বৈঠক চলছে তখন অনলাইনে পরিক্ষার দাবিতে উত্তাল কলকাতা বিশ্ববিদ্যালয় চত্বর। অনলাইনে পরিক্ষার দাবিতে গত কয়েকদিন ধরেই কলকাতা সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ঝামেলা চলছে। আর এই বৈঠকে এই বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে? তাকিয়ে সবপক্ষ।

অন্যদিকে বলে রাখা প্রয়োজন, গত কয়েকদিন আগেই রাজভবনে ব্রাত্য বসুকে ডেকে পাঠান ধনখড়।

Recommended Video

পিছিয়ে গেল মাদ্রাসা শিক্ষকদের আবেদনের ভিত্তিতে বদলি প্রক্রিয়া

মাসে দুবার তলব করা হয় শিক্ষামন্ত্রীকে। সেখানে কেন্দ্রীয় শিক্ষা নীতি সহ একাধিক বিষয়ে আলোচনা হয়। আর এরপরেই রাজ্যের প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে ডাকেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। গত ১৯ মে বৈঠক হয়। সমস্ত বিশ্ববিদ্যালয়গুলির বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয় ওই বৈঠকে। আর এর মধ্যেই ফের একবার বৈঠকে শিক্ষামন্ত্রী এবং রাজ্যপাল।

English summary
Governor called education minister Bratya Basu at Rajbhaban for meeting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X