• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হঠাৎ রুট বদল সুপার সাইক্লোন ‘আম্ফানে’র! বাংলার উপকূলের কখন আছড়ে পড়বে, সম্ভাব্য সময়

সুপার সাইক্লোন আম্ফান কি হঠাৎ রুট বদলাতে শুরু করল। দিঘা থেকে মাত্র ৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে আম্ফান। তবে তা খানিকটা সরে গিয়েছে দক্ষিণ-পূর্ব দিকেও। বরং সাগর থেকে আম্ফানের অবস্থান উলম্ব দক্ষিণে। আবহবিদরা মনে করছেন সাগর অভিমুখে উপকূল ছুঁতে পারে আম্ফান।

গতিবেগ বেড়েছে

গতিবেগ বেড়েছে

আম্ফানের এগিয়ে চলার গতিবেগ বেশ বেড়ে গিয়েছে বিগত চার-পাঁচঘণ্টায়। প্রায় ৩০ কিলোমিটার গতিতে বাংলার উপকূলের দিকে এগিয়ে আসছে সুপার সাইক্লোন। বর্তমানে দিঘা থেকে ৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে আম্ফান সাগর থেকে দূরত্ব একটু কম। আর পারাদ্বীপ থেকে দূরত্ব বাড়িয়ে ১৫০-রও বেশি হয়ে গিয়েছে এই ঘূর্ণির।

সরেছে পূর্বে

সরেছে পূর্বে

বুধবার সকালে ২০ কিলোমিটার প্রতি ঘণ্টায় এগোচ্ছিল আম্ফান। কিন্তু হঠাৎ গতি বেড়ে হয়ে যায় ২৯-৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। তখনই দিঘার সঙ্গে যে উলম্ব অবস্থান নিয়ে এগোচ্ছিল আম্ফান, তা সরে যায় পূর্বে। আভহবিদরা জানা্চ্ছেন আম্ফান যে গতিতে এগোচ্ছে, তাতে বিকেল চারটে থেকে সন্ধ্যা ছ-টার মধ্যে আছড়ে পড়বে বাংলার উপকূলে।

সিভিয়র সাইক্লোনিক স্টর্ম

সিভিয়র সাইক্লোনিক স্টর্ম

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, সুপার সাইক্লোন আমফান এখন এক্সিট্রিমলি সিভিয়র সাইক্লোনিক স্টর্ম-এ পরিণত হয়েছে। এতি মারাত্মক চেহারা নিয়ে তা বাংলাদেশের হাতিয়া দ্বীপের দিকে চলে গিয়েছে। সুন্দরবনকে কেন্দ্র করেই এই ঝড় আছড়ে পড়তে পারে বলে মনে করচেন তাঁরা।

এগোবে ঝড়

এগোবে ঝড়

আবহবিদরা জানাচ্ছেন, সাগরদ্বীপ হয়ে সুন্দরবন উপকূল বেয়ে এগিয়ে যাবে ঝড়। সবথেকে বেশি প্রভাব প্রড়বে পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায়। সাগরে জলোচ্ছ্বাস শুরু হয়েছে। এখনও ৬ মিটার অর্থাৎ ১৮ ফুট ঢেউ হচ্ছে। এই ঢেউয়ের মাত্রা বেড়ে ২৪ ফুটও হতে পারে।

শহর থেকে গ্রামে ব্যাপক ক্ষতি : মুখ্যমন্ত্রী

আম্ফানের রক্তচক্ষু বাংলার দিকে! জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে উপকূলের কতটা এলাকা

English summary
Cyclone Amphan changes route, huge damage expected
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X