India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাড়ছে করোনা, সোমবার থেকে স্কুল বাংলায় খুলবে তো? উত্তর দিলেন শিক্ষামন্ত্রী

Google Oneindia Bengali News

দীর্ঘ ছুটি কাটিয়ে অবশেষে খুলতে চলেছে স্কুল। আগামী সোমবার অর্থাৎ ২৭ জুন থেকে স্কুল খোলার কথা রয়েছে। কিন্তু নতুন করে রাজ্যে উদ্বেগ বাড়াচ্ছে করোনা পরিস্থিতি। প্রত্যেকদিনই কার্যত বাড়ছে সংক্রমণ। বৃহস্পতিবারই রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৭০০-এরও বেশি। এই অবস্থায় স্কুল খোলা নিয়ে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে।

 সোমবার থেকে স্কুল বাংলায় খুলবে তো?

প্রশ্ন উঠছে ফের একবার কি স্কুল বন্ধ হবে?

ইতিমধ্যে শিক্ষা দফতরের তরফে এই সংক্রান্ত নির্দেশিকাও জারি করা হয়েছে। যেখানে কোভিড বিধি মেনে স্কুল খোলার নির্দেশ স্কুলগুলিকে দেওয়া হয়েছে। শিক্ষক এবং শিক্ষাকর্মীদের স্কুলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যাতে সোমবার থেকে কোভিড বিধি মেনে স্কুল খোলা হয় তা নিশ্চিত করতে বলা হয়েছে।

একই সঙ্গে কোভিড টিকা বাধ্যতামূলক করা হয়েছে। শিক্ষক এবং শিক্ষাকর্মীদের এই ভ্যাকসিন থাকার কথা বলা হয়েছে। পাশাপাশি ছাত্রছাত্রীদেরও যাতে ভ্যাকসিন নেওয়া থাকে সে বিষয়টিকেও নিশ্চিত করতে বলা হয়েছে। একই সঙ্গে স্কুলে যাতে সবাই মাস্ক ব্যবহার করে সে বিষয়টিকেও নিশ্চিত করতে বলা হয়েছে।

পাশাপাশি স্যানেটাইজেশন ব্যবহারের উপরেও পড়ুয়াদের জোর দিতে বলা হয়েছে শিক্ষা দফতরের নির্দেশিকাতে। পাশাপাশি স্কুলেও যাতে স্যানেটাইজার ব্যবহারের সুযোগ থাকে সে বিষয়টি খেয়াল রাখার কথা বলা হয়েছে। পাশাপাশি সোশ্যাল ডিসটেন্স মানার কথাও বলা হয়েছে।

তবে এই প্রসঙ্গে আজ শুক্রবার জিজ্ঞেস করা হলে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, স্বাস্থ্য দফতরের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। তাঁরা পুরো পরিস্থিতি মনিটারিং করছেন। আপাতত পরিস্থিতি কন্ট্রোলে রয়েছে বলেও স্বাস্থ্য দফতর তাঁদের জানিয়েছে বলেও এদিন জানিয়েছেন শিক্ষামন্ত্রী। ফলে স্কুল খোলার ক্ষেত্রে এই মুহূর্তে কোনও সমস্যা নেই বলেই দাবি তাঁর।

পাশাপাশি কোভিড বিধি মেনেই স্কুল খুলবে বলেও এদিন জানিয়েছেন ব্রাত্য বসু। ভয়ঙ্কর গরমে পুড়ছিল বাংলা। একাধিক জেলাতে শুরু হয় তাপপ্রবাহ। এই অবস্থায় গরমের ছুটি এগিয়ে আনা হয়। শুধু তাই নয়, লম্বা ছুটি ঘোষণা করা হয়। আর তা কাটিয়ে ১৫ জুন স্কুল খোলার কথা থাকলেও তা হয়নি।

নতুন করে ফের একবার রাজ্যের তরফে ছুটি বাড়ানো হয়। আর তা বাড়িয়ে ২৬ জুন পর্যন্ত করে দেয়। যা নিয়ে কম বিতর্ক তৈরি হয়নি। কেন ছুটি ফের বাড়ানো হল তা নিয়ে প্রশ্ন উঠতে থাকে। এমনকি গরমের ছুটি নিয়ে কলকাতা হাইকোর্টেও মামলা হয়। এই অবস্থায় সোমবার থেকে রাজ্যের ফের সমস্ত সরকারি স্কুলগুলি খুলে যাচ্ছে।

আর তার আগে স্কুল খোলা নিয়ে বিশেষ সতর্কতা স্কুল শিক্ষা দফতরের তরফে। জেলার শিক্ষা আধিকারিকদের ইতিমধ্যে কোভিড নিয়ে সতর্ক থাকারও নির্দেশ দেওয়া হয়েছে।

English summary
Covid cases increased, education minister talks about opening of school
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X