• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অপেক্ষার প্রহর গুনছে সুন্দরবন, উপকূল থেকে সরানো হয়েছে কয়েক লক্ষ মানুষকে

  • By অভীক
  • |

সময় যত এগোচ্ছে ততই আতঙ্ক বাড়ছে। ফনি, আয়লা, বুলবুলের দগদগে ঘা যেনো ফুটে উঠছে আম্ফানের ভয়া বহতায়। তাই পুরনো স্মৃতি যেন ফিরে না আসে তাই আম্ফানের প্রতিরোধে তৎপর প্রশাসন। দুই ২৪ পরগণার সুন্দরবনের কয়েক লক্ষ মানুষকে সরানো হল নিরাপদ আশ্রয় কেন্দ্রে।

অপেক্ষার প্রহর গুনছে সুন্দরবন, উপকূল থেকে সরানো হয়েছে কয়েক লক্ষ মানুষকে

ক্রমশ এগিয়ে আসছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান। এই মুহূর্তে দিঘা থেকে আমফানের দূরত্ব ২০০ কিলোমিটার। পারাদ্বীপ থেকে ১২০ কিলোমিটার। বুধবার বিকেলের মধ্যেই পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়ার কথা আমফানের। ইতিমধ্যেই আমপানের প্রভাব পড়েছে উড়িশার পারাদ্বীপ সংলগ্ন এলাকায়। সেখানে প্রবল ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, পারাদ্বীপে প্রতি ঘণ্টায় ৯৬ কিলোমিটার বেগে ঝড় বইছে। ঝোড়ো হাওয়া বইছে ভুবনেশ্বর, চাঁদবলী, বালেশ্বর, পুরী এবং গোপালপুরেও। বালেশ্বর এবং ভুবনেশ্বরে ঝড়ের গতিবেগ প্রতি ঘণ্টায় ৪১ কিলোমিটার। অন্যদিকে মহাপ্রলয়ের অপেক্ষায় প্রহর গুনছে সুন্দরবনবাসি।

হাওয়া অফিস জানিয়েছে আম্ফানের তান্ডবলীলা চলবে সুন্দরবনে উপকূলের একাধিক এলাকায়। বুধবার সকাল থেকেই শুরু ঝোড়ো হাওয়ার দাপট। উপকূলবর্তী সুন্দরবন থেকে লোকজনকে সরানোর কাজও শুরু হয়ে গেছে। যে কোনও পরিস্থিতির মোকাবিলা করার জন্য প্রস্তুত রাখা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দলকে।

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দুই ২৪ বিভিন্ন এলাকাতে তাণ্ডব চালাবে বলে আওয়া দপ্তর জানিয়েছে। সেই মতই দক্ষিন ২৪ পরগনা জেলার কাকদ্বীপ, নামখানা, গোসাবা, বকখালি, ফ্রেজারগঞ্জ মত এলাকা। এবং অন্যদিকে উত্তর ২৪ পরগনার সন্দেশখালি হিঙ্গলগঞ্জ হেমনগর ন্যাজাট থানা এলাকার একাধিক জায়গা থেকে কয়েক লক্ষ মানুষকে ঝড়ের তান্ডব এর হাত থেকে বাঁচতে কাছাকাছি আশ্রয় কেন্দ্রে রাখার ব্যবস্থা করা হয়েছে।

ইতিমধ্যে দুই জেলার একাধিক এলাকায় ফেরি ঘাট বন্ধ করে দেওয়া হয়েছে। কোন মানুষকে শুধু নদী তীরবর্তী এলাকাতেই নয় চাষের জমিতে যেতে বারণ করা হয়েছে। জরুরী কাগজপত্র টাকা-পয়সা নিয়ে তাদেরকে আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য সাহায্য করছে স্থানীয় প্রশাসন।সেখানেই তাদের খাবার ব্যবস্থা করা হয়েছে প্রশাসনের তরফে। তবুও স্বাভাবিক ভাবে কিছুটা হলেও ভয়ে রয়েছে এই সকল এলাকার সাধারণ মানুষ।

শহর থেকে গ্রামে ব্যাপক ক্ষতি : মুখ্যমন্ত্রী

আম্ফানের তাণ্ডব লীলার মাঝে ভূমিকম্পে কেঁপে উঠল বাংলা! প্রকৃতির রোষে রাজ্য

English summary
Cyclone Amphan weather updates in Bengali, sunderbans await as amphan approaches
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X