• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেজে উঠেছে বিদ্যাসাগরের ভিটে, ২০০ বছরের জন্মজয়ন্তী উদযাপনে যাচ্ছেন মমতা

  • |

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মের দুশো বছরের অনুষ্ঠানের সূচনা করতে মঙ্গলবার বিদ্যাসাগরের জন্ম স্থান বীরসিংহ গ্রামে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই উপলক্ষে এখন সাজিয়ে তোলা হয়েছে পুরো এলাকা। সাজানো হয়েছে বিদ্যাসাগরের জন্মস্থান যা বিদ্যাসাগর স্মৃতি মন্দির নামে পরিচিত।

সেজে উঠেছে বিদ্যাসাগরের ভিটে, যাচ্ছেন মমতা

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে যে মঙ্গলবার বিকাল তিনটে নাগাদ বীরসিংহ গ্রামে আসবেন মুখ্যমন্ত্রী। তিনি প্রথমে যাবেন বিদ্যাসাগর স্মৃতি মন্দির। সেখানে বিদ্যাসাগরের মূর্তিতে মালা দিয়ে ঘুরে দেখবেন সংগ্রহশালা। তারপর যাবেন বীরসিংহ ভগবতী বিদ্যালয়ে। ১৮৫৩ সালে মায়ের নামে এই বিদ্যালয় স্থাপন করেন বিদ্যাসাগর।

সেজে উঠেছে বিদ্যাসাগরের ভিটে, যাচ্ছেন মমতা

তথ্য ও সংস্কৃতি দফতর বিদ্যাসাগরের জীবন নিয়ে একটি প্রদর্শনী আয়োজন করেছে। তার উদ্বোধন করার পর মুখ্যমন্ত্রী যাবেন হাইস্কুল মাঠে মূল অনুষ্ঠানে। সব মিলিয়ে তিনি ৪৫ মিনিট থাকবেন বলে জানা গিয়েছে ।

ইংরেজী মতে ২৬ সেপ্টম্বর বিদ্যাসাগরের জন্ম দিন পালিত হলেও এই গ্রামে বীরসিংহ স্মৃতি রক্ষা কমিটি বিদ্যাসাগরের জন্ম দিন পালন করে ১২ আশ্বিন। সেই মতো এইবারেও তা পালন করা হবে। তারা চেয়েছিলেন যে এই তারিখেই বীরসিংহ গ্রামে আসুন মুখ্যমন্ত্রী।

সেজে উঠেছে বিদ্যাসাগরের ভিটে, যাচ্ছেন মমতা

জেলার প্রশাসন জানিয়েছে যে বিদ্যাসাগরের জন্মের দুশ বছর পূর্তি উপলক্ষে এই গ্রামে সাত দিন ব্যাপী নানা ধরনের অনুষ্ঠান, সেমিনার, আলোচনা সভা হবে। মুখ্যমন্ত্রী এই অনুষ্ঠানের সূচনা করবেন। পাশাপাশি বিভিন্ন সংগঠনের উদ্যোগে এবার নানা অনুষ্ঠান হবে এই গ্রামে এবং জেলার বিভিন্ন এলাকায়।

English summary
CM Mamata Banerjee participates in Vidyasagar’s birthday ceremony. Vidyasagar’s house renovate for 200 years of Iswarchandra.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X