উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচিতে রদবদল, কেন এমন সিদ্ধান্ত নিল শিক্ষা সংসদ

Subscribe to Oneindia News

পড়ুয়াদের আর্জি মেনে উচ্চমাধ্যমিক পরীক্ষা সূচিতে রদবদল করার সিদ্ধান্ত নিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ইতিমধ্যেই নতুন সূচি তৈরি করার নির্দেশও দেওয়া হয়েছে সংসদের বিশেষ কমিটিকে। সোমবার উচ্চমাধ্যমিক সংসদের পক্ষ থেকে পরীক্ষার সূচি পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী দু-দিনের মধ্যেই উচ্চমাধ্যমিক পরীক্ষার পরিবর্তিত সূচি জানিয়ে দেবে সাংসদ।

উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচিতে রদবদল, কেন এমন সিদ্ধান্ত নিল শিক্ষা সংসদ

উচ্চমাধ্যমিক পরীক্ষার মধ্যেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার দিন নির্ধারিত হওয়ায় সমস্যা তৈরি হয়েছিল। দুই সূচি মিশে যাওয়ায় পড়ুয়াদের মাথায় হাত পড়ে যায়। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে তাঁরা আর্জি জানায়, উচ্চমাধ্যমিকের সূচি পরিবর্তনের। তারা কারণ দর্শায়, একই সঙ্গে দুই পরীক্ষা পড়ে যাওয়ায় তাঁদের প্রস্তুতিতে সমস্যা দেখা দেবে।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সেইমতো বিবেচনা করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে নির্দেশ দেন সূচি পরিবর্তনের। সেইমতোই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষা সূচি বদলের সিদ্ধান্ত গৃহীত হয়। সংসদও বিবেচনা করে জানায়, দুই পরীক্ষা একসঙ্গে হওয়ায় ছাত্রছাত্রীরা বিপাকে পড়ে যেত। তাই তাঁদের আর্জি খতিয়ে দেখেই শিক্ষামন্ত্রীর নির্দেশে সূচি পরিবর্তন করা হচ্ছে।

নির্ধারিত সূচি অনুযায়ী, এবার উচ্চমাধ্যমিকের অঙ্ক পরীক্ষা ছিল ৯ এপ্রিল। তার একদিন আগে অর্থাৎ ৮ এপ্রিল জয়েন্ট এন্ট্রান্স (মেইন) পরীক্ষার দিন ধার্য হয়েছিল। ফলে এই পরীক্ষার পর উচ্চমাধ্যমিকের অঙ্ক পরীক্ষার প্রস্তুতি নেওয়া দুরুহ ব্যাপার ছিল। কার্যত কোনও সময়ই পেত না পরীক্ষার্থীরা।

শুধু অঙ্ক পরীক্ষার সূচি নিয়েই সমস্যা নয়, জয়েন্ট এন্ট্রান্সের পরীক্ষার আগেই ছিল পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যার পরীক্ষা। যথাক্রমে ৪ ও ৬ এপ্রিল ছিল এই দুই পরীক্ষা। ফলে উচ্চমাধ্যমিকের মাঝে জয়েন্টে বসাও সমস্যা হয়ে যেত। তাই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সিদ্ধান্ত নিয়েছে পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যার পরীক্ষা এগিয়ে আনা হবে। আর অঙ্ক পরীক্ষায় দিন পিছিয়ে দেওয়া হবে। তাহলে সমস্ত পরীক্ষার প্রস্তুতি নিতে পারবে ছাত্রছাত্রীরা।

উচ্চমাধ্যমিক সংসদের পরীক্ষা বিষয়ক বিশেষ কমিটি নতুন সূচি তৈরি করছে। আগামী দু-তিন দিনের মধ্যে সেই সূচি চূড়ান্ত হয়ে যাবে। তারপরই তা ঘোষণা করে দেবে সংসদ। এর ফলে জয়েন্টের দিন যা ধার্য ছিল, তাই থাকবে। শুধু উচ্চমাধ্যমিকের অঙ্ক, পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যার সূচিতে পরিবর্তন হবে। অন্যান্য সূচিতে কোনও পরিবর্তন হবে না।

English summary
Council has decided to change the schedule of Higher Secondary examination.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.