• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মঙ্গলবার থেকে 'দুয়ারে দুয়ারে সরকার' কর্মসূচি শুরু! চার রাউন্ডে কোন কোন সুবিধা, একনজরে

  • |

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তৃণমূল সরকারের দুয়ারে দুয়ারে সরকার কর্মসূচি। দিন কয়েক আগে বাঁকুড়ার সরকারি সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee) এই কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন। সেই মতো পয়লা ডিসেম্বর শুরু হতে চলেছে দুয়ারে দুয়ারে সরকারি সুবিধা পৌঁছে দেওয়ার কাজ।

মানুষের দরজায় সরকার

মানুষের দরজায় সরকার

পয়লা ডিসেম্বর অর্থাৎ মঙ্গলবার থেকে মানুষের দরজায় সরকারি প্রকল্পের সুবিধা পৌঁছে যাবে। অন্তত সরকারি ঘোষণায় তাই বলা হয়েছে। সরকারি বিভিন্ন প্রকল্পের সুবিধা যাঁদের কাছে এখনও পৌঁছয়নি, কিংবা আবেদন করেননি, এই পর্যায়ে তাঁদের নাম অন্তর্ভুক্ত করা হবে। ইতিমধ্যেই জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠক সেরেছেন জেলাশাসকরা।

 স্থানীয় পর্যায়ে শিবির

স্থানীয় পর্যায়ে শিবির

একটি নির্দিষ্ট ব্লকে স্কুল, কলেজ, কমিউনিটি হলে সরকারি শিবিরগুলি করা হবে। পঞ্চায়েত ও পুরসভার ওয়ার্ডস্তরে এর জন্য শিবিরের আয়োজন করা হবে। সরকারি বিভিন্ন দফতরের কর্মী ও আধিকারিকরা থাকবেন। সূত্রের খবর অনুযায়ী, কোথায় কবে শিবিরগুলি করা হবে, তা আগে থেকেই জানিয়ে দেওয়া হবে। সেই ক্যাম্পে গিয়ে সাধারণ মানুষ নিজের অভিযোগের কথা জানাতে পারবেন। পাশাপাশি সরকারি পরিষেবার জন্য আবেদনও জানাতে পারবেন। মুখ্যমন্ত্রী বাঁকুড়ার সভা থেকে আগেই জানিয়েছেন, সাধারণ মানুষ যাতে সরকারি কোনও পরিষেবা থেকে বঞ্চিত না হন, সেব্যাপারটি নিশ্চিত করা হবে।

আওতায় রয়েছে দশটি সরকারি প্রকল্প

আওতায় রয়েছে দশটি সরকারি প্রকল্প

স্বাস্থ্য দফতরের স্বাস্থ্যসাথী, খাদ্য ও সরবরাহ দফতরের খাদ্যসাথী, অনগ্রসর শ্রেণি কল্যাণ ও আদিবাসী দফতরের জাতিগত শংসাপত্র ও শিক্ষাশ্রী, শিক্ষা দফতরের শিক্ষাশ্রী, নারী ও সমাজকল্যাণ দফতরের কন্যাশ্রী ও রূপশ্রী, আদিবাসী উন্নয়ন দফতরের জয় জোহার, অনগ্রসর শ্রেণিকল্যাণ দফতরের তফশিলি বন্ধু, সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রা শিক্ষা দফতরের ঐক্যশ্রী, পঞ্চায়েত দফতরের ১০০ দিনের কাজ এবং ভূমি সংস্কার দফতরের মিউটেশন এবং কৃষি দফতরের কৃষক বন্ধু। এছাড়াও পুর এলাকার জন্য বাড়ির নকশার অনুমোদন, পানীয় জলের সমস্যা মেটানো, সম্পত্তি করের মূল্যায়ন এবং জঞ্জাল সমস্যা মেটানো হবে এইসব শিবির থেকে।

২ মাসে চার রাউন্ডে হবে কাজ

২ মাসে চার রাউন্ডে হবে কাজ

রাজ্য সরকারের বিজ্ঞপ্তি বলা হয়েছে, চারটি রাউন্ডে এই কর্মসূচি চালানো হবে। প্রথম রাউন্ডের কাজ হবে ১ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত। দ্বিতীয় রাউন্ডের কাজ হবে ১৫ থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত। তৃতীয় রাউন্ডের কাজ হবে ২ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত এবং চতুর্থ রাউন্ডের কাজ হবে ১৮ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত।

কলকাতা : অভিষেক বন্দ্যোপাধ্যায়কে আইনী নোটিশ দিলীপের

লড়াইয়ের মাঠে দেখা হবে! এবার অনুব্রতর গড়ে ভাঙনের রেখা, 'হানা' শুভেন্দু অনুগামীদের

English summary
Duare Duare Sarkar programme will start from 1st December in every block in West bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X