• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় আম্ফান! রাজ্যের ৬ জেলায় এনডিআরএফ দল, সরানো হচ্ছে ১১ লক্ষ মানুষকে

শক্তিশালী ঘূর্ণিঝড় আম্ফানের মোকাবিলায় ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) পশ্চিমবঙ্গে সাতটি দল ও ওড়িশায় ১০টি দল পাঠানো হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় এই ঘূর্ণিঝড় আরও তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই এই সিদ্ধান্ত। পশ্চিমবঙ্গের দিঘা এবং বাংলাদেশের হাতিয়া দ্বীপপুঞ্জের মধ্যবর্তী জায়গায় ২০ মে বুধবার বিকেল নাগাদ আছড়ে পড়তে পারে বলেও জানানো হয়েছে। ঝড়ের গতিবেগ হতে পারে ঘন্টায় ১৮৫ কিমি।

ওড়িশা-বাংলা মিলিয়ে মোট ১৭টি এনডিআরএফ দল মোতায়েন

ওড়িশা-বাংলা মিলিয়ে মোট ১৭টি এনডিআরএফ দল মোতায়েন

আম্ফান ঘূর্ণিঝড় নিয়ে সাম্প্রতিকতম তথ্য দিতে গিয়ে এনডিআরএফ-র ডিরেক্টর জেনেরাল এস এন প্রধান বলেন, 'ওড়িশার সাতটি জেলায় ১০টি দল পাঠানো হয়েছে। বাকি আরও ১০-র বেশি দলকে স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে। পশ্চিমবঙ্গের ছয়টি জেলায় সাতটি দল পাঠানো হয়েছে। সেখানেও ১০-র বেশি দলকে স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে। আমরা সবসময় পরিস্থিতির উপর নজর রাখছি। পাশাপাশি সমস্ত সংস্থার সঙ্গে সংযোগ স্থাপন করছি।'

এখন কোথায় আছে ঘূর্ণিঝড় আম্ফান?

এখন কোথায় আছে ঘূর্ণিঝড় আম্ফান?

পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে এনডিআরএফ-র এই সাতটি দল পাঠানো হয়েছে। অন্যদিকে, ওড়িশার পূরি, জগৎশিংপুর, কেন্দ্রপাড়া, বালাসোর, জপুর, ভদ্রক ও ময়ূরভজে 10টি দলকে পাঠানো হয়েছে। বর্তমানে ঘূর্ণীঝড়টি ওড়িশার পারাদ্বীপ থেকে ৭৯০ কিমি দক্ষিণে, দিঘা থেকে ৯৪০ কিমি দক্ষিণ দক্ষিণ পশ্চিমে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ১০৬০ কিমি দক্ষিণ দক্ষিণ পশ্চিমে অবস্থান করেছে।

১১ লক্ষ মানুষকে নিরাপদ দূরত্বে সরানো হচ্ছে

১১ লক্ষ মানুষকে নিরাপদ দূরত্বে সরানো হচ্ছে

এস এন প্রধান জানান, এই দলগুলি বিভিন্ন জেলার মানুষের কাছে সচেতনতার বার্তা পৌঁছে দেবে। এছাড়া ঘূর্ণিঝড় মোকাবিলায় পর্যাপ্ত ব্যবস্থা নেবে। সমস্ত পরিস্থিতির উপর এনডিআরএফ নজর রাখছে। পাশাপাশি রাজ্যগুলির সঙ্গে ও রাজ্যের বিপর্যয় মোকাবিলা দলের সঙ্গে এবং দেশের আবহাওয়ামন্ত্রকের সঙ্গেও কাজ করবে। ইতিমধ্যেই তারা ১১ লক্ষ মানুষকে নিরাপদ দূরত্বে সরানোর কাজ শুরু করেছে।

অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত আম্ফান

অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত আম্ফান

আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরের ওপর অবস্থান করছে ঘূর্ণিঝড় আম্ফান। যা অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিবর্তিত হতে শুরু করেছে। সোমবার সকালে এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। যা গত ছয় ঘন্টায় প্রতিঘন্টায় ১৩ কিমি হিসেবে উত্তর উত্তর পূর্ব দিকে এগিয়ে চলেছে।

18-05-2020 কোভিড ১৯ আপডেট - দক্ষিণ ২৪ পরগণা - ফের করোনায় আক্রান্ত মহিলা

বিজেপি ক্ষমতায় এলে বাংলা শেষ হয়ে যাবে! জ্যোতিপ্রিয় মল্লিকের দাবি আর অভিযোগে চাঞ্চল্য

English summary
Cyclone Amphan weather updates in Bengali: 7 ndrf teams deployed in 6 district of bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X