• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রবিবারেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড়, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় জারি সতর্কতা

Google Oneindia Bengali News

বঙ্গোপসাহরে আজই ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এবং ধীরে ধীরে সেটা রাজ্যের উপকূলের দিকে এগোতে শুরু করবে। সেকারণে রবিবার থেকেই নািক আবহাওয়ার বদল হতে শুরু করবে এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর জািনয়েছে রবিবারই ঘূর্ণিঝড়টি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তার জেরে রাজ্যের একাধিক জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়েছে। তার সতর্কতাও জারি করা হয়েছে।

Weather Report : রাজ্যজুড়ে আরও দুদিন বৃষ্টি, ঘনাচ্ছে নিম্নচাপ
ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি

ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি

বঙ্গোপসাগরে ধীরে ধীরে পাকছে ঘূর্ণাবর্ত। আন্দামানের কাছে ধীরে ধীরে শক্তি বাড়াতে শুরু করেছে সেটি। আগামী কয়েকদিনের মধ্যেই আরও শক্তি বাড়িয়ে ফেলবে ঘূর্ণিবর্তটি। তারপরে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়া বিদরা। তাঁরা প্রতিমুগূর্তে নজর রেখে চলেছেন পরিস্থিতির দিকে। প্রতিমূহুর্তে কতটা শক্তিশালী হচ্ছে তার উপর মনিটরিং করা হচ্ছে। তাঁরা সতর্ক করে জানিয়েছেন এই ঘূর্ণাবর্তটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম অশনি হবে।

রবিবার থেকে হাওয়া বদলের ইঙ্গিত

রবিবার থেকে হাওয়া বদলের ইঙ্গিত

গত কয়েকদিন ধরেই রাজ্যে আর তাপপ্রবাহের পরিস্থিতি নেই। গত কয়েকদিন ধরেই ঝড়-বৃষ্টি হচ্ছে রাজ্যে। তার জেরে স্বস্তি ফিরেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। এপ্রিল মাসের শেষ কয়েক সপ্তাহ তাপ প্রবাহ চলেছে। তারপরে স্বস্তির বৃষ্টি দেখা গিয়েছে রাজ্যে। সেই ধারা এখনও বজায় রয়েছে। আজও রাজ্যে ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার থেকে নাকি আবহাওয়ার আরও পরিবর্তন লক্ষ্য করা যাবে। রাজ্যের একাধিক জেলায় ভারী বষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

কোন কোন জেলায় সতর্কতা জারি

কোন কোন জেলায় সতর্কতা জারি

গতকাল বিকেল থেকেই একাধিক উপকূলবর্তী জেলায় বৃষ্টি শুরু হয়েছে। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং, বাসন্তী, গোসাবায় ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বৃষ্টি হয়েছে। বৃষ্টি হয় বীরভূমের বোলপুর, রামপুরহাট, দুবরাজপুরে। এছাড়াও বৃষ্টি হয়েছে পূর্ব বর্ধমান, বাঁকুড়ায়। আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির দাপট বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। বিশেষ করে উপকূলবর্তী জেলা গুলিকে সতর্ক করা হয়েছে। কারণ নিম্নচাপ ঘনীভূত হয়ে বাংলা-ওড়িশা উপকূল অথবা বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের উপকূলের দিকে ধেয়ে আসতে পারে।

 এটাই কী অশনি

এটাই কী অশনি

রবিবার থেকে রাজ্যের উপকূলবর্তী জেলায় হাওয়া বদল হতে শুরু করবে। নিম্নচাপ কিছুটা উত্তর-পশ্চিমে সরে গিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবার সম্ভাবনা রয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে এই
নিম্নচাপ আরও শক্তি বাড়াতে পারে। এবং পরে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আবহাওয়াবিদরা জানিয়েছেন ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে 'অশনি'। এই নাম প্রতিবেশী দেশ শ্রীলঙ্কার দেওয়া। বর্ষা আসার আগে বেশ কয়েকটি ঘূর্ণিঝড় তৈরি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা।

Weather update: আজও কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির পূর্বাভাসWeather update: আজও কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

English summary
Cyclone alert issued in Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X