অঙ্ক কষে এগোতে গিয়ে ‘কোপ’ ফ্রন্টে! ক্ষমতা ধরে রাখতে সাংসদকেই প্রার্থী সিপিএমের

Subscribe to Oneindia News

ভোটের বাদ্যি বেজে যেতেই ত্রিপুরায় প্রার্থী ঘোষণা করে গড় রক্ষায় কোমর বেঁধে নেমে পড়ল সিপিএম। ৬০ আসন বিশিষ্ট ত্রিপুরা বিধানসভায় এবার ১২ জন নতুন মুখকে এনেছে সিপিএম। এদের মধ্যে ১০ জনই এবার প্রথমবার কোনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সিপিএমের তালিকায় মহিলা প্রার্থী সংখ্যা সাত। আর এই তালিকায় উল্লেখযোগ্য নাম হল রাজ্যসভার সাংসদ ঝর্না দাসবৈদ্য।

অঙ্ক কষে এগোতে গিয়ে ‘কোপ’ ফ্রন্টে! ক্ষমতা ধরে রাখতে সাংসদকেই প্রার্থী সিপিএমের

[আরও পড়ুন:ত্রিপুরায় প্রার্থী তালিকা প্রকাশ বামেদের, ভোট যুদ্ধ জয়ে কাদের উপরে ভরসা মানিকের]

ত্রিপুরা সিপিএম কমিটির পক্ষ থেকে প্রার্থী তালিকা ঘোষণা করে জানানো হয়েছে, এবার ৬০টির মধ্যে ৫৭টিতেই প্রতিদ্বন্দ্বিতা করবে সিপিএম। বাকি তিনটি আসনের একটি করে ছাড়া হয়েছে ফরওয়ার্ড ব্লক, সিপিআই ও আরএসপিকে। ফলে সিপিআই ও আরএসপির ভাগের একটি করে আসন কমেছে। বাদ দেওয়া হয়েছে গতবারের বিজয়ী পাঁচ বিধায়ককে। চার জনকে বাদ দেওয়া হয়েছে বয়সের কারণে। বাকি আর এক জনকে সংগঠনের কাজে লাগাতে চায় সিপিএম।

অঙ্ক কষে এগোতে গিয়ে ‘কোপ’ ফ্রন্টে! ক্ষমতা ধরে রাখতে সাংসদকেই প্রার্থী সিপিএমের

রাজ্যে এই মুহূর্তে বিজেপি-র প্রভাব তুলনায় বেড়েছে। হঠাৎই কংগ্রেসকে সরিয়ে প্রধান বিরোধী মুখ হয়ে উঠেছে বিজেপি। তৃণমূল কংগ্রেসও এখানে পিছপা হয়েছে। মূল লড়াই বামফ্রন্ট, বিজেপি ও কংগ্রেসের মধ্যে হতে চলেছে এবার। সিপিএম এই রাজ্যের ক্ষমতা ধরে রাখতে তাই আগে থেকেই কোমর বেঁধেছে। তার ছাপ পড়েছে এবার প্রার্থী তালিকায়। রাজ্যসভার এক সাংসদকে বিধানসভায় প্রার্থী করার পিছনেও বিশেষ পরিকল্পনা রয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

অঙ্ক কষে এগোতে গিয়ে ‘কোপ’ ফ্রন্টে! ক্ষমতা ধরে রাখতে সাংসদকেই প্রার্থী সিপিএমের

ঝর্না দাসবৈদ্য বিধানসভার টিকিটে জয়ী হলে, তাঁকে মন্ত্রী করা হতে পারে। রাজ্যসভায় তাঁর স্থলাভিষিক্ত হতে পারেন সীতারাম ইয়েচুরি। সীতারাম ইয়েচুরিকে ফের রাজ্যসভায় ফিরিয়ে আনতে এই পরিকল্পনা হতে পারে। আর ঝর্না দাসবৈদ্যকে বাধারঘাট আসন থেকে প্রার্থী করা হচ্ছে। এই আসনটি আগে আরএসপিকে ছাড়া হত। এবার এই আসনে সিপিএমের টিকিটে লড়ছেন ঝর্না দাসবৈদ্য।

এবার সিপিএমের প্রার্থী তালিকায় মাত্র দু'জন হারা প্রার্থীর নাম রয়েছে। গতবার নির্বাচনে লড়াই করে হেরে যাওয়া সুভাষ দেবনাথ ও মাবাস্বর আলিকে যথাক্রমে মোহনপুর ও কৈলাশহর কেন্দ্র থেকে এবারও টিকিট দিয়েছে সিপিএম। মুখ্যমন্ত্রী মানিক সরকার ধনপুর কেন্দ্র থেকে এবারও লড়াই করছেন।

English summary
CPM has announced candidates list in Tripura for assembly election. The election held on 18 February

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.