• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুভেন্দুর নন্দীগ্রামকেই উত্থানের মঞ্চ বানাতে চাইছে সিপিএম, লালে লাল করে উদয় ‘নবীন’দের

সিপিএম এখনও মুছে যায়নি। ২০২১-এর বিধানসভা নির্বাচনের আগে নিজেদের অস্তিত্ব জানান দিল রাজ্যে ৩৪ বছরের শাসক পার্টি। আর নিজেদের শক্তি প্রদর্শনের জন্য বেছে নেওয়া হল নন্দীগ্রামকে। যে নন্দীগ্রামে সিপিএমের সূর্য অস্তাচলে গিয়েছিল, ফের সেই নন্দীগ্রাম থেকেই নিজেদের অস্তিত্ব জানান দিল বাংলার লালপার্টি।

২০১১-র পর ফের নন্দীগ্রামে সিপিএম

২০১১-র পর ফের নন্দীগ্রামে সিপিএম

২০১১ সালে পরিবর্তনের পর পূর্ব মেদিনীপুরে বামেরা বিলীন হতে বসেছিল। যদিও তাঁদের পতনের সূত্রপাত হয়েছিল আরও কয়েকবছর আগে। পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম আন্দোলন সিপিএমের কফিনে পেরেক পুতে দিয়েছিল। যার জেরে ২০১০ থেকেই পূর্ব মেদিনীপুরে সিপিএমের জেলা কমিটি ভঙ্গুর হতে শুরু করে।

লাল পার্টি আশার আলো দেখতে পারে

লাল পার্টি আশার আলো দেখতে পারে

কিন্তু মঙ্গলবার যে বাইক মিছিল দে্খাল সিপিএম তথা বামফ্রন্ট, তাতে ফের লাল পার্টি আশার আলো দেখতে পারে। অন্তত লড়াই করে ফের ফিরে আসার অক্সিজেন পেতে পারে এই ছবি দেখে। পূর্ব নির্ধারিত কর্মসূচিতে রাজ্যজুড়ে দাবি দিবস পালন করে সিপিএমের যুব ও বিভিন্ন শাখা সংগঠন।

লালে লাল করে নবীনদের উদয় নন্দীগ্রামে

লালে লাল করে নবীনদের উদয় নন্দীগ্রামে

এই কর্মসূচি পালনে নেমে সিপিএম গুরুত্ব দিল নন্দীগ্রামকেই। শুভেন্দুর নন্দীগ্রামে বাইক মিছিল করে শাসক শিবিরকে ভয় পাইয়ে দেওয়াই যেন তাঁদের লক্ষ্য ছিল। একদিকে লোকসভা ভোচটে বিজেপির উত্থান পর শুভেন্দুর নন্দীগ্রামে বিজেপি শক্তি বাড়াতে থাকে। তারপর নন্দীগ্রামে লালে লাল করে নবীনদের উদয়, চিন্তা বাড়াল শাসক শিবিরে।

সিপিএমের বাইক মিছিলের বহর তাক লাগাবে

সিপিএমের বাইক মিছিলের বহর তাক লাগাবে

২০১৯-এর লোকসভা রাজ্যে সাত শতাংশে নেমে এসেছে বামেরা। তারপর ২০২১-এর আগে তাদেরকে সেভাবে কেউ পাত্তাই দিচ্ছে না। সিপিএম তথা বামেরা কংগ্রেসের সঙ্গে জোট করে অস্তিত্বের জানান দিতে লড়াইয়ের বার্তা দিয়ে রেখেছে। তারই মাঝে এই করোনাকালেও সিপিএমের বাইক মিছিলের বহর অবশ্যই রাজ্য রাজনীতিতে তাৎপর্যপূর্ণ।

বামেরা যেন হঠাৎ প্রাণ ফিরে পেয়েছে নন্দীগ্রামে

বামেরা যেন হঠাৎ প্রাণ ফিরে পেয়েছে নন্দীগ্রামে

বুদ্ধদেব ভট্টাচার্যের জমানায় সাডে় তিন দশকের সরকারের পতন ঘটেছে। এই নন্দীগ্রামই তৃণমূলকে উত্থানের পথ দেখিয়েছে বাংলায়। বামেদের মরা গাঙে এখন তৃণমূলের দাপট রাজ্যজুড়ে। আর তাদের চ্যালেঞ্জার হয়ে উঠেছে বিজেপি। কিন্তু বামেরাও যে কম যায় না, তা তারা দেখাচ্ছে নন্দীগ্রামে। পার্টি অফিস উদ্ধারের পর যেন বামেরা প্রাণ ফিরে পেয়েছে।

Positive Story : ফের মানবিক হলেন সাংসদ দেব

ধেয়ে আসতে চলেছে সাগরে তৈরি নিম্নচাপ! উত্তর ও দক্ষিণবঙ্গের জন্য আবহাওয়ার কোন সতর্কবার্তা

English summary
CPM shows the power in Subhendu Adhikari’s Nandigram after 10 years of deterioration
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X