• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তিনবার তিন ধর্মে বিয়ে! নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলে অমর্ত্য সেনকে নিশানা দিলীপ ঘোষের

  • |

আবারও অমর্ত্য সেনকে (amartya sen) নিশানা বিজেপির (bjp) রাজ্য সভাপতি দিলীপ ঘোষের (dilip ghosh)। ইকোপার্কে প্রাতর্ভ্রমণে গিয়ে নাম না করে তিনি নোবেল জয়ী অর্থনীতিবিদকে আক্রমণ করেন। একদিকে মমতা বন্দ্যোপাধ্যায় যেখানে অমর্ত্য সেনের জমি নিয়ে বিতর্কের জেরে বোলপুরে পদযাত্রা করতে চলেছেন, সেই পরিস্থিতি দিলীপ ঘোষের এই নিশানা যথেষ্টই তাৎপর্যপূর্ণ।

কেন্দ্রীয় সরকারকে নিশানা অমর্ত্য সেনের

কেন্দ্রীয় সরকারকে নিশানা অমর্ত্য সেনের

সোমবার এক সাক্ষাৎকারে অমর্ত্য সেন বলেছেন, জীবনযাপনের অধিকার দেশে মৌলিক অধিকার বলেই স্বীকৃত। কিন্তু বর্তমান পরিস্থিতিতে মানুষের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে বলে তিনি মনে করছেন। বিষয়টি খুবই চিন্তার, বলেছেন তিনি। অমর্ত্য সেন বলেছেন, ভারতের সংবিধানের যে কোনও মানুষ নিজের ধর্ম পরিবর্তন করে অন্য ধর্মগ্রহণ করতে পারেন। তিনি বলেছেন, ধর্মান্তকরণ বিরোধী যে আইন বিজেপি শাসিত রাজ্যগুলিতে আছে, তাকে অসংবিধানিক। তিনি বলেছেন, এব্যাপারে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ করা উচিত। সুপ্রিম কোর্টে এব্যাপারে মামলা হওয়া উচিত বলেও মন্তব্য করেছেন তিনি। অমর্ত্য সেন এব্যাপারে বলেছেন, আকবরের সময় থেকেই যে কোনও ব্যক্তি যে কোনও ধর্ম গ্রহণ করতে পারেন এবং যে কোনও ধর্মে বিয়ে করতে পারেন।

তিনবার তিন ধর্মে বিয়ে করেছেন

তিনবার তিন ধর্মে বিয়ে করেছেন

দিলীপ ঘোষ এদিন অমর্ত্য সেনকে আক্রমণ করতে গিয়ে ব্যক্তিগত জীবনকে টেনে এনেছেন। তিনি অমর্ত্য সেনের কথাও উল্লেখ করেছেন। প্রসঙ্গত অমর্ত্য সেন বলেছেন, লাভ জিহাদের মধ্যে জিহাদ থাকতে পারে না। অমর্ত্য সেনের ব্যক্তিগত জীবন নিয়ে কিছু বলবেন না বলেও, দিলীপ ঘোষ উল্লেখ করেছেন নোবেল জয়ী অর্থনীতিবিদ তিনবার তিন ধর্মে বিয়ে করেছেন। তাই লাভ জিহাদ নিয়ে তাঁর বলার নৈতিক অধিকার নেই।

 দেশ ছেড়ে পালিয়েছেন

দেশ ছেড়ে পালিয়েছেন

দিলীপ ঘোষ কটাক্ষ করে বলেছেন, অমর্ত্য সেন দেশ ছেড়ে পালিয়েছেন। তিনি দেশের মানুষের দুঃখ কষ্টতেও নেই। ফলে বিজেপি তাঁর নীতিকথা শুনতে প্রস্তু নয়। কটাক্ষ করে তিনি বলেছেন, অমর্ত্য সেনের কথা যাঁরা শুনেছে, তাঁরাই ডুবেছে। কিন্তু বিজেপি ডুবতে চায় না, বলেছেন দিলীপ ঘোষ।

পাল্টা আক্রমণ সৌগত রায়ের

পাল্টা আক্রমণ সৌগত রায়ের

যদিও এনিয়ে দিলীপ ঘোষকে পাল্টা আক্রমণ করেছেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তিনি বলেছেন, অমর্ত্য সেনের গুরুত্ব বোঝা দিলীপ ঘোষের পক্ষে সম্ভব নয়। অমর্ত্য সেন অসহিষ্ণুতার রাজনীতি নিয়ে সরব হয়েছেন, তাই বিজেপি তথা দিলীপ ঘোষদের এত রাগ, মন্তব্য করেছেন তিনি।

গত বেশ কিছুদিন ধরেই অমর্ত্য সেনকে নিয়ে সরব দিলীপ ঘোষ। তিনি বলেছেন, অসফল মুখ্যমন্ত্রীর হয়ে কথা বলছেন নোবেল জয়ী অর্থনীতিবিদ। তিনি আরও কটাক্ষ করে বলেছেন, অমর্ত্য সেনের আশীর্বাদধন্য সরকার রাজ্যে হিংসা চালাচ্ছে। কিন্তু সেব্যাপারে তিনি (অমর্ত্য সেন) কোনও কথা বলছেন না বলে অভিযোগ করেছেন দিলীপ ঘোষ।

গেরুয়া তিলক নিয়ে শুভেন্দুর বার্তা 'ভাঁওতাবাজি নয়,পরবর্তনের পরিবর্তন !মমতা শিবিরকে চরম খোঁচা বিজেপি নেতার

English summary
Dilip Ghosh says Amartya Sen has been married three times in three religions
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X