• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাম-কংগ্রেসের আসনরফা চূড়ান্ত মাত্র ৭৭ আসনে, ২১৭-র অঙ্ক এখনও সেই তিমিরেই

জোটের জট খুলতে নমনীয় হচ্ছে বামফ্রন্ট। একুশের বিধানসভায় যে কোনও মূল্যে জোট গড়তে হবে। কংগ্রেসের সঙ্গে একসঙ্গে পথচলা তাই অনেক আগে থেকেই শুরু হয়েছিল। কিন্তু আসনরফা চূড়ান্ত করতে পারেনি তারা। প্রথম দফার আলোচনায় কংগ্রেসের দাবি মানতে পারেনি বামেরা। তবে বৃহত্তর স্বার্থে তারা যে নমনীয় হচ্ছে জোটের জট খুলতে তা স্পষ্ট।

৭৭টি আসন নিয়ে কাটল জট বাম-কংগ্রেসের বৈঠকে, আবার বৈঠক ২৮ তারিখে
৭৭টি আসন নিয়ে রফা সূত্র চূড়ান্ত বাম-কংগ্রেসের

৭৭টি আসন নিয়ে রফা সূত্র চূড়ান্ত বাম-কংগ্রেসের

সোমবার আসন রফা নিয়ে বৈঠকে বসেছিল বাম ও কংগ্রেস। এদিন শুধু ৭৭টি আসন নিয়ে রফা সূত্রে পৌঁছতে পেরেছেন বাম-কংগ্রেসের নেতারা। ২০১৬-র নির্বাচনে যে সব কেন্দ্র জোটের ঝুলিতে এসেছিল, সেই সব কেন্দ্রে যাদের প্রার্থী ছিল, এবার তারাই প্রার্থী দেবে। অর্থাৎ এই নিরিখে কংগ্রেস ৪৪টি বামফ্রন্ট ৩৩টি আসনে প্রার্থী দেবে।

বাম-কংগ্রেস যৌথ আলোচনায় চূড়ান্ত জোট

বাম-কংগ্রেস যৌথ আলোচনায় চূড়ান্ত জোট

কিন্তু বাকি ২১৭টি আসনের রফাসূত্র কী? সেই রফাসূত্র মেলেনি এখনও। ২০১৭ আসনের রফাসূত্র খুঁজতে ফের ২৮ জানুয়ারি বৈঠকে বসবেন বাম-কংগ্রেস নেতারা। ওইদিনই আসনরফা চূড়ান্ত করার প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস ও বামফ্রন্ট। ইতিমধ্যেই অনেক দেরি হয়ে গিয়েছে। বাম-কংগ্রেস যৌথ আলোচনায় এবার শিরোধার্য করতে চাইছে রফাসূত্র।

২১৭ আসন নিয়ে ২৮ জানুয়ারি আলোচনা হবে

২১৭ আসন নিয়ে ২৮ জানুয়ারি আলোচনা হবে

প্রথম বৈঠকে উপস্থিত ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। অধীর চৌধুরী ও বিমান বসু যৌথ সাংবাদিক বৈঠকে বলেছিলেন, জোটের আসনরফা একটা প্রক্রিয়া। সেই প্রক্রিয়া মেনে আলোচনা চলছে। এদিন ফের বৈঠকের কথা ছিল। এখানে ৭৭টি আসন রফা হল, বাকি ২১৭ আসন নিয়ে ২৮ জানুয়ারি আলোচনা হবে।

যদি কোনও আসনে সংশয় থাকে পয়লায় ফয়সালা

যদি কোনও আসনে সংশয় থাকে পয়লায় ফয়সালা

কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বলেন, যদি কোনও আসন নিয়ে কোনও সংশয় থাকে, তবে তা নিয়ে ফের পয়লা ফের বৈঠকে বসবে দুই দল। কংগ্রেসের সঙ্গে আলোচনায় আগে বামফ্রন্টের তরফে পৃথক একটি বৈঠকও হয়। ২৮ জানুয়ারি চূড়ান্ত আলোচনার আগে আবারও বামফ্রন্টের বৈঠক হবে। সেখানে নেওয়া সিদ্ধান্তই ফলপ্রসূ করার বার্তা দেবে বামনেতৃত্ব।

১২০-১৩০ আসনের মধ্যে ৪৪টি চূড়ান্ত

১২০-১৩০ আসনের মধ্যে ৪৪টি চূড়ান্ত

অধীর চৌধুরী জানান, ১২০-১৩০ আসনের দাবি করেছে কংগ্রেস। তাতে সম্মত হয়নি বামফ্রন্ট। প্রথম বৈঠকে প্রদেশ কংগ্রেস ১২০-১৩০ আসনে প্রার্থী দিতে চায় বলে জানানোর পর বামফ্রন্ট আলোচনায় বসে। ওই সংখ্যা গতবারের তুলনায় ৩০টি বেশি। বামেদের সঙ্গে প্রদেশ কংগ্রেসের আলোচনায় তা নিয়েই বিতর্ক বাধে। ২০১৬ সালে যে যেখানে জিতেছিল, সেখানে প্রার্থী দেবে- সেটাই যা মানা হল এদিন।

প্রশান্ত কিশোরের 'পরামর্শে' প্রাক্তন বিধায়কের বাড়িতে অনুব্রত! ২১-এর আগে জল্পনা তুঙ্গে

English summary
Congress and Left Front finalize seat sharing of 77 centers in alliance for 2021 Assembly election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X