• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস বাঁধ সেধেছে রায়গঞ্জের পড়ুয়া ত্রিস্রোতার উচ্চশিক্ষায়

  • |

উচ্চশিক্ষায় বাধ সেধেছে করোনা ভাইরাস। এই ভাইরাসের আতঙ্কে চীনের হুবেই বিশ্ববিদ্যালয়ে পড়তে যেতে পারছেন না রায়গঞ্জ শহরের মিলনপাড়ার বাসিন্দা ত্রিস্রোতা ভৌমিক।

করোনা ভাইরাস বাঁধ সেধেছে রায়গঞ্জের পড়ুয়া ত্রিস্রোতার উচ্চশিক্ষায়

বিশ্ববিদ্যালয়ে ভর্তি থেকে শুরু করে উচ্চশিক্ষার জন্য বাধা হয়ে দাঁড়িয়েছে করোনা ভাইরাসের কারণেই । শুধু ত্রিস্রোতাই নয় চীনের বিভিন্ন শহরে এই করোনা ভাইরাসের সংক্রমণ কমবে তারপর হয়তো চীনে পড়তে যেতে পারবে ত্রিস্রোতা। এই ছাত্রদের ১ লা মার্চ থেকে শুরু হওয়ার কথা হেভেই বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম। কিন্তু সেখানে যাওয়ার জন্য চলতি মাসে ভিসার প্রয়োজন।

সেই ভিসাই আটকে দিয়েছে চীনা সরকার। ফলে অনিশ্চয়তার মুখে পড়েছে ত্রিস্রোতার। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কলার ছাত্রী রায়গঞ্জ শহরের বাসিন্দা ত্রিস্রোতা।সে জিওলজির ওপর ডক্টরেট ডিগ্রী পাওয়ার পর পোস্ট ডক্টরেট করার জন্য চীনের হুবেই বিশ্ববিদ্যালয় অফ ইঞ্জিনিয়ারিংতে ভর্তি হয়েছেন।

আগামী ১লা মার্চ থেকে ক্লাস শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর মিছিল শুরু হওয়ায় পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পঠন পাঠন বন্ধ রেখেছে চীনা সরকার। আগামী ১৭ ই ফেব্রুয়ারী শীতের পরে খুললেও শুধুমাত্র অনলাইনেই পঠন পাঠন চলবে। চীনের রাজধানী বেজিংয়ের পাশের শহর হ্যান্ডন। এই হ্যান্ডন শহরটি হেবেই রাজ্যে অবস্থিত। গোটা চীন দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৬৩৮ জন। মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। ১ লক্ষ ৮৭ হাজার মানুষকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এই মহূর্তে চীনেই হেবেই বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়াটা প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে রায়গঞ্জের ত্রিস্রোতার। নিরাপত্তা ব্যাবস্থা বাড়ানোর পাশাপাশি বাইরের লোক ঢোকা নিষিদ্ধ করেছে চীন সরকার। রায়গঞ্জের মিলনপাড়ার বাড়িতে বসে ত্রিস্রোতা জানাল আগামী ১লা মার্চ থেকে আমার চীনের হেভেই বিশ্ববিদ্যালয়ে আমার পাঠ্যক্রম শুরু করার কথা। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমি ওয়ার্ক পারমিট পাচ্ছিনা। চীনা সরকার এখনও আমার ভিসা অনুমোদন দেয়নি। বুঝতে পারছিনা কবে থেকে কাজ শুরু করতে পারব।

রায়গঞ্জের মিলনপাড়ার বাসিন্দা তীলকতীর্থ ভৌমিকের একমাত্র মেয়ে ত্রিস্রোতা ছোটবেলা থেকেই মেধাবী ছাত্রী ছিল। রায়গঞ্জ করোনেশন হাইস্কুল থেকে বিজ্ঞান বিভাগ নিয়ে উচ্চ মাধ্যমিক পাশ করার পর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে জিওলজিকাল সায়েন্স নিয়ে পোস্ট গ্রাজুয়েট উর্তিন হয়। এরপর জামসেদপুরের আই আই টি আই এস এম থেকে কয়লার ওপর ডক্টরেট করেন ত্রিস্রোতা। এরপরই পোস্ট ডক্টরেট করার জন্য চীনের হুবেই বিশ্ববিদ্যালয় অফ ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হয়েছিলেন। আগামী ১ লা মার্চ থেকে পাঠ্যক্রম শুরু হবার কথা ছিল। কিন্তু ত্রিস্রোতার এখন প্রধান অন্তরায় করোনা ভাইরাস। চীনে করোনা ভাইরাসের সংক্রমণ অবসানের প্রতীক্ষায় রায়গঞ্জের বাড়িতে বসে দিন গুনছেন তিনি। তবে আপাতত অনলাইনে হেবেই বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা করার ভাবনা চিন্তা করছেন তিনি। পরিস্থিতি স্বাভাবিক হলে পাড়ি দেবেন চীনের হুবেইতে।

English summary
Coronavirus scare : Raiganj student Trishrota can't go to China to take admission
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X