• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একুশের ভোট শেষে সিপিএম বিগ জিরো! আভাস তৃণমূলের অভ্যন্তরীণ সমীক্ষা রিপোর্টে

২০১৯-এর নির্বাচনে বামফ্রন্ট সাইনবোর্ড হয়ে গিয়েছিল। কংগ্রেস দুটি আসনে জিতলেও বাম বা সিপিএম কোনও আসনেই জয় পায়নি। সিপিএমের সেই একই দশা হতে চলেছে ২০২১-এর বিধানসভা নির্বাচনে। তৃণমূলের অভ্যন্তরীণ সমীক্ষা রিপোর্টে ইঙ্গিত মিলেছে, সিপিএম এবার পাবে বিগ জিরো কোনও আসনেই তাঁরা জয়ী হতে পারবে না।

২০২১-এর নির্বাচনে কে কত? আভাস সমীক্ষায়

২০২১-এর নির্বাচনে কে কত? আভাস সমীক্ষায়

তৃণমূলের অভ্যন্তরীণ সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, তৃণমূল এবার ১৯০টি আসনে জিতে টানা তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসতে চলেছে। ৫১.২ শতাংশ ভোট পেয়ে তৃণমূল ক্ষমতায় আসবে বলে সমীক্ষায় প্রকাশ। বিজেপি পেতে পারে ৯৮টি আসন অর্থাৎ তৃণমূল ও তাঁদের প্রতিদ্বন্দ্বী বিজেপিই পাবে সিংহভাগ ২৮৮টি আসন।

সিপিএম তথা বামেদের ভাগ্যে শিকে ছিঁড়বে না

সিপিএম তথা বামেদের ভাগ্যে শিকে ছিঁড়বে না

তৃণমূলের অভ্যন্তরীণ সমীক্ষায় আভাস মিলেছে, বাকি ৬টি আসন যেতে পারে কংগ্রেসের দখলে। সিপিএম তথা বামেদের ভাগ্যে শিকে ছিঁড়বে না তারা একটি আসনও পাবে না এবার। ২০১৯ লোকসভা ভোটেও কোনও আসন পায়নি সিপিএম। শুধু তাই নয়, ২০১৯-এর লোকসভা ভোটের নিরিখে ২৯৪টি আসনের একটিতেও এগিয়ে নেই সিপিএম।

সিপিএমের দাপটের জেলায় প্রভাব এখন বিজেপির

সিপিএমের দাপটের জেলায় প্রভাব এখন বিজেপির

কিন্তু কেন এই হাল সিপিএমের। ২০১৯ লোকসভা নির্বাচনে দেখা গিয়েছে বামভোট গিয়েছে রামে। ২০২১ নির্বাচনের আগে তৃণমূলের অভ্যন্তরীণ সমীক্ষাও আভাস, এবারও সেই ধারা বজায় থাকবে। অর্থাৎ বামভোট তৃণমূল বিরোধিতায় বিজেপির ঝুলিতেই যাবে। ফলস্বরূপ কিছু জেলায় বিজেপি ভালো ফল করবে। যে সমস্ত জেলায় সিপিএমের দাপট, সেখানে আসন বাড়িয়ে নেবে বিজেপি।

বামভোট রামভোটে, সিপিএমের পক্ষে নেই ভোটাররা

বামভোট রামভোটে, সিপিএমের পক্ষে নেই ভোটাররা

বাম আমলে দেখা গিয়েছে, এমন বেশ কিছু জেলা ছিল বা জেলার কিছু অংশ ছিল, যেখানে সিপিএম ভিন্ন অন্য কোনও দলের তেমন প্রভাব ছিল না। সেইসব এলাকায় সিপিএমই ছিল শেষ কথা। সেই বামভোট তৃণমূল বিরোধিতায় রাম-ভোটে পরিণত হয়েছে। ফলে সিপিএমের পক্ষে আসন দখল করা সম্ভব হবে না।

সিপিএমের জোটসঙ্গী কংগ্রেসের আসন সংখ্যা কমবে

সিপিএমের জোটসঙ্গী কংগ্রেসের আসন সংখ্যা কমবে

সিপিএম একটিও আসন না পেলেও, তাঁদের জোটসঙ্গী কংগ্রেস ৬টি আসনে জিতবে। যদিও ২০১৯ লোকসভা ভোটের নিরিখে কংগ্রেস ৯টি আসনে এগিয়েছিলেন। আর লোকসভায় কংগ্রেস দুটি আসনে জয়ী হয়েছিল। মুর্শিদাবাদের বহরমপুর ও মালদহের দক্ষিণ মালদহ আসনে কংগ্রেসের প্রার্থীরা জয়ী হন।

English summary
CPM will get big zero in 2021 Assembly Election according to TMC’s inter survey report.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X