• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘূর্ণিঝড় ‘তাউকটে’র মোকাবিলায় চূড়ান্ত প্রস্তুতি, মোতায়েন এনডিআরএফের ৫৩টি দল

Google Oneindia Bengali News

ঘূর্ণিঝড় 'তাউকটে' তাণ্ডব শুরু করে দিয়েছে আরব সাগরের বুকে। ভারতীয় উপকূল থেকে স্বল্প দূরেই ঘূর্ণিঝড় 'তাউকটে' অবস্থান করায়, কেরল, তামিলনাড়ু ও কর্ণাটকের উপকূলে প্রবল ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। উদ্ভুত এই পরিস্থিতি মোকাবিলায় এনডিআরএফের ৫৩টি দলকে মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

ঘূর্ণিঝড় তাউকটের প্রভাবে দুর্যোগের মুখে ৫ রাজ্য

ঘূর্ণিঝড় তাউকটের প্রভাবে দুর্যোগের মুখে ৫ রাজ্য

ইতিমধ্যে সাইক্লোনে পরিণত হওয়া তাউকটে শক্তি বাড়িয়ে সুপার সাইক্নোনের রূপ নিতে চলেছে। ভারতের পশ্চিম উপকূল ধরে তা এগিয়ে গুজরাত অভিমুখে যাত্রা শুরুও করে দিয়েছে। এই যাত্রাপথে ঘূর্ণিঝড় তাউকটে যত ভারতীয় ভুখণ্ড বরবার এগিয়ে চলছে, ততই দুর্যোগপূর্ণ আবহাওয়া তৈরি হচ্ছে কেরালা থেকে সমুদ্র তীরবর্তী রাজ্যগুলিতে।

ঘূর্ণিঝড় তাউকটের মোকাবিলায় প্রস্তুতি পর্যালোচনা

ঘূর্ণিঝড় তাউকটের মোকাবিলায় প্রস্তুতি পর্যালোচনা

ভারতের আবহাওয়া দফতর উপকূলবর্তী পাঁচ রাজ্যের জন্য কড়া সতর্কতা জারি করেছে। আর তারপরই কেন্দ্রের তরফে মোতায়েন করা হয়েছে এনডিআরএফ টিম। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসন্ন ঘূর্ণিঝড় তাউকটের মোকাবিলায় প্রস্তুতি পর্যালোচনা করতে শনিবার গুরুত্বপূর্ণ বৈঠকে বসছেন। সরকার ও এনডিএফের শীর্ষ কর্মকর্তারা এই বৈঠকে অংশ নেবেন।

কোয়েম্বাটোরে প্রেরণ করা হয়েছে এনডিআরএফকে

কোয়েম্বাটোরে প্রেরণ করা হয়েছে এনডিআরএফকে

তবে তার আগেই কেরল, কর্ণাটক, তামিলনাড়ু, গুজরাট এবং মহারাষ্ট্র উপকূলীয় অঞ্চলে উচ্চ সতর্কতা জারির পর এনডিআরএফের দল মোতায়েন করা হয়েছে উপকূলে। তামিলনাড়ু ও কেরালার সীমান্তবর্তী রাজ্যের দক্ষিণ এবং পশ্চিম অংশগুলিতে এনডিআরএফের দল মোতায়েন রাখা হয়েছে। যদি বন্যা-পরিস্থিতি তৈরি হয়, তা মোকাবিলার জন্য তাদের কোয়েম্বাটোরে প্রেরণ করা হচ্ছে।

ঝড়ের তাণ্ডব রুখতে এনডিআরএফের ৫৩ টিম

ঝড়ের তাণ্ডব রুখতে এনডিআরএফের ৫৩ টিম

ঘূর্ণিঝড় তাউকটের মোকাবিলায় জাতীয় দুর্যোগ প্রতিরক্ষা বাহিনী বা এনডিআরএফের ৫৩টি দলকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ের তাণ্ডবলীলা চালানোর পর উদ্ধারকার্যে তাঁরা ঝাঁপিয়ে পড়বে। এলাকাকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে এই দলগুলি কেরল, কর্ণাটক, তামিলনাড়ু, গুজরাট এবং মহারাষ্ট্র উপকূলীয় অঞ্চলে মোতায়েন করা হচ্ছে।

শুরু ঝড়-বৃষ্টি, পশ্চিম উপকূলে জারি সতর্কবার্তা

শুরু ঝড়-বৃষ্টি, পশ্চিম উপকূলে জারি সতর্কবার্তা

মৎস্যজীবীদের নিরাপদ স্থানে চলে যেতে বলা হয়েছে। একইসঙ্গে তাঁদের সমুদ্রে প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর। আইএমডির মতে, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ১৬ থেকে ১৮ মে উপকূলীয় অঞ্চলে বৃষ্টি বা ঝড়ো হাওয়া বয়ে আনবে। এর ফলে ভারতের পশ্চিম উপকূলের রাজ্যগুলিতে সোমবার ও মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। বইবে প্রবল ঝড়ও।

দুই দশকের মধ্যে সবথেকে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় তাউকটে

দুই দশকের মধ্যে সবথেকে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় তাউকটে

ইতিমধ্যে আরব সাগের বাসা বাঁধা নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আইএমডি-র পূর্বাভাস, ১৬ মে-র মধ্যে তা সুপার সাইক্লোনে পরিণত হবে। সর্বশেষ বুলেটিনে আইএমডি জানিয়েছে, ভারতের উপকূলে ১৭ থেকে ১৮ মে-র মধ্যে ১৫০ থেকে ১৬০ মাইল বেগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় তাউকটে। এই ঘূর্ণিঝড়কে দুই দশকের মধ্যে সবথেকে ভয়ঙ্কর হিসেবে চিহ্নিত করেছে আইএমডি।

English summary
Due to Cyclone ‘Tauktae’ 53 NDRF team deployed in India’s west coast with high alert.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X