• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘূর্ণিঝড় তাউকটে ধেয়ে আসছে উপকূল অভিমুখে, জরুরি বৈঠকে প্রয়োজনীয় নির্দেশ মুখ্যমন্ত্রীর

Google Oneindia Bengali News

বছরের প্রথম ঘূর্ণিঝড় কোন উপকূলে আছড়ে পড়বে, তার কাউন্ডটাউন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আগামী পাঁচদিনের মধ্যে আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসবে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দফতর। এই পূর্বাভাস পেয়েই আগাম প্রস্ততি শুরু করে দিয়েছেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি।

পূর্বাভাস পেয়েই জরুরি বৈঠকে সতর্কতার বার্তা

পূর্বাভাস পেয়েই জরুরি বৈঠকে সতর্কতার বার্তা

বুধবার রূপানি জরুরি একটি বৈঠক করেছেন রাজ্যের উপকূলীয় জেলাগুলির কর্মকর্তাদের নিয়ে। মুখ্যমন্ত্রী তাঁদের সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন এবং প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করতেও বলেছেন। আবহাওয়া দফতরের পূর্বাভাস, পূর্ব-মধ্য আরব সাগরে সম্ভাব্য ঘূর্ণিঝড় সৌরাষ্ট্র এবং দক্ষিণ গুজরাট অঞ্চল-সহ রাজ্যের উপকূলীয় অঞ্চলে আছড়ে পড়বে। তার প্রভাবে বজ্রগর্ভ বৃষ্টি চলবে।

ঘূর্ণিঝড় যদি আঘাত হানে গুজরাট উপকূলে

ঘূর্ণিঝড় যদি আঘাত হানে গুজরাট উপকূলে

তবে আবহাওয়া দফতর এখনও গুজরাটকে সরাসরি সতর্কবার্তা পাঠায়নি। আবহাওয়া দফতরের আধিকারিকরা জানিয়েছেন, ঘূর্ণিঝড় যে আঘাত হানবে গুজরাট উপকূলেই এমন কোন নিশ্চয়তা নেই। সম্ভাব্য ঘূর্ণিঝড় তাউকটের ধেয়ে আসার খবরের পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

কোভিড প্রোটোকল অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা ঘূর্ণিঝড় মোকাবিলা

কোভিড প্রোটোকল অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা ঘূর্ণিঝড় মোকাবিলা

পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি গঠিত হলে গুজরাটের উপকূলীয় অঞ্চল সৌরাষ্ট্র ও কচ্ছ অঞ্চলকে প্রভাবিত করবে। তাই মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণের জন্য মুখ্যমন্ত্রী প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। রাজ্যের সংশ্লিষ্ট সকল জেলা কালেক্টরকে কোভিড প্রোটোকল অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

সাগর ফুঁসতে শুরু করেছে, সাবধান বাণী মুখ্যমন্ত্রীর

সাগর ফুঁসতে শুরু করেছে, সাবধান বাণী মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী আইএমডি-র পূর্বাভাসের পরিপ্রেক্ষিতে উপকূলীয় জেলাগুলির কর্মকর্তাদের সজাগ থাকতে বলেছেন। একটি বিজ্ঞপ্তিতে আইএমডি বলেছে, ১৪ মে দক্ষিণ-পূর্ব আরব সাগরের উপর একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণ-পূর্ব আরব সাগর এবং সংলগ্ন লাক্ষাদ্বীপ অঞ্চল থেকে তা উত্তর ও উত্তর-পশ্চিমে সরে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরব সাগরে সম্ভাব্য ঘূর্ণিঝড়ের প্রভাব তীব্র

আরব সাগরে সম্ভাব্য ঘূর্ণিঝড়ের প্রভাব তীব্র

১৬ মে পূর্ব-মধ্য আরব সাগরে গিয়ে ওই নিম্মচাপ ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। তা শক্তি বাড়িয়ে তীব্র আকার ধারণ করতে পারে। তারপর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে তাউকটে। আহমেদাবাদ আবহাওয়া দফতরের সহকারী পরিচালক মনোরমা মোহান্তি বলেন, "আরব সাগরে সম্ভাব্য ঘূর্ণিঝড়ের প্রভাবে সৌরাষ্ট্র ও গুজরাটের উপকূলীয় জেলাগুলির বিস্তীর্ণ জায়গাগুলিতে ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইবে। হালকা বৃষ্টি চলবে।

English summary
CM of Gujarat takes action against possible cyclone ‘Tauktae’ in Arabian Sea toward coast.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X