• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Durga Puja 2021: পুজোর পরেও বিদ্যুৎ বিপর্যয় হবে না! তৈরি হওয়া কয়লা সঙ্কটের মধ্যে স্বস্তি বার্তা রাজ্যের

দেশজুড়ে শুরু উৎসবের মরশুম। কোথাও দুর্গাপুজো তো আবার কোথাও নবরাত্রী। একেবারে আলোর উৎসবে সেজে উঠেছে গোটা দেশ। তবে এই মুহূর্তে সবথেকে উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে কয়লা।
  • |
Google Oneindia Bengali News

দেশজুড়ে শুরু উৎসবের মরশুম। কোথাও দুর্গাপুজো তো আবার কোথাও নবরাত্রী। একেবারে আলোর উৎসবে সেজে উঠেছে গোটা দেশ। তবে এই মুহূর্তে সবথেকে উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে কয়লা।

একটা অংশের দাবি, দ্রুত নাকি ফুরিয়ে আসছে কয়লা। এভাবে চলতে থাকলে নাকি অন্ধকারেও নাকি ডুবতে পারে দেশ। আর তা হলে গোটা দেশে বিপর্যয় নেমে আসতে পারে বলে আশঙ্কা।

যদিও এই অবস্থায় স্বস্তির বার্তা দিলেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। উৎসবের বাংলাতে তাঁর এই বার্তা যথেষ্ট স্বস্তিদায়ক হিসাবে মনে করা হচ্ছে।

কয়লা পর্যাপ্ত পরিমাণে মজুত রয়েছে

কয়লা পর্যাপ্ত পরিমাণে মজুত রয়েছে

আজ বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী। সেখানে তিনি কয়লা নিয়ে আশ্বাস দিয়েছেন। তিনি জানিয়েছেন, কয়লা পর্যাপ্ত পরিমাণে মজুত রয়েছে। এই নিয়ে আশঙ্কার কিছু নেই বলেই জানিয়েছেন রাজ্যের মন্ত্রী। শুধু তাই নয়, অরূপ বিশ্বাস কয়লা নিয়ে তৈরি হওয়া সঙ্কট প্রসঙ্গে রাজ্যের মানুষকে আশ্বস্ত করেছেন। তিনি বলেছেন, পুজোর মরশুমে কোনও সমস্যা হবে না। এমনকি তার পরেও কোন রকম সমস্যা হবে না বলেই দাবি তাঁর। অন্যদিকে এই প্রসঙ্গে রাজ্য বিদ্যুৎ বন্টন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, যে পরিমান কয়লা রাজ্যের কাছে মজুত আছে, তাতে শুধু পুজোর মধ্যে নয় আগামী দেড় থেকে দু'মাস কোনও রকম বিদ্যুৎ ঘাটতি হবে না।

বিদ্যুৎের চাহিদা বেড়েছে

বিদ্যুৎের চাহিদা বেড়েছে

ওই কর্তা জানিয়েছেন, পুজোর সময়ে বিদ্যুৎের চাহিদা বেড়েছে। তবে কোল ইন্ডিয়ার কাছ থেকে কয়লা নেওয়ার প্রবণতা কমেছে বলে দাবি ওই কর্তার। তবে রাজ্যের হাতে থাকা পাঁচটি কয়লা খনি থেকেই এই চাহিদা মেটানো হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ দফতরের ওই আধিকারিক।

কন্ট্রোল রুম খুলে দিল বিদ্যুৎ দফতর

কন্ট্রোল রুম খুলে দিল বিদ্যুৎ দফতর

অন্যদিকে আজ দ্বিতীয়া থেকেই কন্ট্রোল রুম খুলে দিল বিদ্যুৎ দফতর। প্রতি মুহূর্তে গোটা জেলার পরিস্থিতির সঙ্গে এই কন্ট্রোল রুমের মাধ্যমে যোগাযোগ রাখা হবে বলে জানিয়েছেন মন্ত্রী অরূপ বিশ্বাস। শুধু তাই নয়, জেলাতেও কন্ট্রোল রুম খোলা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। পুজোর দিনগুলিতে এভাবেই জেলার সঙ্গে বিদ্যুৎ ভবনের যোগাযোগ রাখা হবে বলে। সিইএসসি এলাকাগুলিতেও বাড়তি নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। পুজোর দিনগুলিতে যাতে বিদ্যুৎ বিভ্রাট না হয় সেজন্যে সিইএসসির সঙ্গে বৈঠক করেছেন মন্ত্রী।

বৃষ্টির দিনে সতর্কতা

বৃষ্টির দিনে সতর্কতা

অন্যদিকে পুজোর সময়ে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এই অবস্থায় বিদ্যুৎ কর্মীরা সতর্ক বলে জানিয়েছেন জানিয়েছেন মন্ত্রী অরূপ বিশ্বাস। রাস্তায় থেকে বিদ্যুৎ কর্মীরা পরিষেবা দেবেন বলেও জানানো হয়েছে।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Coal shortage in India, Arup Biswas claims West Bengal will not face difficulties
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X