India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মিলেছিল মুখ্যমন্ত্রী'র অনুমোদনও! কিন্তু পুরানো পদ্ধতিতে কলেজে ভর্তি বলে জানালেন শিক্ষামন্ত্রী

Google Oneindia Bengali News

একের পর এক অভিযোগ। কিন্তু এরপরেও হচ্ছে না অনলাইনে কলেজে ভর্তির। কেন্দ্রীয় ভাবে কলেজ ভর্তি'র প্রক্রিয়া হচ্ছে না। এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ইতিমধ্যে উচ্চ মাধ্যমিক ফলাফল প্রকাশ হয়েছে। কলেজে ভর্তি নিয়ে অভিভাবকদের কৌতূহলও তৈরি হয়েছে। কিন্তু গত কয়েকদিন ধরেই সার্বিক ভাবে অনলাইনে ভর্তি নিয়ে আলোচনা চলছিল। তবে মঙ্গলবার এই বিষয়ে স্পষ্ট বার্তা দিয়েছেন শিক্ষামন্ত্রী। স্পষ্ট জানিয়েছেন, পুরানো পদ্ধতিতেই কলেজে ভর্তি হবেন ছাত্রছাত্রীরা।

উপাচার্যরা এই বৈঠকে উপস্থিত ছিলেন

উপাচার্যরা এই বৈঠকে উপস্থিত ছিলেন

আজ মঙ্গলবার একটি বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। অন্তত ৩০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। সেখানে একাধিক বিষয়ে আলোচনা হয়। যার মধ্যে অবশ্যই প্রাধান্য পায় অনলাইনে ভর্তি প্রক্রিয়া বিষয়টি। ওই বৈঠকের পরেই সাংবাদিকদের মুখোমুখি হন শিক্ষামন্ত্রী। সেখানে তিনি জানান, কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া এবার সম্ভব হচ্ছে না। কারণ হিসাবে তাঁর দাবি, পুরো প্রস্তুতি শেষ হতে আরও কিছুটা সময় লাগবে। কাজ এখনও শেষ হয়নি। ফলে এবারও পুরানো পদ্ধতিতে ফিরে যাওয়া ছাড়া কোনও উপায় নেই বলেও বুঝিয়ে দিয়েছেন ব্রাত্য বসু।

সময় কম

সময় কম

তবে এই বিষয়ে কথা বলতে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সময় কম। আর এত কম সময়ে'র মধ্যেই কেন্দ্রীয় পদ্ধতিতে ভর্তি সম্ভব নয় বলেও মত ব্রাত্যের। আর মতে, নির্ভুল ভাবে কেন্দ্রীয় পদ্ধতিতে ভর্তি সম্ভব নয় অল্প সময়ের মধ্যে। শুধু তাই নয়, ভুল হলে তার দায় সম্পূর্ণ ভাবে শিক্ষা দফতরের ওপরেই আসবে। শুধু তাই নয়, করোনা পরিস্থিতি থেকে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। তবে গোটা প্রক্রিয়াটা স্বাভাবিক হতে হতে আরও পাঁচ থেকে ছয়মাস লাগবে বলেই মত।

আপাতত স্থগিত করা হল

আপাতত স্থগিত করা হল

আর সব দিক ভেবেই অনলাইনের মাধ্যমে নিয়োগ আপাতত স্থগিত করা হল বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে আগামী বছর কেন্দ্রীয় ভাবে অনলাইনের মাধ্যমেই ভর্তি করা হবে তা এদিন নিশ্চিত ভাবে জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। আর সেই লক্ষ্যেই কাজ চলছে বলেও জানিয়েছেন তিনি।

মুখ্যমন্ত্রী অনুমোদন দিয়েছিলেন

মুখ্যমন্ত্রী অনুমোদন দিয়েছিলেন

বলে রাখা প্রয়োজন, গত কয়েকদিন আগেই শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি হবে এবার। রাজ্যের সব কলেজেই অনলাইনেই নিয়োগ বলেও জানান তিনি। এমনকি খোদ মমতা বন্দ্যোপাধ্যায় এই বিষয়ে অনুমোদন দিয়েছেন বলেও জানান ব্রাত্য বসু। তবে এবার অনলাইনে ভর্তি প্রক্রিয়া না করতে পারায় ইতিমধ্যে জোর রাজনৈতিক বিতর্ক তৈরি হয়েছে। যদিও বিষয়টিতে কান দিতে নারাজ শাসকদল। অনলাইনে ভর্তি চালু হলে, পড়ুয়ারা বাড়িতে বসেই পছন্দের কলেজে আবেদন করতে পারতেন। এছাড়ও আরও সুবিধা পেতেন তাঁরা।

"ভুল তথ্য ছড়িয়ে মানুষকে প্রতারণা করছে বিজেপি", জুবায়েরের গ্রেফতারি নিয়ে সরব মমতা

English summary
education minister claims college admission will happen in old procedure
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X