• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুন্দরবনের ডায়রিয়ার প্রকোপ, রাতের ঘুম কেড়েছে ডেঙ্গি

  • By অভীক
  • |

নোনা জলে মৃত মাছ, সাপ, ব্যাংক, বিড়াল, কুকুর, সময় যত যাচ্ছে তত দূষিত জলের প্রভাবে গ্রামে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ বাড়ছে। অন্যদিকে জমা জলে বংশ বিস্তার করে থাবা বসাচ্ছে ডেঙ্গু। সব মিলিয়ে আম্ফানের পরবর্তী সময় উভয় সংকটে সুন্দরবনবাসী। একদিকে সরকারি চিকিৎসা ব্যবস্থা চিকিৎসকদের মাথায় হাত। অন্যদিকে লন্ডভন্ড সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা।

সুন্দরবনের ডায়রিয়ার প্রকোপ, রাতের ঘুম কেড়েছে ডেঙ্গি

জানা গিয়েছে, বসিরহাট মহকুমার হিঙ্গলগঞ্জ ব্লকের পাটলী খানপুর গ্রাম পঞ্চায়েতের মহিশ পুকুর গ্রাম। এখনো এই গ্রামে জলবন্দি 300 র বেশি পরিবার। একদিকে নোনা জল ঢুকে নষ্ট হয়েছে বিস্তীর্ণ চাষের জমি। এছাড়াও পানিয় জলের সংকটে রয়েছে সাধারণ মানুষ। এর ওপর জল দূষণের ফলে জল বাহিত রোগ বাড়তে থাকায় সমস্যায় গ্রামের মানুষ। বাড়ছে উৎপত্তি নোংরা জল থেকে ডেঙ্গুর প্রকোপ ।

তবে পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে বলে স্বাস্থ্য দফতর সূত্রের খবর। এছাডাও মানুষের জন্য পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে। পুরো বিষয়টা ব্যবস্থা করার জন্য আশ্বাস দিয়েছে হিঙ্গলগঞ্জ বিধায়ক দেবেশ মন্ডল।

মুকুলেই আটকে জল্পনার মেঘ !

এছাড়াও বেসরকারি সংস্থার উদ্যোগে স্বাস্থ্য মেডিকেল ক্যাম্প করে সেখানে বিনামূল্যে ঔষধ ও চিকিৎসা শুরু করা হচ্ছে বলেও জানা গিয়েছে। সব মিলিয়ে আমফান পরবর্তী সময়ে ডেঙ্গু ও জল বাহিত রোগের নতুন আতঙ্ক তৈরি হয়েছে সুন্দরবনে।

করোনা আবহে জেগে উঠছে ইতিহাসও, মহানন্দার বুকে ভেসে উঠল ৫০০ বছরের প্রাচীন মন্দির

English summary
Dengue spread in Sundarban area in WestBengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X