• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপিকে রুখতে মহাজোট হবে বাংলায়! তৃণমূলের সঙ্গে গাঁটছড়া বাঁধবে কি বাম-কংগ্রেস

বাংলাকে পাখির চোখ করে এগোচ্ছে বিজেপি। ২০১৯-এর সেমিফাইনাল যুদ্ধে অ্যাডভান্টেজ নিয়েছে তারা, সেই অক্সিজেন নিয়েই বিজেপি চাইছে ২০২১-এ তৃণমূলকে ক্ষমতা থেকে সরাতে। তৃণমূলও ২০১৯-এর ঘাটতি মেটাতে আসরে নেমে পড়েছে। করোনা পরিস্থিতির মধ্যেই বাংলায় এবার নতুন এক সমীকরণ ভেসে উঠেছে ২০২১ ভোটের আগে।

বাংলার রাজনীতিতে মহাজোট তত্ত্ব

বাংলার রাজনীতিতে মহাজোট তত্ত্ব

বাংলার রাজনীতিতে মাঝেমধ্যেই ভেসে ওঠে মহাজোট তত্ত্ব। আবার সেই তত্ত্ব নিয়েই জল্পনার পারদ চড়ে। যেমন বিজেপির ভার্চুয়াল সমাবেশের পরে বাংলার রাজনীতিতে ফের চর্চা শুরু হয়েছে মহাজোট নিয়ে। বিজেপিকে রুখতে তৃণমূল কংগ্রেস, কংগ্রেস ও বামফ্রন্টের মধ্যে মহাজোট হতে পারে। কিন্তু সত্যিই কি মহাজোট করে লড়াইয়ের ময়দানে নামার মতো পরিস্থিতি তৈরি হয়েছে বঙ্গে।

২০১৯-এও আওয়াজ উঠিছিল মহাজোটের

২০১৯-এও আওয়াজ উঠিছিল মহাজোটের

২০১৯ লোকসভা নির্বাচনের সময়ে থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের বার্তা যার যেখানে শক্তি, সে সেখানে লড়ুক। কিন্তু তা হয়নি। সেই চতুর্মুখী লড়াই দেখেছে বাংলা। যদিও বেশিরভাগ কেন্দ্রেই তা আদতে চতুর্মুখী লড়াইয়ে পৌঁছয়নি। কিন্তু মোদ্দা কথা হল মহাজোট হয়নি। বিজেপি প্রবল প্রতাপ দেখিয়ে বাংলায় পরিবর্তনের আওয়াজ তুলেছিল।

২০২১-এ কি সেই পরিস্থিতি হবে

২০২১-এ কি সেই পরিস্থিতি হবে

এখন ২০২১-এর লড়াই শুরু করে দিয়েছে বিজেপি, এই অবস্থায় বাংলায় জোটের আবহও তৈরি। বাম-কংগ্রেস জোট ছাড়াও তৃণমূল কংগ্রেসের সঙ্গে জোটের সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। বিজেপির বাড়বাড়ন্ত রুখতে ২০১১-র মতো কংগ্রেসকে সঙ্গে নিতে ইচ্ছাপ্রকাশ করে কি না তৃণমূল সেটাই দেখার।

মতাদর্শের বিস্তর ফারাক, তবু...

মতাদর্শের বিস্তর ফারাক, তবু...

তারপর সিপিএমের সঙ্গে তৃণমূলের মতাদর্শের বিস্তর ফারাক থাকলেও রাজনীতিতে কোনও কিছুই অসম্ভব নয়। সিপিএম ছেড়ে বা বামফ্রন্ট ছেড়ে তৃণমূলে যোগ দিয়ে মন্ত্রী হওয়ারও নজির আছে, অনেকে আবার বিধায়কও হয়েছেন। সাংসদ হওয়ার লড়াইয়েও নেমেছেন। তাহলে জোট করে লড়লেও ছ্যুৎমার্গ থাকা উচিত নয়।

২০১৬-য় চ্যালেঞ্জার অস্তিত্বের লড়াইয়ে

২০১৬-য় চ্যালেঞ্জার অস্তিত্বের লড়াইয়ে

বামফ্রন্ট বা কংগ্রেসের সঙ্গে জোট করে লড়লে যেমন তৃণমূল খানিক সুবিধা পাবে, তেমনই বাম-কংগ্রেসও প্রাসঙ্গিকতা ফিরে পাবে। ২০১৬-য় তারা ছিল তৃণমূলের প্রধান চ্যালেঞ্জার। এবার বিজেপির কাছে তারা হারিয়েছেন প্রধান বিরোধী আসন। এই অবস্থায় অস্তিত্ব টিকিয়ে রাখা তাদের কাছে একটা মস্তবড় চ্যালেঞ্জ।

বৃহত্তর স্বার্থে কি তিন শক্তি এক জায়গায় আসবে?

বৃহত্তর স্বার্থে কি তিন শক্তি এক জায়গায় আসবে?

তার উপর বিজেপিকে তিন দলই মহাশত্রু বলে মনে করে। বিজেপির মতো শক্তি বাংলায় ক্ষমতায় এলে বাংলার কৃষ্টি-সংস্কৃতি ধূলিসাৎ হয়ে যাবে বলে বিশ্বাস করে তারা। তারা মনে করে বাংলায় সাম্প্রদায়িক শক্তির কোনও স্থান নেই। তাই বৃহত্তর স্বার্থে তিন শক্তি এক জায়গায় আসতেই পারে। এখন দেখার সেটা বাস্তবে সম্ভব হয় কি না!

সুজনের নিশানায় তৃণমূল

বিজেপির বাংলা দখল সূদূর স্বপ্ন হয়েই রয়ে যাবে, তীব্র প্রতিক্রিয়া জানাল তৃণমূল নেতৃত্ব

{quiz_152}

English summary
Does TMC show interest to build big alliance with Congress and CPM against BJP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X