কংগ্রেসী-সখ্যতার প্রশ্নে দুই শরিক দ্বিধাবিভক্ত, বিজেপিকে রুখতে পথ দেখাচ্ছে সিপিআই

Subscribe to Oneindia News

কংগ্রেসের সঙ্গে জোটে নিয়ে দুই বাম শরিক-শিবির ফের দুই ভিন্ন অবস্থান নিতে চলেছে। সিপিএমে যখন কংগ্রেসের সঙ্গে ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক জোটে না যাওয়ার ব্যপারটিই পাল্লা ভারী, তখন সিপিআই চাইছে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে কংগ্রেসের পাশে থেকেই লড়াই করতে। এমনকী রাজ্যে তৃণমূলের বিরুদ্ধে লড়াইয়েও কংগ্রেসের সঙ্গে চলতে চায় তারা। তবে এখনও চূড়ান্ত হয়নি সেই সিদ্ধান্ত। রাজ্য নেতৃত্ব নির্বাচনী-কৌশল চূড়ান্ত করতে পার্টি কংগ্রেসের উপরই দায়িত্বভার তুলে দিয়েছে।

কংগ্রেসী-সখ্যতার প্রশ্নে দুই শরিক দ্বিধাবিভক্ত, বিজেপিকে রুখতে পথ দেখাচ্ছে সিপিআই

[আরও পড়ুন:একজন 'গুন্ডা', আর একজন 'ছিঁচকে মস্তান'! মুকুল-দিলীপকে নিশানা তৃণমূল নেতার]

কিছুদিন ধরেই বাম শিবিরে মুখ্য আলোচনার বিষয়বস্তু হয়ে উঠছে কংগ্রেসী-সখ্যতা। সিপিএমের পলিটব্যুরো বৈঠক হোক বা সিপিআই-এর রাজ্য সম্মেলন- সর্বক্ষেত্রেই কংগ্রেসই এখন আলোচনার কেন্দ্রে। বিজেপি ও কংগ্রেস থেকে সমদূরত্ব বজায় করেই চলা হবে, নাকি বিজেপি বিরোধিতায় কংগ্রেসের সঙ্গে জোট গড়া হবে, তা নিয়েই সরগরম রাজ্য-রাজনীতিও।

সোমবার সিপিআইয়ের রাজ্য সম্মেলন শেষ হয় পূর্ব মেদিনীপুরের তমলুকে। সেখানেই একপ্রকার সিদ্ধান্ত নেওয়া হয় বিজেপি বিরোধিতায় তাঁদের কংগ্রেসের সঙ্গে চলতে কোনও আপত্তি নেই। যাঁরা বলে কংগ্রেস ও বিজেপির নীতি এক, আমরা তাঁদের সঙ্গে একমত নই। বিজেপি কংগ্রেসের তুলনায় অনেক বেশি দক্ষিণপন্থী। তা আটকাতে যদি কংগ্রেসের সঙ্গে জোটে যেতে হয়, তাদের তরফে কোনও আপত্তি থাকার কথা নয়।

চারদিন ধরে চলা রাজ্য সম্মেলনে কংগ্রেসের সঙ্গে জোট প্রসঙ্গে বহু সময় ব্যয় হয়েছে। সেখানে সিংহভাগের মত বিজেপিকে আটকাতে হবে সর্বাগ্রে। তারা জন্য কংগ্রেসের হাত ধরতে হলে হবে। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি সিপিআই। চূড়ান্ত সিদ্ধান্তের বিষয়টি তাঁরা ছেড়ে দিচ্ছেন পার্টি কংগ্রেসের উপর।

কংগ্রেসী-সখ্যতার প্রশ্নে দুই শরিক দ্বিধাবিভক্ত, বিজেপিকে রুখতে পথ দেখাচ্ছে সিপিআই

সিপিএমের মতো সিপিআইয়েও কিছু কট্টরপন্থী নেতা রয়েছেন। যাঁরা কোনওভাবেই কংগ্রেসের সঙ্গে একাসনে বসতে নারাজ। তবে সিপিআইয়ে এই কট্টরপন্থীদের প্রভাব-প্রতিপত্তি সিপিএমের প্রকাশ কারাতদের মতো নয়। ফলে সিপিআই কংগ্রেস প্রশ্নে অনেক নমনীয় হতে পারছে। যদিও সিপিএমে এখনও বিষয়টি নেতিবাচক। সেখানে কংগ্রেস-বিজেপি থেকে সমদূরত্ব রেখে চলার বিষয়টিই পাল্লা ভারী।

যদিও সোমবার নয়াদিল্লিতে সিপিএমের কট্টরপন্থী নেতা প্রকাশ কারাত এক সাক্ষাৎকারে জানিয়েছেন, কংগ্রেসের থেকে অনেক বেশি ভয়ঙ্কর বিজেপি। কংগ্রেসের নাম না করেই তিনি এদিন গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ শক্তির সঙ্গে জোটের পক্ষে সওয়াল করেন। তাঁর এই সওয়াল নিয়েই ফের দিল্লি রাজনীতিতে তুঙ্গে উঠেছে জোট-চর্চা।

English summary
CPI showing way of alliance with Congress against BJP

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.