• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলকাতার হারানো ঐতিহ্য ফেরালেন মমতা, দেড় দশক পর ফিরল দোতলা বাস

ঐতিহ্য ফিরল কলকাতায়। সৌজন্যে মমতা বন্দ্যোপাধ্যায়। পুজোর মুখে তিলোত্তমা কলকাতায় দোতলা বাস ফেরালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর হাত ধরে ফের ঐতিহ্য ফিরে এল বাংলোয়। মঙ্গলবার কলকাতায় দোতলা বাসের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। কালের করাল গ্রাসে হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরে এল নবরূপে-নবসাজে।

স্মৃতির সরণি থেকে বাস্তবের মণিকোঠায় দোতলা বাস

স্মৃতির সরণি থেকে বাস্তবের মণিকোঠায় দোতলা বাস

ফের মহানগরের বুকে চলকে দোতলা বাস। কলকাতার রাস্তায় আবার দেখা যাবে ঐতিহ্যকে। আবার ফিরবে রাজকীয় গরিমা। নব্বই দশকের শুরু থেকেই আস্তে আস্তে হারিয়ে যেতে বসেছিল এই বাস। শেষ দোতলা বাস কলকাতায় চলেছিল ২০০৫ সালে। তারপর তা কালের করার গ্রাসে হারিয়ে গিয়েছিল। অনেক বাস পড়ে থেকে নষ্ট হয়ে গিয়েছিল।

মমতার হাত ধরে ফিরল দোতলা বাসের ঐতিহ্য

মমতার হাত ধরে ফিরল দোতলা বাসের ঐতিহ্য

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলায় পরিবর্তনের পর কথা দিয়েছিলেন তিনি ফেরাবেন শহরের এই ঐতিহ্যকে। তিনি কথা রাখলেন, ফেরালেন ডাবল ডেকার বাস বা দোতলা বাস। এখনএ কোনও রুটে চলবে না। তবে প্রতিদিন পর্যটন দফতরের তরফে দুটি করে বাস চালানো হবে। পরে চাহিদা অনুযায়ী বাড়ানো হবে বাস।

হুড খোলা বাসের ছাদ ঢাকার পরিকল্পনাও আছে

হুড খোলা বাসের ছাদ ঢাকার পরিকল্পনাও আছে

সেন্ট্রাল ইনস্টিটিউট অফ রোড ট্রান্সপোর্টের ছাড়পত্র মিলে গিয়েছে। মুখ্যমন্ত্রী উদ্বোধন করার পর ভাবা হচ্ছে, মাথার উপরে ছাদ করে দেওয়ার ব্যাপারে। বর্যা ও রোদের কথা চিন্তা করেই এই পরিকল্পনা নেওয়া হতে পারে। সেক্ষেত্রে বিশেষ ধরনের শিট ব্যবহার করা হবে। সমস্ত আধুনিক ব্যবস্থা থাকছে এই বাসে।

আধুনিক ব্যবস্থা পর্যটন আকর্ষণীয় দোতলা বাসে

আধুনিক ব্যবস্থা পর্যটন আকর্ষণীয় দোতলা বাসে

বাসটিতে আগের থেকে চওড়া সিঁড়ি থাকছে। বাসের ভিতরেই থাকবে এই সিঁড়ি। বাসের মধ্যে থাকবে সিসি ক্যামেরা ও প্যানিক বাটন। এই দুটি বাস আপাতত ডিজেলে চলছে। পরে বিদ্যুতে চালানোর পরিকল্পনা রয়েছে। এই বাসের আসনও খুব আরামদায়ক। পর্যটনকে আরও আকর্ষণীয় করে তুলবে এই দোতলা বাস।

তিলোত্তমার ঐতিহ্য ফেরালেন মমতা, শহরে দোতলা বাস

তিলোত্তমার ঐতিহ্য ফেরালেন মমতা, শহরে দোতলা বাস

একটা সময়ে তিলোত্তমার রাজপথে অবাধ যাতায়াত ছিল দোতলা বাসের। আজকের প্রজন্মের কাছে তা শুধুই ছবি হয়ে গিয়েছে। কলকাতার রাস্তা থেকে হারিয়ে গিয়েছে দোতলা বাস। সেই ঐতিহ্যই ফিরিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার দুটি ডাবল ডেকার বাসের উদ্বোধন করলেন তিনি। প্রয়োজন ও চাহিদার ভিত্তিতে পরে আরও এই পরিষেবা চালু করা হবে।

কোথায় কী পরিষেবা পাবেন দোতলা বাসের

কোথায় কী পরিষেবা পাবেন দোতলা বাসের

মুখ্যমন্ত্রী জানান, পুজোয় এই দোতলা বাস পরিষেবা মিলবে কলকাতা ভ্রমণের জন্য। এই বাসে চেপে কলকাতার প্রসিদ্ধ স্থান ভিক্টেরিয়া, চিড়িয়াখানা, ন্যাশনাল লাইব্রেরি, নবান্নে যেতে পারবেন। তিন ঘণ্টার পরিষেবা দেবে বাসটি। পর্যটন দফতর এই বাস পরিষেবা দিতে বুধবার থেকেই বুকিং চালু করছে। অনলাইনে বুকিং করা যাবে।

কখন মিলবে দোতলা বাসের পরিষেবা, একনজরে

কখন মিলবে দোতলা বাসের পরিষেবা, একনজরে

উদ্বোধনের পর মুখ্যমন্ত্রী জানান, সপ্তমী থেকে প্রতিদিন সকাল সাড়ে ১০টায় ছাড়বে প্রথম বাসটি। সফল শেষ হবে দেড়টায়। আর সাড়ে ১১টায় পরিষেবা চালুর পর আড়াইটেয় শেষ হবে দ্বিতীয় বাসের সফর। পর্যটন দফতর চাহিদা বুঝলে এই পরিষেবা আরও বাড়াবে। আরও দোতলা বাস দেখা যাবে কলকাতার রাস্তায়।

কলকাতাঃ শহরে প্রমোদভ্রমণ পরিষেবার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

পুজোর মুখে জোড়া সুখবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা, পর্যটনের সঙ্গে কর্মসংস্থানের দিশাও

English summary
CM Mamata Banerjee starts two double decker bus in Kolkata and returns heritage
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X