• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গান্ধী জয়ন্তীতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের উদ্বোধনে গৌতম দেব

  • |

নকশাল বাড়িতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের উদ্বোধন করলো পর্যটনমন্ত্রী গৌতম দেব। নকশাল বাড়িতে এসে ফিতা কেটে প্রকল্পটির শুভ সূচনা করলেন। নকশালবাড়ি বাসীদের দীর্ঘদিনের দাবি পূরণ হতে চলেছ। নকশালবাড়ি গ্রাম পঞ্চায়েতর উদ্যোগে হুদুভিটায় শুরু হল বর্জ্য কির্তৃকীকরন প্রকল্পের কাজ । এই প্রকল্প চালু হলে এই এলাকার যাতায়াত ব্যবস্থা অনেক উন্নত হবে এবং স্থানীয় যুবকদের কর্ম সংস্থানের সুযোগ সুবিধা পাবে । বর্জ্য কির্তৃকীকরন করে যে জৈব সার উৎপাদিত হবে তা চাষের ক্ষেত্রে খুবই উপযোগী । বাজারে এই সারের ভালো দাম পাওয়া যাবে এর ফলে অনেকে মানুষের সুবিধা হবে। যার ফলে নকশালবাড়ি এলাকায় দূষণের মাত্রা কমবে। পাশাপাশি স্থানীয় ও সংশ্লিষ্ট পঞ্চায়েতের আয় বৃদ্ধি পাবে।

গান্ধী জয়ন্তীতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের উদ্বোধনে গৌতম দেব

এদিন এই প্রকল্পের উদ্বোধন করেন রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব। নকশালবাড়ির যে সমস্ত নোংরা আবর্জনা ফেলার জন্য হুদুভিটায় সরকারের পক্ষ থেকে তিন ভিগা জমি ন্যেওয়া হয়েছে। সেই জমি জুড়ে বর্জ্য কির্তৃকীকরন প্রকল্পের কাজ শুরু হল আজ থেকে । এলাকার জঞ্জাল সংগ্রহ করার জন্য নকশালবাড়ি গ্রাম পঞ্চায়েতের তরফ থেকে চল্লিশ জন কর্মী নিয়োগ করা হয়েছে । তারা জঞ্জাল সংগ্রহ করে নির্দিষ্ট জায়গায় নিয়ে যাবে । সংগৃহীত জঞ্জালের ধরন অনুযায়ী জঞ্জাল গুলো দু ভাগে ভাগ করা হবে ।

পচনশীল আবর্জনাগুলি প্রক্রিয়াকরণের মাধ্যমে জৈব সারের রূপান্তরিত করে তা বিক্রির ব্যবস্থা করা হবে । প্লাস্টিক জাতীয় জঞ্জাল ও আবর্জনা গুলিকে আলাদা করে তা পুনব্যবহারযোগ্য করা হবে। মন্ত্রী জানান মোট তিন ভিগা সরকারি জমিতে বর্জ্য কির্তৃকীকরন প্রকল্পটি হয়েছে। এই প্রকল্পের জন্য মোট ৬৪ লক্ষ্য টাকা বরাদ্দ করা হয়েছে। নকশালবাড়ি গ্রাম পঞ্চায়েতর উদ্যোগে এই কাজটি মোট তিনটি পর্যায়ে করা হয়েছে। প্রথম পর্যায়ে এশিয়ান হাইওয়ে থেকে হুদুভিটা পর্যন্ত পাকা রাস্তা সংস্কার ও নির্মাণের জন্য প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনায় মোট ১৪ লক্ষ্য ৭২ হাজার টাকা ব্যায় করা হয়েছে ।

দ্বিতীয় পর্যায়ে মিশন নির্মল বাংলা এর তরফ থেকে ২০ লক্ষ্ টাকা ব্যায় করে মেশেনারি গুলি কেনা হয়েছে। এবং তা দিয়ে ডাম্পিংয়ের কাজ করা হবে । তৃতীয় পর্যায়ে বাকি টাকা দিয়ে গার্ডওয়াল সহ আশেপাশের বাউন্ডারি প্রাচীর নির্মাণ করা হহয়েছে । এই অনুষ্ঠান উপস্থিত ছিলেন পর্যটন মন্ত্রী গৌতম দেব, শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতি তাপস কুমার সরকার, নকশালবাড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান অরুণ ঘোষ, সমাজসেবী পৃথ্বীশ রায়, গৌতম ঘোষ, দিলীপ বাড়ই, সহ অন্যান্যরা

English summary
Gandhi jayanti celebrated in Nakshalbari
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X