• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিচু তলায় ঐক্য অধরা! শীত থাকতেই ব্রিগেডে বামেদের সভা, হাজির থাকতে পারেন রাহুল

  • |

করোনার আতঙ্ক কাটিয়ে সভা সমাবেশে হাজির হচ্ছেন বিভিন্ন রাজনৈতিক দলের কর্মী সমর্থকরা। তৃণমূল এবং বিজেপির মতো লোকবল না থাকলেও পরিকল্পনায় পিছিয়ে নেই বামেরাও (cpim)। কংগ্রেসকে (congress) সঙ্গে নিয়ে এগনোর ঘোষণার পরে এবার ২০২১-এর লক্ষ্যে তাঁরা ব্রিগেডেও সমাবেশ করতে চলেছেন। সে সভায় স্টার বক্তা হিসেবে দেখা যেতে পারে প্রাক্তম কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে (rahul gandhi)।

নতুন বছরের শুরুতেই শোভন-বৈশাখী 'ঝড়'! পদ ও অফিস প্রাপ্তির পর বিজেপির বড় সম্মান

জোট করে লড়াইয়ের কথা ঘোষণা

জোট করে লড়াইয়ের কথা ঘোষণা

রাজ্যের বাম ও কংগ্রেস নেতৃত্ব ইতিমধ্যেই জোট করে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের কথা ঘোষণা করেছে। প্রথমে সিপিএম-এর কেন্দ্রীয় কমিটি সময়ের প্রয়োজনে রাজ্যে ধর্মনিরপেক্ষ শক্তির সঙ্গে জোটের অনুমতি দেয়। এরপর কংগ্রেস হাইকমান্ডও জোটের অনুমতি দেয়। ইতিমধ্যে বাম ও কংগ্রেস নেতৃত্ব জোট নিয়ে একাধিক বৈঠক করেছেন।

রাজ্যের ২২ জন কংগ্রেস নেতার সঙ্গে জোট নিয়ে ইতিমধ্যেই ভার্চুয়াল বৈঠক করেছেন রাহুল গান্ধী। বাম ও কংগ্রেসের কোনও বৈঠকে কংগ্রেসের অর্ধেক আসন দাবি করা নিয়ে সিপিএম-এর তরফে জানানো হয়েছিল রাহুল গান্ধীকে। বৈঠকে রাহুল গান্ধী কংগ্রেস নেতাদের সাবধানী হতে পরামর্শ দিয়েছিলেন বলেই জানা যায়। তবে আসন সমঝোতা নিয়ে জোট যাতে না ভাঙে সেই বার্তাও দিয়েছিলেন তিনি।

জোট নিয়ে আশাবাদী অধীর চৌধুরী

জোট নিয়ে আশাবাদী অধীর চৌধুরী

এখনও বাম ও কংগ্রেসের আসন সমঝোতা চূড়ান্ত না হলেও, অধীর চৌধুরী এই জোট নিয়ে আশাবাদী, তিনি মনে করেন, এই জোট পশ্চিমবঙ্গের মানুষের সামনে তৃতীয় বিকল্প উপহার দিতে পারবেন। পাশাপাশি তিনি এও দাবি করেছেন, এই জোট তৃণমূলের সামনে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারবে।

নিচু তলায় এখনও ঐক্য হয়নি

নিচু তলায় এখনও ঐক্য হয়নি

ওপরে জোট করার ডাক দিয়েছেন বাম ও কংগ্রেস নেতারা। কিন্তু সেই ডাক নিচু তলায় পৌঁছয়নি। ২৬ নভেম্বরের বনধ ছাড়া এখনও সেরকম কোনও যৌথ কর্মসূচি দেখা যায়নি বাম ও কংগ্রেসের মধ্যে। কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধেও জেলায় জেলায় যৌথ প্রচার দেখা যায়নি। আর নিচু তলায় তো পৌঁছয়ইনি। যা জেরেই অনেক জায়গাতেই দিশেহারা নিচুতলার বাম ও কংগ্রেস কর্মীরা। ফলে তৃণমূলের থেকে রক্ষা পেতে ভিড় বাড়ছে বিজেপি শিবিরের দিকে।

ফেব্রুয়ারিতে ব্রিগেডে সভা

ফেব্রুয়ারিতে ব্রিগেডে সভা

সিপিএম সূত্রে খবর ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে ব্রিগেডে সভা করতে চলেছে বামেরা। সেই সভায় রাহুল গান্ধীকে আমন্ত্রণ জানানো হবে। এক্ষেত্রে রাহুলের আসার সম্ভাবনাও প্রবল বলেই সূত্রের খবর। এই সমাবেশের প্রধান ইস্যু হতে চলেছে কেন্দ্রের কৃষি আইন। তবে এই মঞ্চ থেকে কেন্দ্রীয় নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানানোর পাশাপাশি রাজ্যের তৃণমূল সরকারের বিরুদ্ধেও আক্রমণ শানাবে বামেরা।

২০১৬-তে কলকাতায় সভা করেছিলেন রাহুল

২০১৬-তে কলকাতায় সভা করেছিলেন রাহুল

২০১৬-তে বিধানসভা নির্বাচনের আগে জোট হয়েছিল বাম ও কংগ্রেসের। পার্কসার্কাস ময়দানে সেই জোটের সভাতেই হাজির হয়েছিলেন রাহুল গান্ধী। সেই সভায় অন্যতম বক্ত ছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। সেই সভা বুদ্ধদেব ভট্টাচার্য শুরু করেছিলেন প্রিয় রাহুল বলে। বক্তৃতার মধ্যে ছিল না কমরেড শব্দ। ছিল না লাল সেলাম শব্দদুটিও। শেষে বলেছিলেন সবাইকে অভিনন্দন।

English summary
Congress leader Rahul Gandhi may attend Brigade meeting of the Left in February
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X