• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাজার দাপাচ্ছে ইলিশ, আবহাওয়া অনুকূল থাকলে অবস্থা চলতে পারে পুজো পর্যন্ত

বাজার ইলিশময়। মাছের বাজারে অধিকাংশ মাছ বিক্রেতার কাছেই ইলিশ। ২০০ থেকে ৪০০ টাকা কেজি দলে হরেক সাইজের ইলিশ মিলছে উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম, কলকাতার সর্বত্র। জেলার মাছের বাজারগুলিও ছেয়েছে ইলিশে।

বাজার দাপাচ্ছে ইলিশ, আবহাওয়া অনুকূল থাকলে অবস্থা চলতে পারে পুজো পর্যন্ত

ডায়মন্ডহারবারে ইলিশের পাইকারি বাজারে পাল্লা প্রতি অর্থাৎ প্রতি ৫ কেজি ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ১২০০ টাকার মধ্যে। কলকাতাসহ আশপাশের পাইকারি বাজারগুলিতে প্রতিদিন ৪০ থেকে ৫০ টন করে ইলিশ মাছ ঢুকছে। আর দীর্ঘদিন পরে ইলিশ হাতের নাগালের মধ্য়ে হওয়ায় খরিদ্দাররাও অন্য মাছ কেনাই বন্ধ করে দিয়েছেন। ফলে ব্রাত্য় হয়ে পড়ছে স্থানীয় রুই, কাতলা কিংবা চিংড়ি, পাবদা, পার্শে। আশপাশের বড় পুকুর কিংবা ভেড়িগুলিতেও আপাতত জাল পড়া বন্ধ হয়েগিয়েছে বললেই চলে।

অন্ধ্রপ্রদেশ থেকে রুই, কাতলা মাছ আসলেও, তার পরিমাণ কিছুটা কম বলেই জানাচ্ছেন পাইকারি মাছ বিক্রেতারা। আবহাওয়া অনুকূল থাকলে পুজো পর্যন্ত বাজারের অবস্থা এইরকম চলবে বলে অনুমান তাঁদের।

বাজার দাপাচ্ছে ইলিশ, আবহাওয়া অনুকূল থাকলে অবস্থা চলতে পারে পুজো পর্যন্ত

ডায়মন্ডহারবার, দিঘা, কাকদ্বীপ, রায়দিঘি ছাড়াও ওড়িশার পারাদীপ থেকেও মাছ ঢুকছে রাজ্যে। বর্ষার শুরু দিকে ইলিশে হাত দেওয়া সম্ভব না হলেও, গত দিন পনেরো-কুড়ি ধরে চিত্রটা অনেকটাই বদলেছে। খুচরো মাছ ব্যবসায়ীদের বেশির ভাগই ঝুঁকেছেন ইলিশের দিকে। সেইসঙ্গে বাঙালির ঘরে ঘরে ইলিশের নানা পদ।

English summary
Fish markets in and around Kolkata is full of Hilsa. People are preferring hilsa, than the other fish. It may continue for more than 15 to 20 days.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X