India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বঙ্গ সিপিএমের সম্পাদকমণ্ডলীতে নতুন মুখ, কারা হলেন বিমান-সূর্যদের স্থলাভিষিক্ত

Google Oneindia Bengali News

সিপিএম সম্পাদকমণ্ডলীতে রদবদল হল ফের। ফের বঙ্গ সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীতে এল নতুন মুখ। পুরসভা ও বিধানসভা উপনির্বাচনে সাম্প্রতিককালে সিপিএম ভোট বাড়িয়ে ফের প্রাসঙ্গিকতা ফিরিয়েছে বাংলায়। তারপর সিপিএমের ছাত্র ও যুব সংগঠন রাস্তায় নেমে নজর কাড়ছে। বিজেপিকে আরও কোণঠাসা করার লক্ষ্য নিয়ে সংগঠনকে সাজাল সিপিএম। সিপিএম নতুন করে সম্পাদকমণ্ডলী তৈরি করল।

সিপিএমের ৬ সদস্য বয়স নীতির কারণে সরে গিয়েছেন

সিপিএমের ৬ সদস্য বয়স নীতির কারণে সরে গিয়েছেন

ইতিমধ্যে তারুণ্যকে প্রাধান্য দিয়ে রাজ্য কমিটি গড়েছে সিপিএম। এবার তারা গড়ল রাজ্য সম্পাদকমণ্ডলী। রাজ্য সম্পাদকমণ্ডলীতে তরুণ ও নতুন মুখকে এনে সম্পাদকমণ্ডলীর গড় বয়স কমিয়ে আনার চেষ্টা করল। বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, মৃদুল দে, রবীন দেব, অশোক ভট্টাচার্য ও মিনতি ঘোষ-রা বিদায় নিয়েছেন রাজ্য সম্পাদকমণ্ডলী থেকে। সিপিএমের ৬ সদস্য বয়স নীতির কারণে রাজ্য কমিটি থেকে সরে গিয়েছেন। তাঁদের জায়গা পূরণেই সম্পাদকমণ্ডলী পুনর্গঠিত হল।

নতুন চার সদস্য সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীতে

নতুন চার সদস্য সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীতে

সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীতে নতুন চার সদস্য অন্তর্ভুক্ত হয়েছে। সম্পাদকমণ্ডলীতে এসেছেন জীবেশ সরকার, দেবু ঘোষ, দেবলীনা হেমব্রম ও জিয়াউল আলম। হুগলির সিপিএম জেলা সম্পাদক ছিলেন দেবু ঘোষ। আর দার্জিলিং জেলা কমিটির সম্পাদক ছিলেন জীবেশ সরকার। জিয়াউল আলম হলেন চা-শ্রমিক আন্দোলনের নেতা। আর দেবলীনা হেমব্রম দলের তফিসিলি মুখ আগেই কেন্দ্রীয় কমিটিতে স্থান পেয়েছেন। এবার তিনি রাজ্য সম্পাদকমণ্ডলীতেও এলেন।

১৫ জনের রাজ্য সম্পাদকমণ্ডলী গঠন করা হয়েছে

১৫ জনের রাজ্য সম্পাদকমণ্ডলী গঠন করা হয়েছে

আপাতত এই নতুন চারজনকে নিয়ে মোট ১৫ জনের রাজ্য সম্পাদকমণ্ডলী গঠন করা হয়েছে। সিপিএমের রাজ্য সম্মেলন ও পার্টি কংগ্রেসের পর থেকেই জল্পনা চলছিল যে ৬ জন অব্যাহতি নিয়েছেন রাজ্য সম্পাদকমণ্ডলী থেকে, তাঁদের জায়গায় কে আসবেন। তার মধ্যে চারটি পদ পূরণ হল। রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য হিসেবে এলেন নতুন চারজন।

মহম্মদ সেলিম সূর্যকান্ত মিশ্রের স্থলাভিষিক্ত হওয়ার পর

মহম্মদ সেলিম সূর্যকান্ত মিশ্রের স্থলাভিষিক্ত হওয়ার পর

সম্র্মতি সিপিএমের রাজ্য সম্পাদক নিযুক্ত হয়েছেন মহম্মদ সেলিম। তিনি সূর্যকান্ত মিশ্রের স্থলাভিষিক্ত হয়েছেন। একইসঙ্গে রাজ্য সম্পাদকমণ্ডলী থেকে বিদায় নেন ৬ জন বর্ষীয়ান নেতা। প্রায় চার দশক সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীতে ছিলেন বিমান বসু। স্বাভাবিকভাবেই একটা খারাপ লাগা থাকবেই। তবে তিনি বলেন, এটাই নিয়ম। একদিন দায়িত্ব ছাড়তেই হয়। নতুন কেউ দায়িত্ব নেয়। এটা তারই একটা অঙ্গ।

নতুন রাজ্য কমিটিতে গুরুত্ব দেওয়া হয় তারুণ্যকে

নতুন রাজ্য কমিটিতে গুরুত্ব দেওয়া হয় তারুণ্যকে

সূর্যকান্ত মিশ্রের জায়গায় মহম্মদ সেলিম রাজ্য সম্দাক হয়ে আসার পাশাপাশি ১৪ জনের রাজ্য কমিটিও গঠন করা হয়। নতুন রাজ্য কমিটিতে গুরুত্ব দেওয়া হয় তারুণ্যকে। সেইসঙ্গে মহিলাদেরও বিশেষ গুরুত্ব দেওয়া হয়। ১৪ জনের রাজ্য কমিটিতে জায়গা পান সুশান্ত ঘোষ, শতরূপ ঘোষ, সুদীপ সেনগুপ্ত, তরুণ বন্দ্যোপাধ্যায় প্রমুখ। এছাড়া কেন্দ্রীয় কমিটিতেও তারুণ্যে ভরসা রেখেছে। সেখানেও গুরুত্ব পেয়েছেন যুব ও মহিলারা।

পিকেকে ফিরিয়ে দেওয়া কি কংগ্রেসের বুমেরাং হবে, ২০২৪-এর জোট সমীকরণ নিয়ে প্রশ্নপিকেকে ফিরিয়ে দেওয়া কি কংগ্রেসের বুমেরাং হবে, ২০২৪-এর জোট সমীকরণ নিয়ে প্রশ্ন

English summary
CPM builds new state secretariat after Biman Bose, Surya kanta Mishra’s removal in West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X