• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশবিরোধী তকমা ঘুঁচিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দিতেই ‘মাদ্রাসা চলোর’ ডাক ফিরহাদের

  • |

শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি ও দেশপ্রেমের বার্তায় পৌঁছাতে এবার নতুন উদ্যোগ শুরু করল তৃণমূল সরকার। সোমবার নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের হাত ধরে 'মাদ্রাসা চলো' অভিযান শুরু হয় গোটা রাজ্যে। সন্ত্রাসবাদ প্রসঙ্গে মাদ্রাসার ভূমিকা নিয়ে মানুষের মন থেকে ভ্রান্ত ধারণা দূর করতেই সরকারের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে খবর।

তৃণমূল মাদ্রাসা শিক্ষক সমিতির সেমিনারে গিয়ে বক্তব্য রাখেন ফিরহাদ

তৃণমূল মাদ্রাসা শিক্ষক সমিতির সেমিনারে গিয়ে বক্তব্য রাখেন ফিরহাদ

এই প্রসঙ্গে বলতে গিয়ে পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, ‘অনেকেই মনে করেন সন্ত্রাসবাদের ভিত্তি তৈরি করতে বড় ভূমিকা রাখে মাদ্রাসা গুলি। কিন্তু মাথায় রাখতে মাদ্রাসা গুলি মূলত শিক্ষা প্রতিষ্ঠান। এটি কোনও এটি কোনও ধর্মীয় প্রতিষ্ঠান নয়। কিন্তু বিজেপির ভাষায় বামফ্রন্টের আমালে তৈরি বেশিরভা মাদ্রাসা গুলিই সন্ত্রাসবাদের বিস্তারে নাকি বড় ভূমিকা রাখছে।" সোমবার পার্ক সার্কাসের হজ হাউসে পশ্চিমবঙ্গ তৃণমূল মাদ্রাসা শিক্ষক সমিতি কর্তৃক আয়োজিত একটি শিক্ষামূলক সেমিনারের বক্তব্য রাখতে গিয়েই এই মন্তব্য করেন ফিরহাদ।

গোটা রাজ্যে সরকারি ভাবে স্বীকৃত প্রায় ৬১৪টি মাদ্রাসা রয়েছে

গোটা রাজ্যে সরকারি ভাবে স্বীকৃত প্রায় ৬১৪টি মাদ্রাসা রয়েছে

পাশাপাশি এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ মো: নাদিমুল হক, যিনি আবার পশ্চিমবঙ্গ রাজ্য হজ কমিটি এবং সারা ভারত তৃণমূল কংগ্রেসের সংখ্যালঘু সেলের চেয়ারম্যানও ছিলেন। এদিকে পশ্চিমবঙ্গে সরকারি অনুদান প্রাপ্ত প্রায় ৬১৪টি মাদ্রাসা রয়েছে। যেগুলির প্রতিটিতেই কমবেশি প্রায় ২,০০০ শিক্ষার্থী রয়েছে।

 ভারতের ঐক্যের পরিচয় দিতেই মাদ্রাসা চলোর ডাক ফিরহাদের

ভারতের ঐক্যের পরিচয় দিতেই মাদ্রাসা চলোর ডাক ফিরহাদের

ফিরহাদের কথায়, ‘মাদ্রাসা চলো একটি অনন্য প্রোগ্রাম। আমরা শিক্ষকদের তাদের অঞ্চলে অন্তত একটি মাদ্রাসায় শিক্ষাদানের আবেদন জানাই। তারা শিক্ষার্থীদের মাদ্রাসায় নিয়ে যান এবং জাতীয় পতাকা উত্তোলন করুন এবং স্বাধীনতা দিবসে জাতীয় সংগীত গাইতে দিন। শিক্ষার্থীদের মাদ্রাসায় নিয়ে যান এবং জাতীয় পতাকা উত্তোলন করুন এবং স্বাধীনতা দিবসে জাতীয় সংগীত আবৃত্তি করুন। এখন মাদ্রাসার শিক্ষক ছাত্রদের অনেকেই দেশবিরোধী বলে থাকেন। এই ভ্রান্ত ধারণার মাঝে দাঁড়িয়ে ছোট ছোট বাচ্চারা যখন জাতীয় সংগীত গাইবে তখন এটি ভারতের ঐক্যের পরিচায়ক হবে'।

কোন কোন পরীক্ষার আয়োজন করে মাদ্রাসা শিক্ষা বোর্ডে ?

কোন কোন পরীক্ষার আয়োজন করে মাদ্রাসা শিক্ষা বোর্ডে ?

এদিকে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা বোর্ড (ডাব্লুবিবিএমই) প্রতিবছর উচ্চ মাদ্রাসা (দশম), আলিম (দশম শ্রেণিতে ধর্মতত্ত্ব ভিত্তিক শিক্ষা) এবং ফাজিল (দ্বাদশ শ্রেণি) পরীক্ষা পরিচালনা করে। এদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ড দ্বারা দশম ও দ্বাদশ পাসের শংসাপত্র গুলি পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সমতুল্য বলেই উচ্চশিক্ষার ক্ষেত্রে বিবেচিত হয়।

তৃণমূলকে কটাক্ষ করলেন সুজন চক্রবর্তী

জঙ্গলমহলে ফের ঘর ভাঙল গেরুয়া শিবিরের! ফের জেলায় বিজেপি ভেঙে শ'য়ে শ'য়ে তৃণমূলে যোগদান

English summary
firhad hakim started madrasah chalo programme to remove anti national badge from state madrasah and to give the message of communal harmony
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X