• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বামেদের সঙ্গে যৌথ কর্মসূচি ঠিক করতে ৪ জনের কমিটি এআইসিসির! জানুয়ারিতে বাংলায় আসতে পারেন রাহুল

  • |

তৃণমূল (trinamool congress) ও বিজেপি (bjp) নিজেদের মতো করে ২০২১-এর লক্ষ্যে প্রচার শুরু করে দিয়েছে। কিন্তু বাম (left) ও কংগ্রেসের (congress) তরফে জোট করে লড়াই করার কথা ঘোষণা করা হলেও, তারা এখনও জনমানসে সেরকম যৌথ কর্মসূচি গ্রহণ করতে পারেনি। তবে তাদের মধ্যে যৌথ কর্মসূচি ঠিক করতে যেমন আলোচনা চলছে, ঠিক তেমনই আসন সমঝোতা নিয়েও বৈঠক শুরু হয়েছে।

মার্চে বিগ্রেড সমাবেশ করতে চায় বাম- কংগ্রেস, রাহুল গান্ধীকে আসার প্রস্তাব
যৌথ কর্মসূচি ঠিক করতে ৪ জনের কমিটি এআইসিসির

যৌথ কর্মসূচি ঠিক করতে ৪ জনের কমিটি এআইসিসির

নির্বাচনের আগে নিচুতলায় বার্তা দিতে প্রয়োজন যৌথ কর্মসূচির। কেননা দু শিবির যে জোট করতে যাচ্ছে তা আগেই ঘোষণা করে দিয়েছে সিপিএম-এর কেন্দ্রীয় কমিটি এবং এআইসিসি। কিন্তু নিচুতলায় সেই বার্তা এখনও পৌঁছয়নি বলেই মত অনেকের। ২৬ নভেম্বরের বনধ ছাড়া এখনও সেরকম কোনও যৌথ কর্মসূচিতে বাম ও কংগ্রেসকে দেখা যায়নি। এছাড়াও কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধেও জেলায় জেলায় যৌথ প্রচারও দেখা যায়নি। সেই কারণে বামেদের তরফে যৌথ কর্মসূচি ঘোষণা করার জন্য কংগ্রেসকে অনুরোধ করা হয়েছিল। সেই অনুরোধের সঙ্গে তালমিল রেখেই এদিন এআইসিসির তরফে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে চেয়ারম্যান করে ৪ জনের কমিটি তৈরি করে দেওয়া হয়েছে। এই কমিটিতে রয়েছেন, প্রদীপ ভট্টাচার্য এবং নেপাল মাহাত।

রবিবার সীতারাম, প্রদীপ ভট্টাচার্যের বৈঠক

রবিবার সীতারাম, প্রদীপ ভট্টাচার্যের বৈঠক

রবিবার সিপিএম-এর মুখপত্র গণশক্তির দফতরে বৈঠকে বসেছিলেন বাম ও কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। মূলত আসন সমঝোতা নিয়ে হওয়া সেই বৈঠকে ছিলেন সীতারাম ইয়েচুরি, বিমান বসু এবং কংগ্রেসের তরফে প্রদীপ ভট্টাচার্য। জোট থেকে আসন সমঝোতা, ইতিমধ্যেই একাধিকবার বৈঠক করে ফেলেছেন বাম ও কংগ্রেস নেতৃত্ব।

 জানুয়ারিতেই ব্রিগেডে সভা

জানুয়ারিতেই ব্রিগেডে সভা

সিপিএম সূত্রে প্রথমে জানা গিয়েছিল ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে ব্রিগেডে সভা করবে বামেরা। সেই সভায় রাহুল গান্ধীকে আমন্ত্রণ জানানো হবে। কিন্তু পরে জানা গিয়েছে, জানুয়ারির তৃতীয় কিংবা চতুর্থ সপ্তাহে রাজ্যে আসতে পারেন রাহুল গান্ধী। ব্রিগেডে তাঁর সভা দিয়েই রাজ্যে বাম কংগ্রেসের যৌথ কর্মসূচি শুরু করা হবে বলেই সূত্রের খবর। এই সমাবেশে কেন্দ্রীয় নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানানোর পাশাপাশি রাজ্যের তৃণমূল সরকারের বিরুদ্ধেও একই সঙ্গে আক্রমণ শানাবে বাম ও কংগ্রেস নেতৃত্ব।

২০১৬-তে কলকাতায় সভা করেছিলেন রাহুল

২০১৬-তে কলকাতায় সভা করেছিলেন রাহুল

২০১৬-তে বিধানসভা নির্বাচনে জোট হয়েছিল বাম ও কংগ্রেসের জোট হয়েছিল রাজ্যে। পার্কসার্কাস ময়দানে জোটের সভায় হাজির হয়েছিলেন তৎকালীন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সেই সভায় অন্যতম বক্ত ছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যও। ২০১৬-র ভোটে ২৯৪ টি আসনের মধ্যে বাম ও কংগ্রেস জোট জিতেছিল ৭৬ টি আসন। এর মধ্যে ২৬ শতাংশ ভোট পেয়ে বামেরা পেয়েছিল ৩২ টি আসন। অন্যদিকে, মাত্র ১২ শতাংশ ভোট পেয়ে কংগ্রেস পেয়েছিল ৪৪ টি আসন। এর পরবর্তী সময়ে অর্থাৎ ২০১৯-এর লোকসভা নির্বাচনে বাম ও কংগ্রেস রাজ্যে আরও ক্ষয়িষ্ণু হয়েছে। রবিবার কলকাতায় সীতারাম ইয়েচুরি জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে তৃণমূলের প্রতি মনোভাব কখনই নরম করা হবে না।

একুশের আগে বাংলার পাশে মমতা, 'চোখের আলো’ প্রকল্প চালু করে মাস্টারস্ট্রোক

English summary
Congress leader Rahul Gandhi may attend Brigade rally with left in third or fourth week of January
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X