• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সমস্যার অস্থায়ী সমাধান খোঁজে কেন্দ্র, টিকাকরণ নিয়ে 'ধাপ্পাবাজি' মোদী সরকারের, বিস্ফোরক মমতা

কেন্দ্র কোনও সমস্যার অস্থায়ী সমাধানে বিশ্বাসী। এদিন এইভাষাতেই করোনার ভ্যাকসিন (corona vaccine) নিয়ে কেন্দ্রের ঘোষণার সমালোচনা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee)। প্রসঙ্গত উল্লেখ্য, আইসিএমআর (icmr) এবং কেন্দ্রের তরফে জানানো হয়েছে এবছরের ডিসেম্বরের মধ্যে দেশের সবাইকে ভ্যাকসিন দেওয়ার কাজ শেষ করা হয়ে যাবে।

আইসিএমআর-এর ঘোষণা

আইসিএমআর-এর ঘোষণা

আইসিএমআর-এর প্রধান বলরাম ভার্গব জানিয়েছেন, সমগ্র দেশবাসীকে করোনার ভ্যাকসিন দেওয়ার কাজ শেষ করা যাবে এবছরের ডিসেম্বরের মধ্যে। তিনি আরও বলেছিলেন জুলাইয়ের শেষ কিংবা অগাস্টের শুরুতে সরকারের হাতে পর্যাপ্ত টিকা এসে যাবে। দেশে এই মুহূর্তে টিকার অভাব নেই বলেও দাবি করেছিলেন তিনি।

কেন্দ্রীয় মন্ত্রীর ঘোষণা

কেন্দ্রীয় মন্ত্রীর ঘোষণা

এদিনই স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী জি কিসান রেড্ডি জানিয়েছেন, চলতি বছরের মধ্যেই দেশে টিকাকরণের কাজ সম্পূর্ণ করতে চায় সরকার। তার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ শুরু হয়ে গিয়েছে। কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই বেশ কিছু টিকা প্রস্তুকারণ সংস্থার সঙ্গে আলোচনা করেছে। চলতি বছর শেষে মধ্যেই দেশে ২৫০ কোটি ডোজ টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এছাড়াও বিদেশ থেকে টিকা আমদানির ব্যাপারে বিধিনিষেধ শিথিল করার ব্যাপারে কেন্দ্র চিন্তাভাবনা করছে বলেও জানিয়েছেন তিনি।

টিকাকরণ নিয়ে ধাপ্পাবাজি মোদী সরকারের

টিকাকরণ নিয়ে ধাপ্পাবাজি মোদী সরকারের

এদিন কেন্দ্রে এই ধরনের মন্তব্য নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, দেশে টিকাকরণ নিয়ে ধাপ্পাবাজি করছে মোদী সরকার। কেন্দ্রীয় সরকার সমস্যার অস্থায়ী সমাধানের পথ খোণঁজে বলে মন্তব্য করেন তিনি। দেশের সব মানুষের টিকাকরণ নিয়ে যে মন্তব্য কেন্দ্র করেছে, তার ভিত্তিহীন বলেও মন্তব্য করেছেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, দেশের সবাইকে যদি ভ্যাকসিন দেওয়ার টার্গেট করা হয়, তাহলে তা ছয়মাস থেকে একবছর লেগে যাবে। দেশের জনসংখ্যা ১৪০ কোটি। প্রত্যেককে ভ্যাকসিন দেওয়া খুব একটা ছোট কাজ নয় বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, কেউ যদি করোনায় আক্রান্ত হয়ে থাকেন, তাহলে তাঁকে ভ্যাকসিন নেওয়ার জন্য অপেক্ষা করতে হবে। এছাড়াও ভ্যাকসিনের দুটি ডোজের মধ্যে সময়ের ব্যবধানও রয়েছে। তাই ডিসেম্বরের মধ্যে সবার টিকাকরণ সম্ভব নয় বলে মন্তব্য করেন তিনি।

বিজেপিকে নিশানা

বিজেপিকে নিশানা

টিকাকরণ নিয়ে বিজেপিকে নিশানা করতে গিয়ে তিনি বলেন, অক্টোবরে বিহারের নির্বাচনের আগে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিস, নির্বাচনের পরে তারা সবাইকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে। সেই প্রতিশ্রুতি এখনও পূরণ হয়নি বলে মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, কেন্দ্রের উচিত ভ্যাকসিন সংগ্রহ করে, তা রাজ্যগুলির হাতে বিনমূল্যে পৌঁছে দেওয়া। রাজ্যগুলি এই কাজ করতে পারে না বলেও জানান তিনি। রাজ্যের হাতে এই মূহূর্তে পর্যাপ্ত ভ্যাকসিন নেই বলেও জানান তিনি। মঙ্গলবার কেরলের মুখ্যমন্ত্রীর পর এদিন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক ভ্যাকসিন নিয়ে সব মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছেন। সেখানে তিনি বলেছেন, কেন্দ্রই ভ্যাসতিন সংগ্রহ করুক এবং তা রাজ্যগুলির হাতে বিনামূল্যে তুলে দিক।

English summary
CM Mamata Banerjee targets Modi Govt on ICMR Chief's remark on Covid-19 vaccination to all by December
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X