• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সমুদ্র উত্তাল করে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গতি’! বাংলা কি এবার একেবারে নিরাপদ

করোনার ভয়াবহতার মধ্যেই বাংলার উপর দিয়ে বয়ে গিয়েছে সাম্প্রতিক ইতিহাসের সবথেকে বড় ঘূর্ণিঝড় আম্ফান। এখনও বিদায় নেয়নি করোনা, আসন্ন পুজোর মরশুম আবার সাগর উত্তাল করে বয়ে আসছে আর এক ঘূর্ণিঝড়। এবার পালা ঘূর্ণিঝড় 'গতি'র। সাগরে গতি বাড়াতে শুরু করে দিয়েছে সাইক্লোন 'গতি'!

সাগরে শক্তি বাড়াতে শুরু করেছে গতি

সাগরে শক্তি বাড়াতে শুরু করেছে গতি

আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিলই পুজোর মরশুমে সাগরে তৈরি হতে পারে ঘূর্ণি। সেই ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে শক্তি বাড়াতে শুরু করেছে। তবে কি ফের অশনি সংকেত দেখছে বাংলা! এর আগে ‘আম্ফান' তাণ্ডব চালিয়ে গিয়েছে, এবার পুজোর মরশুমে হানা দেবে ‘গতি'। তবে সে সম্ভাবনা থেকে আপাতত রেহাই মিলেছে বাংলার।

বেঁচে যাবে বাংলা, কিন্তু ওড়িশা-অন্ধ্রপ্রদেশ রক্ষা পাবে না

বেঁচে যাবে বাংলা, কিন্তু ওড়িশা-অন্ধ্রপ্রদেশ রক্ষা পাবে না

বাংলার আতাস পড়তে পারে ঘূর্ণিঝড়ের। তবে সরাসরি ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা নেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে। ভারতের পশ্চিম উপকূলই আপাতত টার্গেট। সেক্ষেত্রে বেঁচে যাবে বাংলা। কিন্তু ওড়িশা, অন্ধ্রপ্রদেশ রক্ষা পাবে না। যদি প্রকৃতির খেয়ালে ফের মোড় নেয় ঘূর্ণিপাক, তাহলেই বিপদ ঘনাতে পারে বাংলার।

অন্ধ্র-ওড়িশা উপকূলে ৬৫ কিলোমিটার বেগে ঝড়

অন্ধ্র-ওড়িশা উপকূলে ৬৫ কিলোমিটার বেগে ঝড়

আপাতত আলিপুর আবাহাওয়া দফতর সেই সম্ভাবনা খারিজ করে দিয়েছে। ঘূর্ণিঝড় গতির অভিমুখ পশ্চিমদিকে। ফলে অন্ধ্র-ওড়িশা উপকূলে আছড়ে পড়ার পর তা প্রভাব ফেলতে পারে পাঁচ রাজ্যে। সেই পাঁচ রাজ্য হল অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, তেলেঙ্গানা, কর্ণাটক ও মহারাষ্ট্র। অন্ধ্র্-ওড়িশা উপকূলে ৬৫ কিলোমিটার বেগে আছড়ে পড়বে ঝড়।

অভিমুখ বদলে ফের সাগরে ইউ টার্ন নিতে পারে গতি

অভিমুখ বদলে ফের সাগরে ইউ টার্ন নিতে পারে গতি

ঝড়ের আগে অন্ধ্রপ্রদেশে লাল সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতর একেবারে উড়িয়ে দিচ্ছে না ঝড়ের অভিমুখ বদলের কথা। অভিমুখ বদলে ফের সাগরে ইউ টার্ন নিতে পারে। সেক্ষেত্রে বাংলাদেশ হবে এই ঝড়ের অভিমুখ। সেক্ষেত্রে বাংলার বিপদ বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বাংলা অভিমুখেই আসবে না তো ‘গতি, আতঙ্ক কাটছে না

বাংলা অভিমুখেই আসবে না তো ‘গতি, আতঙ্ক কাটছে না

২০২০-র ২০ মে বাংলার বুকে হানা দিয়েছিল ঘূর্ণিঝড় আম্ফান। তার জেরে বাংলার সমুদ্র তীরবর্তী জেলাগুলি লন্ডভন্ড হয়ে গিয়েছিল। বাংলা এখনও সেই ধ্বংসলীলার ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি। স্বাভাবিক অবস্থায় ফিরতে সময় লেগে গিয়েছিল এক মাসেরও বেশি। আবারও কি বাংলা অভিমুখেই ধেয়ে আসবে ঘূর্ণিঝড় ‘গতি'।

এবার আসছে ঘূর্ণিঝড় ‘গতি’

এবার আসছে ঘূর্ণিঝড় ‘গতি’

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, এই ঝড়ের নাম হবে গতি। উত্তর ভারত মহাসাগরীয় ক্ষেত্রে নয়া তালিকায় দ্বিতীয় ঝড় হল ‘গতি'। এই নাম দিয়েছে ভারত। এর আগে নয়া তালিকার প্রথম ঝড় নিসর্গ আছড়ে পড়ে মুম্বইয়ে। এবার গতি আসে কি না তারই প্রতীক্ষায় সিঁদুরে মেঘ দেখছে বাংলা।

ভারতের দেওয়া প্রথম নাম

ভারতের দেওয়া প্রথম নাম

উত্তর ভারত মহাসাগরীয় সাইক্লোনের নতুন তালিকার ১৩টি দেশ এবার ১৩টি করে ঝড়ের নাম দিয়েছে। তার মধ্যে প্রত্যেকে প্রথম যে একটি করে ঝড়ের নামকরণ করেছে তা হল পর্যায়ক্রমে- নিসর্গ, গতি, নিভার, বুরেভি, তকলি, যাস, গুলাব, শাহীন, জওয়াদ, অশনি, সিতরং, ম্যানডৌস এবং মোচা। এর মধ্যে পূর্ব তালিকার শেষ ঝড় ‘আম্ফানে'র পর ঘূর্ণিঝড় ‘নিসর্গ' আছড়ে পড়ে মুম্বইয়ে। পরবর্তী ঝড় ‘গতি' এখনও অপেক্ষমান।

কলকাতাঃ ভিকে রায়ানার রিপোর্ট বলছে পোস্তা উড়ালপুল ভাঙতে, কিন্তু রাজ্য গড়িমসি করছে

বেফাঁস তৃণমূলের অপর এক বিধায়ক! দলে 'করে খাওয়া'দের ঘাড় ধাক্কা দেওয়ার ডাক

English summary
Cyclone ‘Gati’ can rush toward Bengal or Bangladesh in Durga Puja season according to weather forecast
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X