• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রেশনে দুর্নীতি রুখতে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি খাদ্যমন্ত্রীর, চালু হল ২ টি টোল ফ্রি নম্বর

  • |

রেশনে দুর্নীতি বন্ধে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এদিন তিনি জানিয়েছেন, লকডাউন উঠলে অভিযুক্ত রেশন ডিলারদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। রেশ দোকানে অশান্তি ও দুর্নীতি ঠেকাতে প্রতি ৪ টি রেশন দোকান পিছু একজন করে পর্যবেক্ষক নিয়োগের কথাও জানিয়েছেন তিনি।

 বিভিন্ন জায়গায় রেশনে কম মাল দেওয়ার অভিযোগ

বিভিন্ন জায়গায় রেশনে কম মাল দেওয়ার অভিযোগ

পূর্ব বর্ধমানের বিভিন্ন জায়গায় রেশনে কম মাল দেওয়ার অভিযোগ উঠেছে। এমনই এক ঘটনাকে কেন্দ্র করে সম্প্রতি উত্তাল হয়ে ওঠে গলসি ২ নম্বর ব্লকের খেতুড়া গ্রাম। স্থানীয় রেশন ডিলার হাজিবুর রহমানের বিরুদ্ধে অভিযোগ, প্রত্যেককেই ৫০০ গ্রাম করে আটা কম দেওয়া হচ্ছে। বিনামূল্যে দেওয়া রেশনের ওজনে কারটুপি করা হচ্ছে বলে অভিযোগ তাদের।উত্তেজনার খবর পেয়েই ঘটনাস্থলে যান স্থানীয় তৃণমূল নেতা আসগর আলি। পুলিশের সামনেই গ্রামবাসীরা তাঁকে মারধর করেন বলে অভিযোগ। তাঁদের আরও অভিযোগ ওই নেতার মদতেই রেশনে জিনিস কম দেওয়া হচ্ছিল।

 রেশনের সামগ্রী জোর করে ত্রাণের নামে বিলির অভিযোগ

রেশনের সামগ্রী জোর করে ত্রাণের নামে বিলির অভিযোগ

রেশন ডিলারদের সংগঠনের অভিযোগ, তৃণমূল নেতারা জেলায় জেলায় রেশন ডিলারদের থেকে জোর করে ত্রাণ সামগ্রী নিয়ে নিচ্ছেন। সেই তালিকায় মূলত থাকছে চাল, ডাল। এরপর সেই সামগ্রী ত্রাণের নামে তারা বিলি করে বেড়াচ্ছেন বলে অভিযোগ।

চাল লুটে অভিযুক্ত তৃণমূল কাউন্সিলর

চাল লুটে অভিযুক্ত তৃণমূল কাউন্সিলর

ঘটনাস্থল উত্তর দমদম পুরসভায় ২১ নম্বর ওয়ার্ডের শ্রীনগর। এখানকারই রেশন দোকান থেকে স্থানীয় তৃণমূল কাউন্সিলর ও তাঁর সঙ্গীরা কোনও দাম না দিয়ে একরকম ১০ বস্তা চাল তুলে আনেন বলে অভিযোগ। রেশন দোকানের মালিক ক্যান্সারের রোগী হওয়ায় সেরকম কোনও প্রতিবাদ করতে পারেননি।

 রেশন ডিলারদের সঙ্গে জরুরি বৈঠক খাদ্যমন্ত্রী

রেশন ডিলারদের সঙ্গে জরুরি বৈঠক খাদ্যমন্ত্রী

গত কয়েকদিনে লকডাউনের মধ্যে উপরে উল্লিখিত ঘটনা ছাড়াও আরও বহু ঘটনা ঘটেছে রেশন দোকান নিয়ে। খাদ্যভবনে এদিন রেশন ডিলারদের সঙ্গে বৈঠক করে খাদ্যমন্ত্রী জানান, এবার থেকে ৪ টি করে রেশন দোকান পিছু একজন করে পর্যবেক্ষক নিযুক্ত করা হবে। তিনি জানিয়েছেন আপাতত রোজ রেশন দোকান খোলা থাকবে। তিনি জানিয়েছেন, এপ্রিল মাসের মাল রেশন ডিলারদের কাছে পৌঁছে গিয়েছে। মে মাসের মালও খুব তাড়াতাড়ি ডিলারদের কাছে পৌঁছে যাবে।

২৫ ডিলারের বিরুদ্ধে কড়া ব্যবস্থার ইঙ্গিত

২৫ ডিলারের বিরুদ্ধে কড়া ব্যবস্থার ইঙ্গিত

এদিনের বৈঠকে খাদ্যমন্ত্রী জানিয়েছেন এখনও পর্যন্ত ২৫ জন ডিলারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এসেছে। লকডাউন উঠলেই তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে লাইসেন্স বাতিলও করা হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

এবার ফুল ও পানের বাজারে ছাড় রাজ্যে
রেশন নিয়ে প্রশ্ন ও অভিযোগের জন্য টোল ফ্রি নম্বর

রেশন নিয়ে প্রশ্ন ও অভিযোগের জন্য টোল ফ্রি নম্বর

এদিন খাদ্যমন্ত্রী জানিয়েছেন সএদিন থেকেই রেশন নিয়ে প্রশ্ন ও অভিযোগ জানাতে দুটি টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে। নম্বর গুলি হল 18003455505 এবং 1967।

English summary
Food minister Jyotipriyo Mallick warns strict action would be taken against Ration Dealers involve in black marketing.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X