• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চরম শিক্ষা দিল আম্ফান, কী শেখা উচিত রাজ্য সরকারের ব্যাখ্যা দিলেন NDRF প্রধান

১৮৫ কিলোমিটার বেগে আম্ফান ঘূর্ণিঝড় আছড়ে পড়েছিল পশ্চিমবঙ্গের উপকূলে। আম্ফানের ৩ ঘণ্টার তাণ্ডবে তচনচ কলকাতা সহ রাজ্যের ৫ জেলা। এখনও তার ধাক্কা সামলে উঠতে পােরনি পশ্চিমবঙ্গ। পরিস্থিতি সামাল িদতে সেনার সাহায্য নিতে হয়েছে। আম্ফানের এই তাণ্ডব চরম শিক্ষা দিয়ে গিয়েছে রাজ্যকে। এমনকী গোটা দেশেরই এর থেকে শিক্ষা নেওয়া উচিত বলে মনে করেন এনডিআরএফের প্রধান এসএন প্রধান। তিনি বলেছেন এখন থেকে উচিত সব রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরকে গুরুত্ব দিয়ে দেখা।

বিপর্যয় মোকাবিলাই প্রধান

বিপর্যয় মোকাবিলাই প্রধান

আম্ফান চরম শিক্ষা দিয়েছে পশ্চিমবঙ্গকে। আম্ফানের ধাক্কায় বেসামাল পশ্চিমবঙ্গ পাঁচদিন পরেও সামলে উঠতে পারেনি। সেনার সাহায্য নিতে হতেছে। এখনও জল বিদ্যুৎ হীন অধিকাংশ এবাকা। এর থেকে শিক্ষা নিয়ে সব রাজ্যের উচিত বিপর্যয় মোকাবিলা দফতরকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখা। এই দফতরের আধুনিকিকরণ এবং শক্তিবৃদ্ধিতে বেশি নজর দেওয়া উচিত। এমনই মনে করেন এনডিআরএফের প্রধান এসঅন প্রধান।

গ্রামীণ এলাকার উন্নতি

গ্রামীণ এলাকার উন্নতি

আম্ফানের ধাক্কায় বিধ্বস্ত পশ্চিমবঙ্গের ৫ রাজ্য বিশেষ করে দুই ২৪ পরগনার উপকূলবর্তী গ্রামগুলি একেবারে ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে। তাই সব রাজ্যেরই উচিত গ্রামীণ এলাকার উন্নয়নে আরও জোর দেওয়া। বিশেষ করে উপকূলবর্তী এলাকাগুলির পরিকাঠামো উন্নয়ন করা অত্যন্ত জরুরি বলে মনে করেছেন এনডিআরএফের প্রধান।

বিদ্যুৎ পরিষেবা হোক ভূতল দিয়ে

বিদ্যুৎ পরিষেবা হোক ভূতল দিয়ে

এনডিআরএফের প্রধান বলেছেন উষ্ণায়ণের কারণে একের পর এক ঘূর্ণিঝড়ের ধাক্কা এসেছে ভারতে। আয়লা, ফণী তারপর আম্ফান। এরকম আরও ঘূর্ণিঝড় আসবে। তার জন্য এবার উপকূলবর্তী এলাকায় বিদ্যুৎ সংযোগের জন্য উচিত ভূতল দিয়ে বিদ্যুতের তার নিয়ে যাওয়া। এতে ক্ষতি কম হবে বলে মনে করছেন তিিন।

কাচা বাড়ি আর সড়ক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত

কাচা বাড়ি আর সড়ক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত

পশ্চিমবঙ্গ এবং ওড়িশার উপকূলবর্তী এলাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কাচা বাড়ি আর সড়ক। সেগুলি ঠিক হতে মাস খানেক সময় লাগবে। তবে কলকাতাতেও যেভাবে বিধ্বসী প্রভাব ফেলেছে সেটাও উদ্বেগের বলে মনে করছেন এনডিআরএফের প্রধান। তাই সব রাজ্যের পরিকাঠামো উন্নয়নে জোর দিয়েছেন তিনি।

আমফান তান্ডবের পর এলাকা পরিদর্শনে মিমি চক্রবর্তী

আম্ফানে বাঁধ ভেঙে ঘরে জল ঢুকে ভেসেছে অ্যাডমিট ও বই খাতা, বিপাকে উচ্চ মাধ্যমিক প‍রীক্ষার্থিরা

English summary
Cyclone amphan teach us many things says NDRF chief
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X