• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বুলবুল-এর জেরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যে? কী বলছে আবহওয়া দফতর

শনিবারেই রাজ্যের উপকূলে আছড়ে পড়তে চলেছে শক্তিশালী ঘুর্ণিঝড় বুলবুল। এই ঘুর্ণিঝড়ের প্রভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহওয়া দফতর। পাশাপাশি জানানো হয়েছে, অতিবৃষ্টির জেরে ওড়িশা ও পশ্চিমবঙ্গে বন্যা পরিস্থিতিও দেখা দিতে পারে। এই পরিস্থিতির মোকাবিলা করতে ইতিমধ্যেই রাজ্য সরকার তৎপর হয়েছে। তবে ওড়িশার উপর অতটা প্রভাব পড়বে না বুলবুলের।

কোন অঞ্চলে আঘাত হানবে বুলবুল?

কোন অঞ্চলে আঘাত হানবে বুলবুল?

আবহওয়া দফতর জানিয়েছে, ঘুর্ণিঝড়টি উত্তর পূর্ব অভিমুখে এগোবে। যার প্রভাব গাঙ্গেও পশ্চিমবঙ্গ সহ বাংলাদেশের দক্ষিণের জেলাতে বেশি পড়বে। বাংলাদেশের সমুদ্রবন্দরগুলিতে ইতিমধ্যেই ৩ নম্বর সতর্কতা সংকেত জারি করা হয়েছে। দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবিলায় সতর্ক রয়েছে সেদেশের প্রশাসন। অবশ্য বলা হচ্ছে এই ধরনের ঘূর্ণিঝড় যেকোনো সময় গতিপথ পাল্টাতে পারে। যে কারণে বুলবুল কোন অঞ্চলের উপরে আঘাত হানবে সে বিষয়ে বিষয়ে এখনও নিশ্চিত নন আবহাওয়াবিদরা।

উপকূলবর্তী জেলাগুলিতে সতর্কতা জারি

উপকূলবর্তী জেলাগুলিতে সতর্কতা জারি

এই পরিস্থিতিতে বুলবুল নিয়ে সতর্কতা জারি করা হয়েছে রাজ্যে। আবহাওযা দফতর জানায়, শুক্রবার থেকেই শক্তিবৃদ্ধি করে পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। শনিবার ঘুর্ণিঝড়টি আরও শক্তিবৃদ্ধি করবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সেই অবস্থাতেই বুলবুল আছড়ে পড়তে চলেছে বলে পূর্বাভাস দফতরের। বুলবুল আছড়ে পড়লে দুই ২৪ পরগনায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত শুরু হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি ঘুর্ণিঝড়ের জেরে দক্ষিণবঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ে হাওয়া। শুক্রবার থেকেই হাওয়ার দাপট বাড়তে শুরু করবে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে।

তৈরি হতে পারে বন্য পরিস্থিতি

তৈরি হতে পারে বন্য পরিস্থিতি

ইতিমধ্যেই আবহাওযা দফতরের পক্ষ থেকে দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টির পূর্বাভাস সহ কমলা সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা ও নদিয়া জেলায় ভারী বৃষ্টি হবে। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। শুক্রবার থেকেই সমুদ্র উত্তাল থাকবে বলে জানানো হয়েছে। সমুদ্র উত্তাল থাকায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উপকূলবর্তী এলাকায় পর্যটকদের না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ওড়িশাতেও সমুদ্র উত্তাল হবে। এদিকে সাধারাণ মানুষের আশঙ্কা বাড়িয়ে জানানো হয়েছে, অতিবৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে রাজ্যে।

তৎপর রয়েছে ওড়িশা সরকারও

তৎপর রয়েছে ওড়িশা সরকারও

এদিকে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ওড়িশা সরকার সমস্ত জেলা প্রশাসনকে বিষয়টিতে নজর রাখতে বলেছেন। এই ঘূর্ণিঝড় বেশ কয়েকটি এলাকায় ভারী বৃষ্টিপাত ঘটাতে পারে। রাজ্যের ৩০ টি জেলার মধ্যে ১৫ টি জেলাকেই যে কোনও সম্ভাব্য বিপর্যয়ের মোকাবিলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে। জল জমা এবং বন্যার মতো পরিস্থিতি হতে পারে বলেও জানিয়েছেন ওড়িশা সরকারের এক কর্মকর্তা।

শনিতেই আছড়ে পড়বে বুলবুল, দুই ২৪ পরগনায় জারি হল কমলা সতর্কতা

'বুলবুল'-এর পর কোন ঘুর্ণিঝড় ধেয়ে আসবে? নাম জেনে নিন আগেভাগেই

English summary
Cyclone bulbul may cause flood like situation in west bengal as imd issues orange alert
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X