• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বায়োমেট্রিক অ্যাটেন্ডেন্স, ফেস স্ক্যান থেকে ভিডিওগ্রাফি, নজিরবিহীন নিরাপত্তায় এবার টেট পরীক্ষা

Google Oneindia Bengali News

একদিকে যখন নিয়োগ দুর্নীতি নিয়ে চরম টানাপোড়েন চলছে ঠিক তখনই প্রাথমিকে নতুন করে টেট পরীক্ষা নিচ্ছে রাজ্য সরকার। ১১ ডিসেম্বর রাজ্যে টেট পরীক্ষা। কয়েক লক্ষ পরীক্ষার্থী আবেদন করেছেন। তার জন্য আগে থেকেই একাধিক প্রস্তুতি নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। এবারে একটু বেশিই নিরাপত্তার কড়াকড়ি করা হচ্ছে। ভিডিওগ্রাফি, ফেস রেকগনিশন থেকে শুরু করে বায়োমেট্রিক অ্যাটেন্ডেন্স একাধিক নিরাপত্তা বলয় থাকছে পরীক্ষা কেন্দ্রগুলিেত।

১১ ডিসেম্বর টেট পরীক্ষা

১১ ডিসেম্বর টেট পরীক্ষা

নিয়োগ দুর্নীতি নিয়ে সিবিআই তদন্ত চলছে। তারই মাঝে চলছে টেট পরীক্ষার প্রস্তুতি। ১১ ডিসেম্বর টেট পরীক্ষা নেওয়া হবে। রাজ্যের বিভিন্ন জায়গায় সেন্টার তৈরি করা হবে। তাই নিেয় বৈঠকও করে ফেলেছে মধ্য শিক্ষা পর্ষদ। কয়েকদিন আগেই নতুন করে টেট পরীক্ষা নেওয়ার প্রতিবাদে সরব হয়েছিলেন আন্দোলনকারীরা। রাজ্যের বিভিন্ন জায়গায় চলছে আন্দোলন। কলকাতা শহরের ধর্মতলা চত্ত্বরে ৬০০ দিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন চাকরি প্রার্থীরা। তাঁরা তাঁদের নিয়োগ পত্র দাবি করে বিক্ষোভ দেখাচ্ছিলেন কিন্তু পর্ষদ তাদের দাবি অগ্রাহ্য করেই টেট পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে অনড় ছিলেন।

একাধিক নিরাপত্তা বলয় পরীক্ষা কেন্দ্রে

একাধিক নিরাপত্তা বলয় পরীক্ষা কেন্দ্রে

১১ ডিেসম্বর রাজ্যের একাধিক সেন্টারে টেট পরীক্ষা নেওয়া হবে। তার জন্য একাধিক নিরাপত্তা বলয় থাকবে। পরীক্ষা কেন্দ্রগুলিতে প্রবেশের আগে পরীক্ষার্থীদের কড়া নিরাপত্তা বেষ্টনি পেরিয়ে যেতে হবে। বায়োমেট্রিক অ্যাটেন্ডেন্সের ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রে ঢোকার আগে পরীক্ষার্থীদের বায়োমেট্রিক অ্যাটেন্ডেন্স নেওয়া হবে। থাকবে ফেস রেকগনিশনের ব্যবস্থা। ভুয়ো পরীক্ষার্থী যাতে প্রবেশ করতে না পারে সেকারণেই এই ব্যবস্থা করা হচ্ছে। পরীক্ষার্থীদের সইও স্ক্যান করা হবে।

পরীক্ষা কেন্দ্রের ভিতরে ভিডিওগ্রাফি

পরীক্ষা কেন্দ্রের ভিতরে ভিডিওগ্রাফি

পরীক্ষা কেন্দ্রের ফেতরে থাকবে ভিডিওগ্রাফির ব্যবস্থা। ভিডিও গ্রাফি করে রাখা হবে পরীক্ষার। থাকবে সিসিটিভিও। কোনও রকম কারচুপি যাতে না হয় সেকারণেই এই বন্দোবস্ত করা হয়েছে। পরীক্ষা চলাকালীন কোনও রকম বিশৃঙ্খলা যাতে তৈরি না হয় তার জন্যও বিশেষ ব্যবস্থা থাকবে। এই সব বিষে। ব্যবস্থার জন্য কোটি কোটি টাকা খরচ করা হবে। এক্ষেত্রে কোনও কার্পণ্য করতে রাজি নয় পর্ষদ।

প্রশ্ন পত্রে বিশেষ নজরদারি

প্রশ্ন পত্রে বিশেষ নজরদারি

টেট পরীক্ষায় এবার প্রশ্নপত্র নিয়ে বিশেষ নজর দেওয়া হয়েছে। এর আগে টেট পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। টাকা নিয়ে চাকরি দেওয়ার অভিযোগ উঠেছে। তাত নাম জড়িয়েছে পর্ষদের প্রাক্তন সভাপতির।এবার সেই কলঙ্ক নিরসনে তৎপর মধ্য শিক্ষা পর্ষদ। এবার প্রশ্নপত্র তৈরি হওয়ার পর প্রথম সিল করা প্যাকেট থেকে প্রশ্নপত্র খুলে দেখবেন পরীক্ষার্থীরাই। তার আগে কেউ দেখতে পাবেন না। উত্তর লেখার পর পরীক্ষার্থীরাই সেটা সিল করে জমা দেবেন।

স্বস্তি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর, কয়লা মামলায় সুপ্রিম কোর্টে গৃহীত হাইকোর্টের বিরুদ্ধে করা পিটিশন স্বস্তি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর, কয়লা মামলায় সুপ্রিম কোর্টে গৃহীত হাইকোর্টের বিরুদ্ধে করা পিটিশন

English summary
Massive securuty arrangement for Primary TET examination
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X