India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গঙ্গাসাগর মেলা কি বন্ধ করা যায়? রাজ্যের কাছে বিস্তারিত তথ্য জানতে চাইল কলকাতা হাইকোর্ট

Google Oneindia Bengali News

রাজ্যে ব্যাপক ভাবে ছড়াচ্ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘন্টায় প্রায় ৯ হাজার মানুষ বাংলায় করোনা আক্রান্ত হয়েছেন। শুধু কলকাতাতেই পাঁচ হাজার মানুষ করোনা সংক্রমিত। এই অবস্থায় আতঙ্ক বাড়ছে। রাজ্যেও কড়া বিধি নিষেধ জারি হয়েছে। কিন্তু দেশের বিভিন্ন জায়গা থেকে কলকাতায় ভিড় জমাচ্ছেন সাধুরা।

 বিস্তারিত তথ্য জানতে চাইল কলকাতা হাইকোর্ট

সামনেই গঙ্গাসাগর। আর এই মেলা ঘিরে বহু মানুষের জমায়েত হয়। আর করোনা পরিস্থিতি এই জমায়েত বাংলাকে বিপদের মুখে ঠেলে দেবে বলে আশঙ্কা!

যদিও এই অবস্থায় গঙ্গাসাগর মেলা কি বন্ধ করা যায়? রাজ্যের কাছে জানতে চাইল কলকাতা হাইকোর্ট। আগামীকাল বৃহস্পতিবার দুপুরের মধ্যেই আদালতে তা রাজ্য সরকারকে জানাতে বলল কলকাতা হাইকোর্ট। আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত চলবে গঙ্গাসাগর মেলা। আর এই মেলা উপলক্ষে রাজ্য সরকারের পক্ষ থেকে বৃহত্তর মানুষের স্বার্থে কি কি পদক্ষেপ নেওয়া হয়েছে। সে বিষয়ে বিস্তারিত ভাবে জানানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

আজ বুধবার সেই মামলার শুনানি হয় প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার ডিভিশন বেঞ্চে। মামলার শুনানিতে একাধিক বিষয় উঠে আসে। এদিন মামলার শুনানিতে কলকাতা হাইকোর্ট জানতে চায়, কত এলাকা জুড়ে মেলা হচ্ছে?
আদালতের প্রশ্নের উত্তরে অ্যাডভোকেট জেনারেল বলেন, এটা একটা আইল্যান্ড

। অন্যদিকে মামলাকারীর আইনজীবী শ্রীজীব চক্রবর্তী আদালতে জানান, গঙ্গাসাগর মেলায় কয়েক লাখ মানুষের জমায়েত হয়। আর এই বিষয়ে আইনজীবী গত বছরের একটি ভিড়ের হিসাব তুলে ধরেন।

তিনি জানান, গত বছরও করোনা পরিস্থিতি ছিল। কিন্তু এরপরেও দেশের বিভিন্ন অংশ থেকে ৮ লক্ষ পুণ্যার্থী এসেছিলেন বলে দাবি। ফলে এই ধরনের মেলা করোনা পরিস্থিতি করা কতটা যুক্তিযুক্ত তা নিয়ে প্রশ্ন তোলেন আবেদনকারী। শুধু তাই নয়, মামলাতে আদালতের একটি নির্দেশিকার উল্লেখ করেন।

বলেন, যেখানে সরকার ধর্মীয় জমায়েত মাত্র ৫০ জনের বেশী করা যাবে না বলছে সেখানে কীভাবে সাগরে এত মানুষের ভিড় হবে? সবস্ত বিষয় শুনে প্রধান বিচারপতি বলেন, রাজ্যের একটা দায়িত্ব আছে। এই পরিস্থিতিতে মনে করলে প্রয়োজনে মেলা বন্ধ করার সিদ্ধান্ত নিতে পারেন।

এবার দ্রুত চিহ্নিত হবে ওমিক্রন, এসে গেল দেশীয় কিট ওমিসিওর

তবে এই অবস্থায় মেলা করবেন কি করবেন না তা অ্যাডভোকেট জেনারেলকে ভেবে দেখার কথা বলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি। আর সেই মতো আদালতকে তা জানানোর নির্দেশ দিয়েছেন তিনি। উলেখ্য, করোনা পরিস্থিতিতে গঙ্গাসাগর মেলা বন্ধ করা নিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন পেশায় এক চিকিৎসক। আজ বুধবার সেই সংক্রান্ত মামলার শুনানি ছিল।

English summary
Ganga sagar mela can be stopped or not, High Court wants answer from State Govt
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X