• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুন্দরবনে গাছকে রাখি পরিয়ে অনন্য উদযাপন

  • By Aveek
  • |

সুন্দরবনের গাছকে রাখি পরিয়ে, চন্দনের ফোটা দিয়ে, শাক-ঘন্টা বাজিয়ে দিনটি মহাসমারোহে রাখি বন্ধন উৎসব পালন করল সুন্দরবন বাঁশি।

সুন্দরবনে গাছকে রাখি পরিয়ে অনন্য উদযাপন

এদিন দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং-১ ব্লকের নিকারীঘাটা, গোসাবা ব্লকের ছোটমোল্লাখালি, কুমিরমারি এবং আমতলি পঞ্চায়েতের চিমটা গ্রামের নদীর পাড়ের মানুষ রায়মঙ্গল নদীর ধারে ম্যানগ্রোভ বন্দনা করেছেন। মূল অনুষ্ঠানটি হয়েছে নিকারীঘাটা গ্রাম পঞ্চায়েত এলাকায়। মাতলা নদীর পাড়ে।

মূলত 'একশো দিনের কাজ'এর সঙ্গে যুক্ত শ্রমিক এবং তাদের পরিবারের সদস্য, স্কুল পড়ুয়ারা এদিন স্কুলের পোষাক পরে বর্ণাঢ্য শোভাযাত্রা করে এই 'প্রকৃতি বরণ' উৎসবে সামিল হয়েছিলেন। এই শ্রমিকরা সরকারি পরিকল্পণা মতো নদীর চরে ম্যানগ্রোভ নার্সারি তৈরি এবং চারা রোপণের কাজ করেন।

এপ্রসঙ্গে নিকারীঘাটা গ্রাম পঞ্চায়েতের প্রধান তাপসী সাফুই জানান, 'ম্যানগ্রোভ আমাদের পরম বন্ধু। যাবতীয় ঝড়ঝঞ্জার হাত থেকে ম্যানগ্রোভ গাছই নদী স্ংলগ্ন এলাকার মানুষজনকে রক্ষা করে। অক্সিজেন দিয়ে আমাদের বাচতে সাহায্য করে। ওরাই আমাদের খুব কাছের আপনজন। তাই নিকট আত্মীয় হিসাবে ম্যানগ্রোভ গাছকে রাখি বেধে আমরা আরও আপন করে নিয়েছে।'

একশো দিনের কাজ' (এম জি এন আর ই জি এ) দফতরের জেলা আধিকারিক সৌরভ চট্টোপাধ্যায় জানান, 'ম্যানগ্রোভ সংরক্ষণ করার বিষয়ে সুন্দরবনের মানুষ যথেষ্ট সচেতন। তবে স্কুল পড়ুয়ারাদের মধ্যেও সচেতনতা বৃদ্ধি পাচ্ছে। তারাও যে বড়দের সঙ্গে সামিল হয়ে ম্যানগ্রোভ গাছকে রাখি বেধে আরও আপন করে নিয়েছে এতে আমি ভীষণ খুশি হয়েছি।'

English summary
Different Rakhi Bandhan celebration in Sunderban
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X